শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:২১

অর্থ পাচার রোধে ব্যর্থ হওয়ায় জরিমানার সম্মুখীন ন্যাটওয়েস্ট ব্যাংক

অর্থ পাচার রোধে ব্যর্থ হওয়ায় জরিমানার সম্মুখীন ন্যাটওয়েস্ট ব্যাংক

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ২৪১
প্রকাশ কাল: শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১

রাজ্য-সমর্থিত ব্যাংক পূর্বে রয়্যাল ব্যাংক অফ স্কটল্যান্ড এই ধরনের অপরাধ স্বীকারকারী প্রথম ব্রিটিশ ঋণদাতা। এবার ন্যাটওয়েস্ট ব্যাংক এক গ্রাহকের কাছ থেকে প্রায় ৪০০ মিলিয়ন পাউন্ডের কথিত অর্থ পাচার রোধে ব্যর্থ হওয়ার দোষ স্বীকার করেছে।

ন্যাটওয়েস্ট বলেছে, আমরা গভীরভাবে দুঃখিত। পর্যাপ্তভাবে পর্যবেক্ষণ করতে ব্যর্থ হয়েছি এবং সেইজন্য ২০১২ থেকে ২০১৬ এর মধ্যে আমাদের একজন গ্রাহকের অর্থ পাচার প্রতিরোধ করতে আমারা ব্যর্থ হই। আইনজীবীরা আদালতে শুনানিতে বলেছেন, ন্যাটওয়েস্ট একটি বড় জরিমানার সম্মুখীন।

চিফ এক্সিকিউটিভ অ্যালিসন রোজ বলেন, আর্থিক অপরাধ সনাক্তকরণ এবং প্রতিরোধে ন্যাটওয়েস্টের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং তৃতীয় পক্ষের অর্থ পাচার রোধে আমরা আমাদের দায়িত্বকে অত্যন্ত গুরুত্ব সহকারে গ্রহণ করি।

ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি (এফসিএ) দ্বারা এই মামলাটি আনা হয়েছিল, যা অভিযোগ করেছিল যে ব্যাংক পাঁচ বছরের মধ্যে তার অ্যাকাউন্টে প্রায় ৩৬৫ মিলিয়ন পাউন্ড জমা করে এমন একজন ক্লায়েন্টের সন্দেহজনক কার্যকলাপ পর্যবেক্ষণ করতে ব্যর্থ হয়েছে, যার মধ্যে ২৬৪ মিলিয়ন পাউন্ড নগদ ছিল।

এফসিএ কর্তৃক মার্চ মাসে প্রথম ঘোষণা করা ফৌজদারি পদক্ষেপ, ২০০৭ সালের মানি লন্ডারিং আইনের অধীনে ব্যাংকের বিরুদ্ধে প্রথম। এফসিএ বলেছে, ৭ নভেম্বর ২০১৩ থেকে ২৩ জুন ২০১৬ এর মধ্যে ফাউলার ওল্ডফিল্ড লিমিটেডের অ্যাকাউন্টের ক্ষেত্রে মানি লন্ডারিং বিরোধী আইনের প্রয়োজনীয়তা মেনে চলতে ব্যর্থ হয়েছে ন্যাটওয়েস্ট।

ব্র্যাডফোর্ডে অবস্থিত এক শতাব্দী প্রাচীন জুয়েলারি ছিলেন ফাউলার ওল্ডফিল্ড এবং ২০১৬ সালে পুলিশের অভিযানের পর এটি বন্ধ হয়ে যায়। ২০০৮ সালের আর্থিক সংকটের উচ্চতায় ৪৫ বিলিয়ন পাউন্ডের বেলআউট পাওয়ার পর ন্যাটওয়েস্ট ৫৫% করদাতার মালিকানাধীন।

এফসিএর কৌঁসুলি ক্লেয়ার মন্টগোমেরি কিউসি ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটকে বলেছেন, যখন ফাউলার ওল্ডফিল্ডকে ন্যাটওয়েস্ট ক্লায়েন্ট হিসেবে নিয়েছিল, তখন তার পূর্বাভাসিত টার্নওভার প্রতি বছর ১৫ মিলিয়ন বলে বলা হয়েছিল। তারপর এটি প্রায় পাঁচ বছরের ব্যবধানে ৩৬৫ মিলিয়ন পাউন্ড জমা করেছে।

তিনি বলেছেন, এটি সম্মত হয়েছিল যে ব্যাংক নগদ আমানত পরিচালনা করবে না। তবে, এটি ৩৬৫ মিলিয়ন পাউন্ড জমা করেছে, এর মধ্যে প্রায় ২৬৪ মিলিয়ন পাউন্ড নগদ। তিনি বলেছেন, এর উচ্চতায়, ফাউলার ওল্ডফিল্ড দিনে ১.৮ মিলিয়ন পাউন্ড পর্যন্ত জমা করে। আদালতকে বলা হয়েছিল সম্ভাব্য সাজা অনেক বড় জরিমানা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021