শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১২:৪১

বাংলাদেশসহ ১২ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারে ব্রিটেন

বাংলাদেশসহ ১২ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারে ব্রিটেন

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ২১৪
প্রকাশ কাল: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

কোভিড মহামারি নিয়ন্ত্রণে ব্রিটেনের ভ্রমণ তালিকায় পরিবর্তন আসছে। নতুন তালিকায় অনেকগুলো দেশ নিষেধাজ্ঞার আওতামুক্ত হতে যাচ্ছে এমন ইংগিত পাওয়া গেছে।  এরমধ্যে বাংলাদেশসহ প্রায় ১২টি দেশ রয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ।

উভয় ডোজ ভ্যাকসিন নেয়াদের জন্য ব্যয়বহুল পিসিআর পরীক্ষাও বাদ দেয়া হচ্ছে। নতুন পদ্ধতিতে ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা দেশগুলোকে শুধুমাত্র একটি লাল তালিকায় রাখা হবে। বাতিল হতে চলেছে এতদিন ধরে চলে আসা ট্রাফিক লাইট পদ্ধতি। এখন থেকে শুধুমাত্র দুটি শ্রেণীতে বিশ্বের দেশগুলোকে ভাগ করা হবে বলেও একাধিক রিপোর্টে জানানো হয়েছে।

ভ্রমণ তালিকায় বড় পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনই। তিনি জানিয়েছেন, মূলত ‘ভ্যারিয়েন্টস অব কন্সার্ন’-এর ওপর ভিত্তি করেই নতুন তালিকায় যোগ-বিয়োগ করা হবে। আর এতে ১২টি রাষ্ট্রকে নিষেধাজ্ঞা থেকে মুক্তি দিতে পারে ব্রিটেন।

স্কাই নিউজ সূত্র মতে, এ বিষয়ে এখনও কোনো নিশ্চয়তা নেই। এসব রাষ্ট্রের মধ্যে রয়েছে, বাংলাদেশ, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালদ্বীপ, ডোমিনিকান রিপাবলিক, মেক্সিকো, পেরু, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও পাকিস্তান। তবে এরমধ্যে মেক্সিকোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলতে আরও সময় লাগতে পারে। এতে আরও বলা হয়েছে, আগামি ১লা অক্টোবরের আগেই এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। তবে কী ধরণের পরিবর্তন আসছে তা বুঝতে ভ্রমণ বিশেষজ্ঞ টিম হোয়াইটের সঙ্গে যোগাযোগ করেছে বলে জানায় স্কাই নিউজ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021