মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:১১

মাওলানা হাবিবুর রহমান বৃত্তি পরীক্ষার পুরস্কার ও সনদপত্র বিতরণ

মাওলানা হাবিবুর রহমান বৃত্তি পরীক্ষার পুরস্কার ও সনদপত্র বিতরণ

নিউজ ডেস্ক, সিলেট / ৭৯
প্রকাশ কাল: রবিবার, ২ জানুয়ারী, ২০২২

মাওলানা হাবিবুর রহমান (রহ:) স্মৃতি ২য় প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২১ এর পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন হয়েছে। গত ৩১শে ডিসেম্বর শুক্রবার বিকাল ৩ ঘটিকার সময় স্থানীয় অক্সফোর্ড প্রি-ক্যাডেট স্কুলের হল রুমে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও হাবিবুর রহমান ওয়েলফেয়ার ট্রাস্টের সার্বিক সহযোগিতা ও অক্সফোর্ড প্রি-ক্যাডেট স্কুলের তত্ত্বাবধানে অনুষ্ঠিত মাওলানা হাবিবুর রহমান (রহ:) স্মৃতি ২য় প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২১ এর পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ট্রাস্টের সভাপতি, বৃত্তি কমিটির আহ্বায়ক ও নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদরুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব শিক্ষানবিশ উকিল মোঃ কামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মু. জিল্লুর রহমান।

এতে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন -লোকসংস্কৃতি সংগ্রাহক, গদ্যকার, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একাধিকবার জাতীয় পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ শিক্ষক, নন্দিরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক, দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক সঞ্জয় কুমার নাথ, ৭ নং নন্দিরগাঁও ইউনিয়ন বিএনপির আহবায়ক এম বশির আহমদ, ৭ নং নন্দিরগাঁও ইউনিয়ন আওয়ামিলীগের সাধারণ সম্পাদক শেখ আব্দুল খালিক‌।

এছাড়াও বক্তব্য রাখেন- ৬ নং ওয়ার্ডের মেম্বার মোঃ আজির উদ্দিন, অক্সফোর্ড প্রি-ক্যাডেট স্কুলের ব্যবস্থাপনা পরিচালক রফিক আহমদ, মানাউরা নুরানী তা’লিমুল কুরআন মাদ্রাসার মুহতামিম মাওলানা কুতুব উদ্দিন, অক্সফোর্ড প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক ও বৃত্তি পরীক্ষা নিয়ন্ত্রক শামীম আহমদ, প্রত্যাশা যুব সংঘের সভাপতি ফয়ছল আহমদ, অক্সফোর্ড প্রি-ক্যাডেট স্কুলের সহকারী শিক্ষিকা সাজেদা বেগম, সীমা বেগম প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওত করেন ট্রস্টের কোষাধ্যক্ষ মাওলানা মুহিব উল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে সহযোগী অধ্যাপক মু. জিল্লুর রহমান কোমলমতি শিক্ষার্থীদের উদ্যেশ্যে বলেন- ভালোভাবে লেখাপড়া করে তোমরা যদি সুশিক্ষিত হও ভবিষ্যত জীবন অনেক সুখ সাচ্ছন্দ্য অতিবাহিত করতে পারবে। তোমরা আজ থেকে প্রতিজ্ঞা কর যে, আমাদের পারতেই হবে দেখবে তোমরা সফলতার সর্বোচ্চ পর্যায়ে আরোহন করতে পারছো।

