শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১২:৪৫

যুক্তরাজ্যে গ্যাসের দাম বৃদ্ধি হলেও সরবরাহের ঝুঁকি কম

যুক্তরাজ্যে গ্যাসের দাম বৃদ্ধি হলেও সরবরাহের ঝুঁকি কম

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ২১০
প্রকাশ কাল: সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

যুক্তরাজ্যে পাইকারি গ্যাসের দাম বৃদ্ধির ফলে গ্রাহকদের পণ্যের ঘাটতি বা মূল্যবৃদ্ধি হবে না বলে জানিয়েছেন দেশটির জলবায়ু পরিবর্তন মন্ত্রী কোয়াসি কোয়ারতেং।

এদিকে, কপ২৬ এর সভাপতি অলোক শর্মা বলেছেন, আমরা এখনই সরবরাহের ঝুঁকি দেখছি না এবং দাম সুরক্ষিত হচ্ছে। তিনি বলেন, বিজনেস সেক্রেটারি কোয়াসি কোয়ারতেং সপ্তাহান্তে এনার্জি সরবরাহকারীদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

জনাব শর্মা বিবিসির অ্যান্ড্রু মার শোকে বলেন, গ্যাস সরবরাহের ঝুঁকি নিয়ে মানুষের উদ্বিগ্ন হওয়া উচিত নয়। তিনি বলেন, অবশ্যই, যখন দামের কথা আসে তখন উদ্বেগও থাকবে। আমাদের এই বিশেষ সময়ে মানুষকে সুরক্ষার জন্য এনার্জি দামের ক্যাপ আছে, আমাদের উষ্ণ বাড়ির ছাড় রয়েছে।

ডিপার্টমেন্ট ফর বিজনেস, এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটেজি (বিইআইএস) জানিয়েছে, ২০২০ সালে যুক্তরাজ্যের প্রাকৃতিক গ্যাস সরবরাহের ৬০% আমদানি করা হয়েছিল। জনাব শর্মা বলেছেন, আমাদের গ্যাস সরবরাহের একটি উল্লেখযোগ্য অংশ দেশীয়ভাবে আসে। আমদানি করা গ্যাস প্রাথমিকভাবে নরওয়ের মতো দেশ থেকে আসে তাই আমরা এটি সুরক্ষিত করছি।

তিনি বলেছিলেন, পরিস্থিতি দেখিয়েছে যে যুক্তরাজ্যের নবায়নযোগ্যতার ক্ষেত্রে আরও বেশি কিছু করা দরকার। তিনি বলেন, এভাবেই আমরা নিশ্চিত করি যে আপনার একটি পরিষ্কার এনার্জি মিশ্রণ রয়েছে এবং আমাদের দেশে আপনার সরবরাহের নিরাপত্তা আছে।

এদিকে, ইন্ডাস্ট্রি গ্রুপ অয়েল অ্যান্ড গ্যাস ইউকে জানিয়েছে, জানুয়ারির পর থেকে গ্যাসের পাইকারি দাম ২৫০% বেড়েছে আর আগস্ট থেকে ৭০% বেড়েছে।

প্রসঙ্গত, উচ্চ বৈশ্বিক চাহিদা, কিছু গ্যাস সাইটে রক্ষণাবেক্ষণের সমস্যা এবং নিম্ন সৌর ও বায়ু উৎপাদন বৃদ্ধির জন্য দায়ী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021