সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:২৪

ইংল্যান্ডে নিষিদ্ধ হতে পারে একক ব্যবহারের প্লাস্টিক

ইংল্যান্ডে নিষিদ্ধ হতে পারে একক ব্যবহারের প্লাস্টিক

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৪৭
প্রকাশ কাল: রবিবার, ২১ নভেম্বর, ২০২১

ইংল্যান্ডে নিষিদ্ধ হতে পারে একক ব্যবহারের প্লাস্টিক যেমন প্লেট, কাটলারি এবং পলিস্টাইরিন কাপ। যদিও স্কটল্যান্ড ইতিমধ্যেই ২০২২ সালের জুন থেকে প্লাস্টিকের কাটলারি, পানীয় উদ্দীপক এবং প্রসারিত পলিস্টাইরিন থেকে তৈরি খাবারের পাত্রের ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে।

কারণ মন্ত্রীরা এই বিষয়ে জনসাধারণের পরামর্শ শুরু করেছেন। পরিবেশ সেক্রেটারি জর্জ ইউস্টিস বলেছেন, এখন সময় এসেছে আমরা আমাদের বিচ্ছিন্ন সংস্কৃতিকে একবার এবং সর্বদা পিছনে ফেলে দেব। আলাদাভাবে, ওয়েট ওয়াইপ, তামাক ফিল্টার এবং স্যাচেটগুলিও পরীক্ষা করা হবে। ইউস্টিস বলেছেন, সরকার অপ্রয়োজনীয়, অপচয়কারী প্লাস্টিকের বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছে। একক ব্যবহারের প্লাস্টিক স্ট্র, স্টিরার্স এবং কটন বাডের উপর নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে যা গত বছর চালু হয়েছিল।

ইংল্যান্ডের জনসাধারণের পরামর্শ ১২ সপ্তাহ স্থায়ী হবে। ইংল্যান্ডের জন্য প্রস্তাবের অধীনে ব্যবসা এবং ভোক্তাদের আরও টেকসই বিকল্পের দিকে অগ্রসর হতে হবে। প্রায় ১.১ বিলিয়ন একক ব্যবহারের প্লেট এবং ৪.২৫ বিলিয়ন কাটলারির আইটেম বেশিরভাগ প্লাস্টিক বার্ষিক ব্যবহৃত হয়। কিন্তু মাত্র ১০% নিষ্পত্তি করার পরে পুনর্ব্যবহৃত হয়।

পরিবেশকর্মীরা এর আগে সরকারকে আরও দ্রুত এবং ব্যাপক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিল। একক-ব্যবহারের প্লাস্টিক নিষেধাজ্ঞাকে বরফের টিপ মাত্র বলে অভিহিত করেছে। চলতি মাসের শুরুতে সরকারের পরিবেশ বিল সংসদে পাস হয়।

সরকার বলেছে, একক ব্যবহারের আইটেমগুলিতে নতুন চার্জ প্রবর্তনের জন্য পরিবেশ আইনের ক্ষমতা ব্যবহার করা যেতে পারে। অন্যান্য দূষণকারী পণ্য যেমন প্লাস্টিক, তামাক ফিল্টার এবং স্যাচেট থাকা ভেজা ওয়াইপগুলি কীভাবে সীমাবদ্ধ করা যায় তা তদন্ত করার জন্য একটি কলও চালু করা হবে। সম্ভাব্য ব্যবস্থাগুলি এই আইটেমগুলিতে প্লাস্টিক নিষিদ্ধ এবং ভোক্তাদের সঠিকভাবে নিষ্পত্তি করতে সহায়তা করার জন্য প্যাকেজিংয়ে বাধ্যতামূলক লেবেল দেখতে পারে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021