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন- আপনাদের নিজ সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে নিজেদেরকেই মূখ্য ভুমিকা নিতে হবে। আপনি নিজে কম খেয়ে হলেও সন্তানদের প্রয়োজনীয় শিক্ষা উপকরণের ব্যবস্থা করে দিন নিশ্চয় আপনার প্রচেষ্টা বৃথা যাবে না। এরকম শিক্ষামুলক অনুষ্ঠানের আয়োজন করায় হাবিবুর রহমান ওয়েলফেয়ার ট্রাস্টের সাথে জড়িত সংশ্লিষ্ট সকলের প্রতি তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীসহ পরিক্ষায় অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন- এরকম অনুষ্ঠান ধারাবাহিকভাবে আয়োজন করলে ভবিষ্যতে এলাকার শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ ও অনুপ্রেরণা যোগাবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার নাথ উপস্থিত শিক্ষার্থীদের উদ্যেশ্যে বলেন- আজকের এই ছোট সোনামণিরাই আগামীর কর্ণধার। তোমরা জ্ঞান অর্জন করে বিভিন্ন পেশায় নিয়োজিত হয়ে ভবিষ্যতে দেশ ও জাতির কল্যানে কাজ করার দৃঢ় সংকল্প নিয়ে এগিয়ে যাও দেখবে একদিন সাফল্য তোমাদের হাতে এসে ধরা দিবে। শিক্ষকতা একটি মহান পেশা উল্লেখ করে তিনি বলেন- আমি নিজে একজন শিক্ষক হিসাবে তখনই নিজেকে গর্বিত মনে করি যখন দেখি আমার ছাত্ররা সুশিক্ষা গ্রহন করে বিভিন্ন পেশায় নিযুক্ত হয়ে সমাজ বিনির্মানে কাজ করে যাচ্ছে।

তিনি তার সাতাশ বছরের শিক্ষকতা জীবনের কথা উল্লেখ করে বলেন- নন্দিরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদানের মাধ্যমে আমার শিক্ষকতা জীবন শুরু হয়েছিল। দীর্ঘ প্রায় দুই যুগ পরে তারা আমাকে এখানে আমন্ত্রণ করায় আমি নিজেকে গর্বিত মনে করছি।

এ সময় তিনি আবেগপ্রবণ হয়ে বলেন-আমার শিক্ষকতা জীবন স্বার্থক হয়েছে যে, আমি তাদের মত ছাত্রদের শিক্ষা দিয়েছিলাম। যারা আমাকে আজও মনে রেখেছে। তিনি হাবিবুর রহমান ওয়েলফেয়ার ট্রাস্টের বৃত্তি পরীক্ষার আয়োজনকে সময়োপযোগী উল্লেখ করে বলেন- আমি আশাবাদী যে, মাওলানা হাবিবুর রহমান স্মৃতি বৃত্তি পরীক্ষার এ রকম আয়োজন কোমলমতি শিশুদের শিক্ষা প্রসারে উৎসাহ হিসাবে কাজ করবে।

এ সময় অতিথিবৃন্দের কাছ থেকে বৃত্তি পরীক্ষায় উর্ত্তীন শিক্ষার্থীরা পুরস্কার হিসাবে স্কুল ব্যাগ, জ্যামিতি বক্স, খাতা, কলম, স্কেল ও বিস্কুট গ্রহন করেন। সব শেষে ট্রাস্টের পক্ষ থেকে অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয় এবং একটি করে কলম গিফট করা হয়।

এর আগে নন্দিরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৯৯৬-১৯৯৯ইং শিক্ষা বর্ষের প্রাক্তন ছাত্র ছাত্রীদের পক্ষ থেকে অনুষ্ঠানের বিশেষ অতিথি বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক সঞ্জয় কুমার নাথকে একটি মানপত্র প্রদান করা হয়। মানপত্র পাঠ করেন- বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র জুবের আহমদ।

উল্লেখ্য, হাবিবুর রহমান ওয়েলফেয়ার ট্রাস্টের সার্বিক সহযোগিতায় ও অক্সফোর্ড প্রি-ক্যাডেট স্কুলের পরিচালনায় মাওলানা হাবিবুর রহমান (রহ:) স্মৃতি ২য় প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২১ বগত ১০ই ডিসেম্বর তারিখে স্থানীয় অক্সফোর্ড প্রি-ক্যাডেট স্কুলে অনুষ্ঠিত হয়। ২৫শে ডিসেম্বর ২০২১ ইং তারিখে পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফলে ৩টি ট্যালেন্টপুল ও ২১ সাধারণ গ্রেড সহ মোট চব্বিশ জন শিক্ষার্থী বৃত্তি লাভ করেন।

এদিকে, হাবিবুর রহমান বৃত্তি পরীক্ষা, ফলাফল, পুরস্কার, সম্মাননা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান সফল করায় বৃত্তি উপ-কমিটির সদস্য সচিব শিক্ষানবিশ উকিল মোঃ কামাল উদ্দিনসহ সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন হাবিবুর রহমান ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক লন্ডন প্রবাসী ক্বারী মোঃ মোজাম্মেল আলী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
All rights reserved © shirshobindu.com 2021