সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:৩২

ইউপি নির্বাচনে সরগরম সিলেটের গ্রামাঞ্চল

ইউপি নির্বাচনে সরগরম সিলেটের গ্রামাঞ্চল

শীর্ষবিন্দু নিউজ, সিলেট / ২৪০
প্রকাশ কাল: রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

পুরোপুরি নির্বাচনী পরিবেশ বিরাজ করছে সিলেটে।  ধুমধাম করে মনোনয়নপত্র জমা দিচ্ছেন প্রার্থীরা। আবার কোনো কোনো ইউনিয়নে চলছে প্রার্থী বাছাইয়ের কাজ। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সরগরম সিলেটের গ্রামাঞ্চল।

কেবলমাত্র রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ তৃণমূলের ভোট নিয়ে বাছাই করে প্রার্থী দিয়েছে। নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণে মার্কা নিয়ে বিএনপি’র প্রার্থীরা মাঠে নেই। তবে স্বতন্ত্র হিসেবে তারা মাঠে সক্রিয় রয়েছে। এর মধ্যে অনেকেই আছে বর্তমান চেয়ারম্যান। এ ছাড়া গত নির্বাচনে অল্প ভোটে যেসব প্রার্থী পরাজিত হয়েছিলেন তারাও জয়ের আশায় মাঠে নেমেছেন। মাঠে সক্রিয় রয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা। তবে আগের চেয়ে এবার বিদ্রোহীর সংখ্যা কম।

জালালাবাদ ইউনিয়নে নৌকার প্রার্থী ওবায়দুল্লাহ ইসহাক। এ ইউনিয়নে বিদ্রোহী হচ্ছেন মানিক মিয়া, শামসুল ইসলাম হাবিবী ও আশরাফ সিদ্দিকী। কান্দিগাঁও ইউনিয়নে নৌকার প্রার্থী নিজাম উদ্দিন। জামায়াত ঘরানা থেকে আব্দুল মনাফ প্রার্থী হতে যাচ্ছেন বলে ভোটাররা জানান। এ ছাড়া মোগলগাঁও ইউনিয়নে নৌকার প্রার্থী হয়েছেন বর্তমান চেয়ারম্যান হিরন মিয়া। এ ইউনিয়নে বিদ্রোহী হচ্ছেন শামসুল ইসলাম টুনু।

সিলেটের কোম্পানীগঞ্জে ৫টি ইউনিয়নে এবার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। উপজেলার পূর্ব ইসলামপুর ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী মুল্লুক হোসেনের মুখোমুখি হয়েছেন বিদ্রোহীরাও। এর মধ্যে আছেন বর্তমান চেয়ারম্যান বাবুল মিয়া, আমিনুল ইসলাম ও ইলিয়াসুর রহমান।

তেলীখাল ইউনিয়নে নৌকার প্রার্থী সাবেক চেয়ারম্যান নুর মিয়ার মুখোমুখি হয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী ও বর্তমান চেয়ারম্যান আব্দুল ওয়াদুল আলফু। এই ইউনিয়নের নির্বাচনে আলফুর অবস্থান শক্তিশালী। তিনি গতবারও স্বতন্ত্র হয়ে নির্বাচন করে বিজয়ী হয়েছিলেন। ইছাকলস ইউনিয়নে নৌকার প্রার্থী এখলাসুর রহমানের মুখোমুখি হয়েছেন বিদ্রোহী সাজ্জাদুর রহমান ও বশির আহমদ। দক্ষিণ রনীখাই ইউনিয়নে নৌকার প্রার্থী হয়েছেন ইকবাল হোসেন ইমাদ। এ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হতে যাচ্ছেন সয়ফুল ইসলাম। এ ছাড়া বিএনপি ঘরানা থেকে প্রার্থী হচ্ছেন শামসুদ্দিন শাহী। এ ইউনিয়নে আওয়ামী লীগ দ্বিধাবিভক্ত থাকায় বিএনপি ঘরানার প্রার্থী শক্তিশালী অবস্থানে রয়েছেন বলে ভোটাররা জানিয়েছেন।

