সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৩১

মরহুম মাওলানা তহুর উদ্দিনের জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত

মরহুম মাওলানা তহুর উদ্দিনের জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৫৮
প্রকাশ কাল: সোমবার, ২২ নভেম্বর, ২০২১

লন্ডন ইসলামিক স্কুলের প্রিন্সিপাল, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের অন্যতম উপদেষ্টা, লন্ডন এশা’আতুল ইসলাম ফোর্ড স্কোয়ার মসজিদের অন্যতম প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি মরহুম মাওলানা তহুর উদ্দীন সাহেব ১২ নভেম্বর শুক্রবার বাদ জুম্মাহ তার বার্মিংহাম বাসভবনে বার্ধক্য জনিত কারণে মৃত্যু বরন করেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে ১৯ নভেম্বর, বাদ জুম্মাহ। জানাজা অনুষ্ঠিত হয় মরহুমের নিজের প্রতিষ্টিত এশা’আতুল ইসলাম ফোর্ড স্কয়ার মসজিদে। এরপর দাফন অনুষ্ঠিত হয় ইলফোর্ডের গার্ডেন অব পীসে। এতে ব্রিটেনের বিভিন্ন প্রান্ত থেকে আলেম ওলামারা যোগ দেন।

মাওলানা তহুর উদ্দীন সাহেবের জন্য ২১ নভেম্বর রবিবার লণ্ডন সময় বাদ এশা এশা’আতুল ইসলাম ফোর্ড স্কোয়ার মসজিদে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন এশা’আতুল ইসলাম ফোর্ড স্কোয়ার মসজিদের বর্তমান খতিব মাওলানা শামসুল হক সাহেব। দোয়া মাহফিল পূর্ব আলোচনায় মরহুম মাওলানা তহুর উদ্দিন সাহেবের বর্ণাঢ্য কর্মজীবনের আলোকপাত করা হয়। মাওলানা তহুর উদ্দিন সাহেবের শেষ বিদায়ে এক আবেগঘন পরিস্থিতির সৃষ্টি হয় মসজিদের সামনের রাস্তায়। আলেম ওলামাদের চোখের পানিতে সিক্ত হয়ে বিদায় নিলেন শীর্ষ এই আলেম।

যুক্তরাজ্যে ওলামাদের মধ্যে অন্যতম শীর্ষ  আলেম মাওলানা তহুর উদ্দিন ১৯৪৫ সালে সিলেটের বিশ্বনাথ উপজেলাধীন দশঘর ইউনিয়নের অন্তর্গত বরুনী গ্রামে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা মরহুম আলহাজ্ব আসদ্দর আলী। মাওলানা তহুর উদ্দিন ১৯৬৭ সালে ঢাকার লালবাগ জামেয়া কোরআনিয়া মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস তথা টাইটেল সম্পন্ন করেন। তাঁর ওস্তাদদের মধ্যে আছেন মাওলানা মোহাম্মদ উল্লাহ হাফেজ্জী হুজুর (রহঃ)।

শিক্ষাজীবন শেষে মাওলানা তহুর উদ্দিন ইলমে দ্বীন বিস্তারে আত্বনিয়োগ করেন। তিনি বালাগন্জের মাজাহিরুল উলুম বুরুঙ্গা হাজীপুর মাদ্রাসায় এবং শেরপুর আনওয়ারুল মাদ্রাসায় শিক্ষকতা করেছেন। ১৯৭৭ সালে তিনি যুক্তরাজ্যে গমন করেন। ১৯৭৭ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত তিনি ব্রিকলেন জামে মসজিদের ইমাম ও খতিব ছিলেন। ১৯৮৩ সালে পুর্ব লন্ডনে এশায়াতুল ইসলাম মসজিদ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। মাওলানা তহুর উদ্দিন এশায়াতুল ইসলামের চেয়ারম্যান ছাড়াও ১৯৮৩ সাল থেকে মাদ্রাসার প্রিন্সিপাল পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এশায়াতুল ইসলামের মাদ্রাসার অফিসিয়াল নাম লন্ডন ইসলামিক স্কুল। লন্ডনের ফোর্ডস্কয়ার এশায়াতুল ইসলাম মসজিদ ও মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা তহুর উদ্দিন লন্ডনে দ্বীন ইসলামের মুবাল্লিগ হিসেবে নিরলসভাবে কাজ করে গেছেন। তিনি জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উপদেষ্টা হিসেবে সে পদে আমৃত্যু  অধিষ্ঠিত ছিলেন। মাওলানা তহুর উদ্দিন ১৯৭৪ বাংলা সনে সিলেটের মাওলানা আব্দুল গণী মীররচরীর মেয়ে হামিদা বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ব হন। তিনি পাঁচ পুত্র ও দুই কন্যা রেখে গেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021