শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১২:৫১

জার্মানির কোলনে জুমার নামাজে আজান দেওয়ার অনুমতি

জার্মানির কোলনে জুমার নামাজে আজান দেওয়ার অনুমতি

শীর্ষবিন্দু নিউজ, বার্লিন / ৬৩
প্রকাশ কাল: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১

জার্মানির কোলন শহরে প্রতি শুক্রবার জুমার নামাজের আজান কিছু নির্দিষ্ট নিয়ম মানার শর্তে  মসজিদের মাইকে দেওয়ার অনুমতি প্রদান করা হয়েছে। যেহেতু জার্মানিতে মাইকে আজান দেওয়া যায় না, তাই কোলন শহরের কর্তৃপক্ষ এক্ষেত্রে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিলো। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

এই শহরের মেয়র হেনরিয়াটে রেকার টুইটারে লেখেন, আজান প্রকল্প নিয়ে অনেক আলোচনা হচ্ছে৷ কোলন ধর্মীয় স্বাধীনতার শহর। কোলনে গির্জার ঘণ্টার শব্দ শোনা যায়৷ এখানে অনেক বাসিন্দা মুসলমান৷ আমার কাছে আজানের বিষয়টি সম্মান প্রদর্শনের বহিঃপ্রকাশ৷ কর্তৃপক্ষের ভাষ্য, শহরের মুসলমানদের প্রতি সম্মান প্রতি সম্মান প্রদর্শনের জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত দুই বছরের জন্য অনুমতি দেওয়া হলেও পরবর্তীতে সময় বাড়ানো যাবে।

কোলন কর্তৃপক্ষ আরও জানায়, শহরটির কেন্দ্রীয় মসজিদসহ ৩৫টি মসজিদে শুক্রবার দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে সর্বোচ্চ পাঁচ মিনিট মাইকে আজান দেওয়া যাবে। তবে মুয়াজ্জিন আজান দেওয়ার সময় শব্দের একটি নির্দিষ্ট মাত্রা অনুসরণ করতে হবে এবং শহরের বাসিন্দাদের তা জানাতে হবে বলেও শর্ত দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কোলন শহর কর্তৃপক্ষের এই নতুন সিদ্ধান্তে মুসলমানরা সন্তুষ্টি প্রকাশ করলেও অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা করেছেন। জার্মানিতে সবচেয়ে বড় সংখ্যালঘু সম্প্রদায় মুসলমানরা। দেশটিতে প্রায় ৪৫ লাখ মুসলমান বসবাস করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021