উত্তর রনীখাই ইউনিয়নে নৌকার প্রার্থী হয়েছেন ফয়জুর রহমান মাস্টার। এ ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের বিদ্রোহী ফরিদ উদ্দিনও প্রার্থী হতে যাচ্ছেন। এ ছাড়া একজন যুবদল নেতাও ভোটের প্রস্তুতি নিচ্ছেন। সিলেটের বালাগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নেই এবার ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্যান্য উপজেলার চেয়ে বালাগঞ্জ সদরে বিদ্রোহী সংখ্যা কম। বালাগঞ্জ সদর উপজেলায় নৌকার প্রার্থী হয়েছেন জুনেদ মিয়া। দলীয় নেতারা তার পক্ষে একাট্টা রয়েছেন।

বিএনপি ঘরানার প্রার্থী আব্দুল মুমিনের মুখোমুখি হতে যাচ্ছেন জুনেদ মিয়া। এই ইউনিয়নে আওয়ামী লীগ থেকে এখনো কোনো বিদ্রোহী প্রার্থীর দেখা মিলেনি। বোয়ালজুর ইউনিয়নে নৌকার প্রার্থী আনহার মিয়া। তিনি এই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান। তার মুখোমুখি হতে যাচ্ছেন খেলাফত নেতা মানিক মিয়া। পূর্ব পৈলনপুর ইউনিয়নে নৌকার প্রার্থী হয়েছেন শিহাব উদ্দিন। বর্তমান চেয়ারম্যান আব্দুল মতিনও এবার প্রার্থী হতে যাচ্ছেন।

এবার এই ইউনিয়নের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ভোটাররা। দেওয়ানবাজার ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী ছহুল মুমীন। এ ইউনিয়নের বিএনপি’র ঘরানার প্রার্থী নজম আলমের অবস্থান শক্তিশালী। নজম আলম প্রার্থী হচ্ছেন নির্বাচনে। পশ্চিম গৌরীপুর ইউনিয়নে নৌকার প্রার্থী আমিনুল ইসলাম মধু। তিনি মুখোমুখি হচ্ছেন বিদ্রোহী প্রার্থী আব্দুর রহমান মাখন ও খেলাফত মজলিসের প্রার্থী মশাহিদ শিকদারের।

পূর্ব গৌরীপুর ইউনিয়নে নৌকার প্রার্থী বর্তমান চেয়ারম্যান হিমাংশু রঞ্জন দাস। বিএনপি ঘরানা থেকে মুজিবুর রহমান এ ইউনিয়নে প্রার্থী হতে যাচ্ছেন। সিলেট সদর উপজেলার ৪টি ইউনিয়নে ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে। সিলেট সিটি করপোরেশনের সঙ্গে সীমানা সংক্রান্ত জটিলতার কারণে খাদিমপাড়া, খাদিমনগর, টুলটিকর ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। তবে- হাটখোলা, জালালাবাদ, কান্দিগাঁও ও মোগলগাঁওয়ে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। হাটখোলা ইউনিয়নে নৌকার প্রার্থী হয়েছেন আলহাজ মোশাহিদ আলী। বিএনপি ঘরানা থেকে রফিকুল ইসলাম ও জামায়াত ঘরানা থেকে দিলোয়ার হোসেন ও খেলাফত মজলিস থেকে মাওলানা রফিকুজ্জামান প্রার্থী হচ্ছেন বলে জানা গেছে।

এদিকে, সিলেটের আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, সিলেটে দলের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে যারা প্রার্থী হবেন তাদের বিরুদ্ধে শাস্তির খড়গ নামবে। মনোনয়নপত্র বাছাইয়ের পর শাস্তির প্রক্রিয়া শুরু করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021