সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:৩৯

জাস্টিস ফর রোহিঙ্গা ইউকের সেমিনার: রোহিঙ্গা শরনারথীদের নাগরিকত্ব দিয়ে বার্মায় ফেরত নেওয়ার দাবী

জাস্টিস ফর রোহিঙ্গা ইউকের সেমিনার: রোহিঙ্গা শরনারথীদের নাগরিকত্ব দিয়ে বার্মায় ফেরত নেওয়ার দাবী

শিহাবুজ্জামান কামাল / ৮৪
প্রকাশ কাল: শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

জাস্টিস ফর রোহিঙ্গা ইউকের উদ্যোগে ২০ অক্টোবর বুধবার পূর্ব লণ্ডনের কমার্সিয়েল রোডস্থ এডুকেশন সেন্টারে ‘রোহিঙ্গা ক্রাইসিস ও সমাধান’ শীর্ষক এক সেমিনারেরর আয়োজন করা হয়।

সংগঠনের ডাইরেক্টর ড: শেখ রামজীর সভাপতিত্বে এবং কে এম আবুতাহের চৌধুরী ও মোহাম্মদ শফিক খানের পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে অতিথি হিসাবে মূল আলোচনা করেন- সাবেক ব্রিটিশ এমপি ও মিনিষ্টার মি: কিথ বেষ্ট, অল ফেইথ নেটওয়ারকের ডাইরেক্টর মি: মারটিন ওয়েটম্যান, বিশিষ্ট লেখক ড: আব্দুল বারী ও বার্মিজ রোহিঙ্গা অর্গেনাইজেশনের সভাপতি টুন খিন।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন- শায়েখ মওদুদ হাসান, অধ্যাপক আব্দুল কাদের সালেহ, ড: এম এ আজিজ। কবিতা আবৃত্তি করেন- কবি শিহাবুজ্জামান কামাল। প্রশ্নত্তোর পর্বে অংশ নেন- অধ্যক্ষ ফখর আহমদ চৌধুরী, মাওলানা রফিক আহমদ, হাজী হাবিব, সাইফুর রহমান পারভেজ, ফরহাদ আহমদ, সাংবাদিক আফসর উদ্দীন, সৈয়দ সফর আলী, সাংবাদিক বদরুজ্জামান বাবুল, আলহাজ্ব নুর বখশ প্রমুখ।

সভায় বক্তারা- বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরনারথীদের সমস্যা নিয়ে আলোচনা করেন। বার্মার সামরিক জান্তা রাখাইনে যে গণহত্যা চালিয়েছে তার পূর্ন বিচার আন্তর্জাতিক আদালতে সম্পন্ন হওয়ার জন্য চাপ প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানান। শরণার্থী শিবিরগুলোতে রিফিউজিদের দুর্দশা লাঘবে বিদেশী রাষ্ট্রগুলো ও চ্যারিটি সংস্থাগুলোকে এগিয়ে আসার অনুরোধ জানান হয়।

বক্তারা বলেন- ব্রিটিশ সরকার সহ আন্তর্জাতিক সম্প্রদায় বার্মার সরকারকে বাধ্য করতে হবে যাতে তারা নাগরিকত্ব দিয়ে ১০ লাখ শরণার্থীকে তাদের দেশে অনতিবিলম্বে ফিরিয়ে নেয়। সভায় বিপুল সংখ্যক কমিউনিটি একটিভিষ্টরা উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021