সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:৫০

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয়ে স্মারকলিপি পেশ করেছে হিউম্যান ফাস্ট মুভমেন্ট

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয়ে স্মারকলিপি পেশ করেছে হিউম্যান ফাস্ট মুভমেন্ট

সংবাদ বিজ্ঞপ্তি / ৫২
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১

মানবতাবাদী সংগঠন হিউম্যান ফাস্ট মুভমেন্ট এর পক্ষ থেকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয়ের সদর দপ্তরে প্রতিবাদলিপি/স্মারকলিপি পেশ করা হয়েছে।

বাংলাদেশে চলমান ঘৃণ্য সাম্প্রদায়িক হামলা ও সহিংশতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ও আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষন করার জন্য জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট জেরিয়া বরাবর এই প্রতিবাদলিপি প্রদান করা হয়। গত ১৯ অক্টোবর মঙ্গলবার জেনেভা সময় দুপুর ৩ টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়) প্রতিনিধি দলে সংগঠন এর পক্ষে প্রতিবাদলিপি প্রদান করেন অরুণ বড়ুয়া, সসীম গৌরী চরণ, সমীরন বড়ুয়া ও তন্ময় বিশ্বাস।

স্মারকলিপিতে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে, বাংলাদেশের যেসব স্থানে মন্দির, দূর্গাপূজা মণ্ডপ, ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, হত্যা, অগ্নিসংযোগ ও ভাঙচুর করে হিন্দু সম্প্রদায়ের উপর আক্রমণ হয়েছে সেইসব সাম্প্রদায়িক হামলা ও হত্যাকাণ্ডে হামলাকারীদের এবং খুনীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এছাড়া বাংলাদেশ সরকারের প্রতি ৬ দফা দাবী জানিয়ে বাস্তবায়ন এর অনুরোধ করা হয়। দাবীগুলো হল: ১. সাম্প্রদায়িক হামলা ও হত্যাকাণ্ডের দ্রুত বিচার এর আওতায় আনতে হবে। ২.প্রত্যেক ধর্মাবলম্বীদের সুস্থ সুষ্ঠুভাবে বেঁচে থাকা, নিজ নিজ ধর্ম ও উৎসব পালনের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে হবে। ৩. আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। ৪. নিহতদের ক্ষতিপূরণ দিতে হবে। ৫.ক্ষতিগ্রস্থদের গৃহ, ব্যাবসা প্রতিষ্ঠান পুননির্মাণ করতে হবে।
৬. মন্দিরগুলোর ক্ষতিপূরণসহ পুননির্মাণ করতে হবে।

এসব ঘটনায় বাংলাদেশের প্রশাসন এর নিরাপত্তা জোরদার করার পরিবর্তে নিষ্ক্রিয় ভূমিকা পালনের কথাও উল্লেখ করা হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021