সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৫৫

জীবনযাত্রার ব্যয় দ্রুত গতিতে বাড়ছে যুক্তরাজ্যে

জীবনযাত্রার ব্যয় দ্রুত গতিতে বাড়ছে যুক্তরাজ্যে

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৪৩
প্রকাশ কাল: শনিবার, ২০ নভেম্বর, ২০২১

যুক্তরাজ্যে প্রায় ১০ বছরের মধ্যে দ্রুততম গতিতে বেড়েছে জীবনযাত্রার ব্যয়। যা অক্টোবর থেকে বছরে ৪.২% ছুঁয়েছে। এটি প্রধানত উচ্চ জ্বালানী এবং শক্তির দামের কারণে। তবে সেকেন্ড-হ্যান্ড গাড়ি এবং খাওয়ার খরচও বেড়েছে, অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস জানিয়েছে।

এই বছর কোভিড বিধিনিষেধ শেষ হওয়ার পর এবং অর্থনীতি পুনরায় চালু হওয়ার পর থেকে মুদ্রাস্ফীতি তীব্রভাবে বেড়েছে। ব্যাংক অফ ইংল্যান্ড বলেছে, ক্রমবর্ধমান দাম মোকাবেলা করতে আসন্ন মাসগুলিতে সুদের হার বাড়ানো হতে পারে। অক্টোবরের রিডিং বছরের সেপ্টেম্বরে রেকর্ড করা ৩.১% বৃদ্ধির চেয়ে অনেক বেশি এবং ব্যাংকের ২% লক্ষ্যমাত্রার দ্বিগুণেরও বেশি।

মূল্যস্ফীতি হল যে হারে দাম বাড়ছে। যদি একটি ১ পাউন্ড জারের জ্যামের দাম ৫পেন্স বেড়ে যায়, তাহলে জ্যামের মূল্যস্ফীতি হয় ৫%। এটি পরিষেবাগুলির ক্ষেত্রেও প্রযোজ্য, যেমন আপনার গাড়ি পরিষ্কার করা। আপনি মাসে মাসে মূল্যস্ফীতির নিম্ন স্তরের লক্ষ্য নাও করতে পারেন, কিন্তু দীর্ঘমেয়াদে, এই মূল্যবৃদ্ধিগুলি আপনার অর্থ দিয়ে আপনি কতটা কিনতে পারেন তার উপর একটি বড় প্রভাব ফেলতে পারে– কখনও কখনও জীবনযাত্রার ব্যয় হিসাবে উল্লেখ করা হয়।

তেল ও গ্যাসের চাহিদা বিশ্বব্যাপী জ্বালানির দাম বাড়িয়ে দিচ্ছে। এর অর্থ হল গৃহকর্তা এবং ব্যবসার জন্য উচ্চ বিল, যাদের মধ্যে অনেকেই তাদের গ্রাহকদের কিছু বা সমস্ত অতিরিক্ত এনার্জি খরচ বহন করবে। বিল্ডিং উপকরণ এবং কম্পিউটার চিপ সহ অনেক পণ্যের ঘাটতি সরবরাহে সমস্যা সৃষ্টি করছে এবং দাম বাড়িয়ে দিচ্ছে। মহামারী চলাকালীন ব্যবসাগুলিতে সরকারী সহায়তা। যেমন আতিথেয়তার জন্য হ্রাসকৃত ভ্যাট শেষ হয়েছে। ব্যবসাগুলি লরি চালক এবং আতিথেয়তা কর্মীদের নিয়োগের জন্য লড়াই করছে এবং তাই তাদের মজুরি (খরচ যা গ্রাহকদের কাছে চলে যায়) রাখতে হচ্ছে। এটি আংশিকভাবে মহামারীজনিত কারণে হয়েছে, তবে ব্রেক্সিটের কারণে এটি আরও জটিল হয়েছে, আন্তর্জাতিক নীতি ফোরাম ওইসিডি অনুসারে।

পলা শার্প এবং সারাহ অ্যালান, ইয়র্কশায়ারের হ্যালিফ্যাক্সের নার্সারি কর্মী। তাদের ক্রমবর্ধমান পরিবারের খরচের কারণে তাদের কাজের সময় বাড়িয়েছেন। আমি আরও টাকা পাচ্ছি, কিন্তু আমি তা জ্বালানি, খাবার, জামাকাপড়ের জন্য পরিশোধ করছি, পলা বলেন। উভয় মহিলাই তাদের গ্যাস এবং বিদ্যুতের বিলের উচ্চ বৃদ্ধি দেখেছেন এবং বলেছেন যে পণ্যের সেরা ডিলগুলি খুঁজে পেতে তাদের আশেপাশে কেনাকাটা করতে সময় ব্যয় করতে হবে৷ আমরা সুপারমার্কেটে অফারগুলির জন্য যাওয়ার প্রবণতা রাখছি। বাচ্চারা যা চায় তা ট্রলিতে রাখতে পারে না, সারা বলেন, যার ১২ বছর বয়সী যমজ সন্তান রয়েছে। সবকিছু বেড়ে গেছে। এটি এখানে বা সেখানে শুধুমাত্র ৫০ পেন্স বা ৬০ পেন্স হতে পারে, কিন্তু এটি যোগ করে।

জ্বালানি নিয়ন্ত্রক অফগেম গত মাসে গার্হস্থ্য গ্যাস এবং বিদ্যুতের দামের সীমা তুলে নেওয়ার পরে গৃহস্থালীর শক্তি বিলগুলি মুদ্রাস্ফীতির সবচেয়ে বড় চালক ছিল। এর মানে হল যে অক্টোবরে গ্যাস বিল ২৮.১% বেড়েছে, যেখানে বিদ্যুত ১৮.৮% বেড়েছে। বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধির মধ্যেও পেট্রোলের দাম লিটার প্রতি ২৫.৪ পেন্স থেকে ১৩৯.৬ পেন্স বেড়েছে৷ এটি সেপ্টেম্বর ২০১২ থেকে সর্বোচ্চ দাম।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021