শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:২৭

বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন জটিলতায় ৫০ হাজার প্রবাসীর উৎকণ্ঠা

বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন জটিলতায় ৫০ হাজার প্রবাসীর উৎকণ্ঠা

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা / ২৪৩
প্রকাশ কাল: বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

র‌্যাপিড কোভিড টেস্টের শর্তের কারণে প্রবাসীরা আটকা পড়লেও ল্যাব স্থাপন নিয়ে কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না। প্রধানমন্ত্রীর নির্দেশনার দুই সপ্তাহ পার হলেও বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের দ্রুত কোভিড-১৯ পরীক্ষার জন্য বসেনি আরটি-পিসিআর ল্যাব।

সাতদিনের মধ্যে দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে এ ল্যাব স্থাপনের নির্দেশনা থাকলেও তা বাস্তবায়ন হয়নি এতদিনেও। এতে উৎকণ্ঠায় সময় পার করছেন প্রায় ৫০ হাজার প্রবাসী। প্রাথমিকভাবে যে ছয়টি প্রতিষ্ঠানকে ল্যাব স্থাপনের অনুমতি দেয়া হয়েছে তাদের প্রোফাইল সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হয়েছে। সেখানকার অনুমোদন পাওয়া গেলে তারা কার্যক্রম শুরু করতে পারবে। এ কারণে কবে নাগাদ এসব ল্যাব স্থাপন হতে পারে সে বিষয়ে কোনো নির্দিষ্ট তারিখ জানাতে পারেনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

দেশে আটকে পড়া এসব প্রবাসীরা সংযুক্ত আরব আমিরাতে যেতে চান। তাদের মধ্যে অন্তত ৪০ হাজার প্রবাসী রয়েছেন যারা রিটার্ন টিকিট নিয়ে দেশে এসেছিলেন। পরে করোনা পরিস্থিতির কারণে যেতে পারেননি। তারা এখন যাওয়ার চেষ্টা করছেন। এ ছাড়া নতুন করে যেতে চান এমন যাত্রীও রয়েছেন।

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ভ্রমণের ক্ষেত্রে ৪ থেকে ৮ ঘণ্টার মধ্যে কোভিড নেগেটিভ সনদ সঙ্গে থাকার বাধ্যবাধকতা রয়েছে। এরমধ্যে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ র‌্যাপিড আরটি-পিসিআর মেশিনে এই পরীক্ষা করানোর শর্ত বেঁধে দিয়েছে। কিন্তু বাংলাদেশে বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠানগুলোর কাছে র‌্যাপিড পিসিআর মেশিন না থাকায় এ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। এ ছাড়া প্রতিষ্ঠানগুলোর জমা দেয়া স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সংযুক্ত আমিরাত থেকে চূড়ান্ত না হওয়ায় এই কাজে কোনো অগ্রগতি হচ্ছে না।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব বসানোর কাজ পাওয়া ৭ প্রতিষ্ঠানের মধ্যে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষায় অনিয়মের অভিযোগে দুটি ল্যাবের কার্যক্রম বন্ধ করা হয়েছে বলে জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। টাকার বিনিময়ে করোনা পজেটিভ ব্যক্তিকে নেগেটিভ রিপোর্ট দেয়া, নমুনা সংগ্রহ ও পরীক্ষায় নানা অনিয়মের কারণে এসব ল্যাবে বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহ ও পরীক্ষা বন্ধ রাখার নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

এই মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ জানিয়েছেন, ২ থেকে ৩ দিনের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে আরটি-পিসিআর মেশিন বসতে পারে। তবে বাকি দুই বিমানবন্দরে কবে নাগাদ পিসিআর মেশিন বসতে পারে সে বিষয়ে তিনি কিছু বলেননি। বিমানবন্দরে কোভিড পরীক্ষার সুযোগ না থাকায় ভোগান্তিতে পড়েছেন দেশে আটকে পড়া প্রবাসীরা। প্রতিনিয়তই তারা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কিংবা বিমানবন্দরে ধরনা দিচ্ছেন পিসিআর মেশিন স্থাপনের দাবিতে। তারা কয়েক দফা বিক্ষোভও করেন। সর্বশেষ প্রবাসী কল্যাণ ভবনের সামনে বিক্ষোভ করার সময় প্রবাসী কল্যাণ মন্ত্রী দ্রুত ল্যাব স্থাপনের আশ্বাস দিয়েছিলেন।

এদিকে গতকাল বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কার্যক্রম পরিদর্শনে গিয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ সাংবাদিকদের বলেন, ২ থেকে ৩ দিনের মধ্যেই আরটি-পিসিআর মেশিন বসানো হবে। তবে র‌্যাপিড পিসিআর মেশিন আমাদের কাছে নেই। এটা বিদেশ থেকে আনতে হবে। যার জন্য কিছুটা সময় লাগবে। আশা করছি ৭ থেকে ১০ দিনের মধ্যে আমরা এ মেশিন এনে বসাতে পারবো। যাদের এসব মেশিন বসানোর অনুমতি দেয়া হয়েছে, তাদের নির্দেশনা দেয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করতে হবে।

প্রবাসী কল্যাণমন্ত্রীর সঙ্গে বিমানবন্দরে পরিদর্শনে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কাজ যাদের দেয়া হয়েছে, তারা দ্রুতই কার্যক্রম শুরু করবে। ল্যাবটি কোথায় বসানো যায়, সেটি দেখতে এসেছি। পার্কিংয়ে সব ধরনের সুবিধা নিয়েই ল্যাব বসানো হবে। একটু সময় লাগলেও এটি করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021