সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৫৩

তুরস্ক থেকে ড্রোন কিনছে যুক্তরাজ্য

তুরস্ক থেকে ড্রোন কিনছে যুক্তরাজ্য

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৮২
প্রকাশ কাল: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

এই বছরের শুরুতে ইস্তানবুলে এক প্রতিরক্ষা ও অ্যারোস্পেস অনুষ্ঠানে এমন আভাস তুর্কি মন্ত্রী দিয়েছিলেন। তখন তিনি বলেছিলেন, আমি বিশ্বাস করি, অদূর ভবিষ্যতে আমরা দেখব তুরস্কের কাছ থেকে কেনা তুর্কি ড্রোন ইউরোপীয় আকাশে উড়ছে।

এবার তুরস্কের কাছ থেকে ড্রোন কিনতে আগ্রহী হতে পারে যুক্তরাজ্য। শনিবার তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মুস্তফা ভারাঙ্ক এ কথা বলেছেন। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

যুক্তরাজ্য নির্দিষ্টভাবে তুরস্কের কমব্যাট ড্রোনের  প্রতি আগ্রহী। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এই ড্রোনের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, এটি গেম চেঞ্জার এবং শত্রুদের জন্য সত্যিকার চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে।

সিএনএন তুর্ককে মুস্তফা ভারাঙ্ক বলেছেন, তুরস্কের সশস্ত্র ড্রোনের প্রতি যুক্তরাজ্যের খুব বেশি আগ্রহ রয়েছে। এখন তাদের সিদ্ধান্ত নিতে হবে। আমরা তাদের সামনে বিকল্প হাজির করেছি। এই মুহূর্তে তারা তুর্কি ড্রোন কেনার বিষয়টি গুরত্বের সঙ্গে বিবেচনা করছে।

গত বছর সিরিয়া, লিবিয়া, নাগরনো-কারাবাখ সংঘর্ষে সাফল্য ও কার্যকারিতা আন্তর্জাতিক জনপ্রিয়তা পেয়েছে তুর্কি ড্রোন। এরপর থেকে বেশ কয়েকটি দেশ তুরস্কের কাছ থেকে ড্রোন কেনার অনুরোধ জানিয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে, ইউক্রেন, পোল্যান্ড, সৌদি আরব, ইরাক, মরক্কো ও আলবেনিয়া।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021