সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:৫৪

যুক্তরাজ্যে বাচ্চাদের ভাইরাস সংক্রমণে ১২ সপ্তাহ অপেক্ষা করার পরামর্শ

যুক্তরাজ্যে বাচ্চাদের ভাইরাস সংক্রমণে ১২ সপ্তাহ অপেক্ষা করার পরামর্শ

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৮১
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

যুক্তরাজ্যে ১২ থেকে ১৭ বছর বয়সী সুস্থ শিশুরা কোভিড জ্যাব করার আগে যদি করোনাভাইরাস সংক্রমণ হয় তাহলে ১২ সপ্তাহ অপেক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে। যদিও আগে চার সপ্তাহের ব্যবধান ছেড়ে দেওয়ার পরামর্শ ছিল।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি বলেছে যে, পরিবর্তনটি হৃৎপিণ্ডের প্রদাহের ছোট ঝুঁকির বিরুদ্ধে একটি সতর্কতা। যুক্তরাজ্যের ভ্যাকসিন উপদেষ্টারা সোমবার ১৬ এবং ১৭ বছর বয়সীদের দ্বিতীয় জ্যাব পেতে সবুজ সংকেত দেওয়ার সময় ডোজগুলির মধ্যে ১২-সপ্তাহের ব্যবধানের সুপারিশ করেছিলেন। প্রমাণ পাওয়া যাচ্ছে যে এই দৈর্ঘ্যের ব্যবধানটি শিশুদের একটি ভ্যাকসিনের পরে হৃদপিন্ডের প্রদাহের ঝুঁকি কমাতে পারে যাদের ভাইরাস থেকে ঝুঁকিও খুব কম।

ইউকেএইচএসএ জোর দিয়েছিল যে হৃদরোগের ঝুঁকি অত্যন্ত কম ছিল। সর্বশেষ তথ্য থেকে জানা যায়, প্রতি এক মিলিয়ন ডোজ দেওয়া শিশুদের মধ্যে মায়োকার্ডাইটিসের নয়টি ক্ষেত্রে দেখা যেতে পারে। কিন্তু ইউকেএইচএসএ বলেছে, ডোজগুলির মধ্যে ব্যবধানের সাথে সঙ্গতিপূর্ণ করার জন্য সংক্রমণ এবং টিকাদানের মধ্যে প্রস্তাবিত ব্যবধান বাড়িয়ে সতর্কতা অবলম্বন করছে।

এখনও অবধি ১৬ এবং ১৭ বছর বয়সীদের মধ্যে অর্ধেকেরও বেশি প্রথম ডোজ এবং ১২ থেকে ১৫ বছর বয়সীদের প্রায় এক তৃতীয়াংশের জন্য এগিয়ে এসেছে। যদিও পরামর্শটি ভ্যাকসিন প্রোগ্রামের রোলআউটকে ধীর করে দেবে। UKHSA বলেছে, এটি প্রাকৃতিক সংক্রমণের দ্বারা দেওয়া সুরক্ষার কারণে ভাইরাসের বিস্তারকে প্রভাবিত করবে না।

তারা বলেছে, প্রাকৃতিক সংক্রমণ তিন থেকে ছয় মাসের জন্য পুনরায় সংক্রমণের বিরুদ্ধে ভাল সুরক্ষা দেয়। অ্যান্টিবডি পরীক্ষার উপর ভিত্তি করে সরকারী অনুমান অনুসারে, সাম্প্রতিক মাসগুলিতে প্রায় ৩০% শিশু কোভিড দ্বারা সংক্রামিত হয়েছে বলে মনে করা হয়।

দীর্ঘ ব্যবধানটি এমন শিশুদের ক্ষেত্রে প্রযোজ্য নয় যারা উচ্চ ঝুঁকিতে বিবেচিত হয়। এর মধ্যে রয়েছে যারা স্বাস্থ্যগত অবস্থার সাথে এবং যারা দুর্বল প্রাপ্তবয়স্কদের সাথে থাকেন। ১২ থেকে ১৫ বছর বয়সী সুস্থ শিশুদের এই মুহুর্তে শুধুমাত্র একটি ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। যেখানে ১৬ এবং ১৭ বছর বয়সীরা এখন একটি সেকেন্ড পেতে সক্ষম।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021