শনিবার, ২৫ মে ২০২৪, ১১:৪৯

গ্লাসগোতে স্থানীয় পরিচ্ছন্নকর্মীদের ধর্মঘটে প্রতিটি ঘর এখন ময়লার ভাগাড়

গ্লাসগোতে স্থানীয় পরিচ্ছন্নকর্মীদের ধর্মঘটে প্রতিটি ঘর এখন ময়লার ভাগাড়

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৭৬
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬ এ অংশ নিতে তাবৎ নেতারা এখন অবস্থান করছেন স্কটল্যান্ডের গ্লাসগোতে। সেখানে শহরের আকাশজুড়ে জ্বলজ্বল করছে বিশ্বতারকাদের নাম।

জলবায়ু সংকট মোকাবিলায় যখন তারা একত্রিত-তখনই এ সম্মেলনকে জিম্মি করে ‘ঝোপ বুঝে কোপ মেরেছেন’ স্থানীয় পরিচ্ছন্নকর্মীরা। বেতন বৃদ্ধির দাবি নিয়ে আগে থেকে মাঠে থাকলেও রোববার থেকে ধর্মঘট শুরু করেছেন তারা। আবাসিক এলাকা-ড্রেন-রাস্তা কোনো জায়গারই ময়লা পরিচ্ছন্ন সেবা দিচ্ছেন না পরিচ্ছন্নকর্মীরা।

ফলে গ্লাসগোর প্রতিটা ঘর এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। বিনগুলোতেও জমেছে পাহাড়সমান আবর্জনা। স্তূপ হয়ে আছে। দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে শহরে। এপি। নিরুপায় পৌরসভা বাধ্য হয়ে নিজেদের উচ্ছিষ্ট আপাতত নিজেদের ঘরেই জমা রাখার নির্দেশ দিয়েছে। ১ নভেম্বর এক বিবৃতিতে এ নির্দেশনা দেয় গ্লাসগোর সিটি কাউন্সিল।

এতে বলা হয়েছে, আগামী ৮ নভেম্বর পর্যন্ত কোনো ময়লা আবর্জনা বাড়ির বাইরে ফেলবেন না। পরিস্থিতি স্বাভাবিক হতে আরও দুই সপ্তাহ লেগে যেতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন সিটি কর্তৃপক্ষ। স্কটিশ ট্রেড ইউনিয়ন জিএমবি আগেই জানিয়েছিল গ্লাসগো সিটি কাউন্সিলের পরিচ্ছন্নতা বিভাগের সদস্যরা ধর্মঘটে যেতে পারে। শুক্রবারই তাদের ধর্মঘটে যাওয়ার কথা ছিল। সে কারণে তাদের সঙ্গে দাবি-দাওয়া নিয়ে বসেছিল স্থানীয় কর্তৃপক্ষ কসলা। কিন্তু বনিবনা না হওয়ায় ধর্মঘটে যেতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন তারা।

গ্লাসগো সিটি কাউন্সিল বলছে, ইউনিয়নের এ সিদ্ধান্ত খুবই হতাশাজনক। এজন্য তারা জিএমবির সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে। সাম্প্রতিক বৈঠকে ইউনিয়নের সর্বনিু বেতনভুক্ত কর্মীদের জন্য ৫.৮ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব করেছিল কসলা। সে হিসাবে যিনি ২৫ হাজার পাউন্ড বেতন পেতেন, তার বেতন বাড়বে এক হাজার ৩৭৫ পাউন্ড। চুক্তিতে স্কটিশ সরকারের কাছ থেকে ৩০ মিলিয়ন পাউন্ড এবং স্থানীয় সরকারের কাছ থেকে ১৮.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ রাখার প্রস্তাব রাখা হয়েছে। এটি এখনো আলোচনাধীন। এ অবস্থায়ই ধর্মঘটে গেছে জিএমবি স্কটল্যান্ড।

ইউনিয়নের মুখপাত্র ড্র– ডাফি বলেন, স্কটল্যান্ডে পরিচ্ছন্নকর্মীরাই সবচেয়ে কম বেতনে কাজ করছে। গ্লাসগো সিটি কাউন্সিলের মধ্যে গভীর সমস্যা রয়েছে। এত কম এমনকি বৈষম্যমূলক বেতন নিয়ে আমাদের সদস্যরা যে পরিস্থিতিতে কাজ করছে, তা সত্যি হতাশাজনক।

সোমবার প্রকাশিত এক বিবৃতিতে গ্লাসগো সিটি কাউন্সিলের একজন মুখপাত্র বলেছেন, জাতীয় পর্যায়ে যেহেতু চুক্তিটি বিবেচনার জন্য দুই সপ্তাহের সময় চাওয়া হয়েছে, এ অবস্থায় ধর্মঘটে যাওয়ার কোনো কারণ দেখছি না। জিএমবির এই পদক্ষেপও ঠিক নয়।

স্কটিশ মন্ত্রী মাইকেল ম্যাথেসন সোমবার বিবিসি রেডিও স্কটল্যান্ডকে বলেন, স্থানীয়ভাবে এটি জিএমবি এবং জিসিসির বিরোধেরই ফল। এ নিয়ে দ্রুত আলোচনায় বসা উচিত। পরিচ্ছন্নকর্মীদের এ ধর্মঘট গুনে গুনে ১২ নভেম্বর পর্যন্তই চলবে বলে ধারণা করা হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024