মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০১:১৩

যুক্তরাজ্যের স্বীকৃতি পেল কোভিশিল্ড টিকা

যুক্তরাজ্যের স্বীকৃতি পেল কোভিশিল্ড টিকা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৩১৮
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

ভারতের সেরাম ইন্সটিটিউটের তৈরি করোনাভাইরাসের টিকা কোভিশিল্ডকে অবশেষে স্বীকৃতি দিয়েছে যুক্তরাজ্য। এ খবর জানিয়েছে বিবিসি।

বিবিসি জানিয়েছে, এতদিন কোভিশিল্ডকে স্বীকৃতি দিতে যুক্তরাজ্যের নানা টালবাহানায় চরম ক্ষুব্ধ হয়েছিল ভারত। তবে প্রবেশকারীরা ১০ দিন সেলফ-আইসোলেশনে থাকা থেকে ছাড় পাচ্ছেন কি না তা এখনো নিশ্চিত নয়।

দ্য হিন্দুর খবরে বলা হয়, দেশটির স্থানীয় সময় অক্টোবর ভোর ৪টা থেকে স্বীকৃতি টিকায় তালিকায় কোভিশিল্ড অন্তর্ভুক্ত হবে। তবে এই টিকার সম্পূর্ণ ডোজ নিলেও কোয়ারেন্টিনে থাকতে হবে ভারতীয়দের। ভারতীয় পররাষ্ট্র এস. জয়শংকর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে বৈঠকের একদিন পর এই ঘোষণা দেয় যুক্তরাজ্য।

ব্রিটেন জানিয়েছে, কোভিশিল্ড টিকা নিয়ে কোনও আপত্তি নেই। কিন্তু ভারতের টিকা সনদপত্র নিয়ে তাদের সন্দেহ রয়েছে। এজন্য ভারতের টিকা নেওয়ার সনদপত্র দেখিয়েও লাভ হবে না। ৪ অক্টোবর থেকে জারি হতে চলা নতুন নীতি অনুসারে, ব্রিটেনে ঢুকতে চাইলে ১০ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

প্রসঙ্গত, গত সপ্তাহে যুক্তরাজ্যে ভ্রমণ সংক্রান্ত নতুন নিয়ম ঘোষণা করে। যেখানে কিছু দেশ থেকে আগত নাগরিকদের দুই ডোজ টিকা নেওয়া থাকলে আইসোলেশনে থাকতে হবে না বলা হয়। কিন্তু সেই তালিকায় নাম ছিল না ভারতের। এতে তীব্র প্রতিক্রিয়া জানায় নয়াদিল্লি।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022