শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৩৭

দ্রুত ওজন কমানোর ৬টি সহজ কৌশল

দ্রুত ওজন কমানোর ৬টি সহজ কৌশল

শরীর স্বাস্থ্য / ৬১
প্রকাশ কাল: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১

খুবই যন্ত্রণাদায়ক কাজগুলোর মধ্যে ওজন কমানো একটি। ওজন একবার বেড়ে গেলে তা পুনরায় আগের অবস্থানে নিয়ে যাওয়া অনেক কষ্টসাধ্য কাজ। অনেক ঝামেলা পোহাতে হয় এবং অনেক কিছু ত্যাগ করে নিয়ে তবেই ওজন কমানো সম্ভব হয়। অনেকেই এই ঝামেলার কাজ করতে বিরক্ত বোধ করেন যার ফলে ওজনটা আর কমানো হয়ে উঠে না। তবে কিছু কৌশল রয়েছে যার মাধ্যমে ঝামেলামুক্ত ভাবে ওজন কমিয়ে নিতে পারেন খুব সহজেই। চলুন তাহলে জেনে নেয়া যাক ওজন কমানোর ঝামেলামুক্ত কিছু সহজ কৌশল।

১. যোগ করুন, বাদ দেবেন না – (add, do not exclude)
ওজন কমাতে চাইলে অনেকেই একবেলা বা দুই বেলার খাবার বাদ দেয়ার চেষ্টা করেন। এই কাজটি কখনোই করবেন না। কারণ এতে বরং আপনি বেশীই খেয়ে ফেলবেন। বরং বেলার সংখ্যা বাড়ান। ৩ বেলার জায়গায় অল্প করে ৫-৬ বেলা খান। একটু খেয়ে ক্ষুধা কমিয়ে ফেলুন। দেখবেন ওজন কমতে শুরু করেছে।

২. ব্যায়ামের কথা ভুলে যান – (Forget about exercises)
এটি আসলে আমাদের মানসিক একটি সমস্যা। যখন আমরা ব্যায়ামের কথা ভাবি তখনই রাজ্যের অলসতা দেহে ভর করে এবং ফলাফলে ব্যায়াম করা আর হয়ে উঠে না। এর চাইতে এক কাজ করুন, ব্যায়ামের চিন্তা বাদ দিন। তার পরিবর্তে ঘরে কাজ করা শুরু করে দিন। এক ঢিলে দুই পাখি মারার মতো ওজন কম্বে এবং ঘরও গোছানো থাকবে।

৩. পছন্দের খাবারগুলো থেকে ফ্যাট কমিয়ে নিন – (Reduce fat from favorite foods)
যখন আমরা দেখি যে পছন্দের খাবারে ফ্যাট বেশী এবং আমরা তা খেতে পারবো না তখন ওই নিষিদ্ধ জিনিসের প্রতিই আগ্রহ বেড়ে চলে। এর চাইতে বরং পছন্দের খাবার থেকে অল্প করে ফ্যাটটাই ভাদ দিয়ে দিন। যেমন অতিরিক্ত তেল না দিয়ে বেকড স্ন্যাকস খান, মেয়োনেজ বা চীজ বাদ দিন খাবার থেকে ইত্যাদি।

৪. প্রচুর পানি পান করুন – (Drink plenty of water)
খাবার বাদ দিতে এবং ব্যায়াম করতে ঝামেলা? তাহলে সেগুলো না করে পানি পান করা বাড়িয়ে দিন। প্রচুর পরিমাণে পানি পান করার অভ্যাস করুন। এতে আপনার খাবার চাহিদা অনেক কমে যাবে এবং সেই সাথে দেহের সার্বিক উন্নতি হবে।

৫. খাবার ভাগ করে নিন – (Share the food)
আমাদের আরেকটি মানসিক সমস্যা বেশী খাবার দেখলে বেশী খেয়ে ফেলা। এই সমস্যা থেকে দূরে থাকতে নিজের খাবার ভাগ করে খানিকটা অন্যকে দিয়ে দিন। আপনার খাওয়া কমে যাবে এবং অন্যেরও পেট ভরবে।

৬. সময় পেলেই হাঁটুন – (Walk on time)
আধুনিক যুগে ব্যস্ত মানুষেরা একেবারেই হাঁটতে চান না। পাচ মিনিটের পথে জ্যামে আধাঘণ্টা বসে থাকলেও নেমে হাঁটতে চান না। এই কাজটি করবেন না। সময় সুযোগ পেলেই হেঁটে আসুন। ওজন কমাতে একেবারেই ঝামেলা পোহাতে হবে না।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021