মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৪:০৯

চলতি শীতে তিন-চতুর্থাংশ লোকের কোভিড হওয়ার সম্ভাবনা

চলতি শীতে তিন-চতুর্থাংশ লোকের কোভিড হওয়ার সম্ভাবনা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ২৫১
প্রকাশ কাল: রবিবার, ২ জানুয়ারী, ২০২২

নতুন বিশ্লেষণ অনুসারে, জেডওই কোভিড স্টাডি অনুমান করেছে যে ৭৫ শতাংশ লোক নতুন ঠান্ডা-সদৃশ লক্ষণগুলি অনুভব করছে তাদের লক্ষণগত কোভিড -১৯ হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি গত সপ্তাহের প্রায় ৫০ শতাংশের থেকে বেশি।

আর বিজ্ঞানীরা বলেছেন, নতুন সর্দি-সদৃশ উপসর্গ সহ তিন-চতুর্থাংশ লোকের কোভিড হওয়ার সম্ভাবনা রয়েছে তবে সূচকীয় কেস বৃদ্ধি বন্ধ হয়ে গেছে বলে মনে হচ্ছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে যে ডেটা নন-কোভিড “সর্দি” সংখ্যায় হ্রাস এবং লক্ষণীয় করোনাভাইরাস সংক্রমণের বৃদ্ধি দেখাচ্ছে। ঘটনার পরিসংখ্যান দেখায় যে তিন দিন আগে পর্যন্ত পরীক্ষার তথ্যের ভিত্তিতে ইউকেতে বর্তমানে গড়ে ১৯২,২৯০ টি নতুন দৈনিক কোভিড -১৯ এর লক্ষণীয় কেস রয়েছে। এটি গত সপ্তাহে রিপোর্ট করা ১৪৪,২৮৪ থেকে ৩৩ শতাংশ বেশি।

সমীক্ষায় আরও দেখা গেছে যে ০ থেকে ৫৫ বছর বয়সী গোষ্ঠীতে সংক্রমণ বৃদ্ধি ধীরগতিতে দেখা গেলেও এটি ৫৫ থেকে ৭৫ বছর বয়সী গোষ্ঠীতে দ্রুতভাবে বাড়ছে। এটি উদ্বেগজনক কারণ এই বয়স্কদের হাসপাতালে চিকিৎসার প্রয়োজনের ঝুঁকি বেশি ছিল।

জেডওই কোভিড স্টাডি অ্যাপের বিজ্ঞানী ডাঃ ক্লেয়ার স্টিভস বলেছেন, দৈনিক নতুন উপসর্গযুক্ত কোভিড সংক্রমণ সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি ছিল, সূচকীয় বৃদ্ধি থেমে গেছে বলে মনে হচ্ছে। তবে কিংস কলেজ লন্ডনের পাঠক বলেছেন, গলা ব্যথা, মাথাব্যথা এবং সর্দির মতো উপসর্গগুলি যত তাড়াতাড়ি সম্ভব কোভিড লক্ষণগুলির সরকারী তালিকায় যুক্ত করা দরকার।

তিনি যোগ করেছেন, দৈনিক নতুন উপসর্গযুক্ত কোভিড সংক্রমণ সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি এবং আমরা ২০০,০০০ -এর উপরে আঘাত করা থেকে মাত্র এক বা দুই দিন দূরে আছি। তবে, ক্ষেত্রে সূচকীয় বৃদ্ধি থেমে গেছে বলে মনে হচ্ছে, এবং বৃদ্ধি আরও স্থির। হাসপাতালে ভর্তির হার গত বছরের তুলনায় সৌভাগ্যক্রমে অনেক কম, তবে তারা এখনও বেশি, বিশেষ করে লন্ডনে।

এটা ভাল খবর যে কয়েক সপ্তাহ আগের তুলনায় কম লোক নতুন অসুস্থ হয়েছে। তবে, নতুন সর্দি-সদৃশ লক্ষণগুলির ৭৫ শতাংশ কোভিড এবং ক্লাসিক লক্ষণগুলি অনেক কম সাধারণ, এর অর্থ হল সরকারী পরামর্শকে জরুরিভাবে আপডেট করা দরকার। আমরা যত তাড়াতাড়ি সম্ভব তালিকায় যোগ করা গলা ব্যথা, মাথাব্যথা এবং সর্দির মতো উপসর্গগুলি দেখতে চাই।

বৃহস্পতিবার প্রকাশিত নতুন পরিসংখ্যান, বুধবার করোনাভাইরাস সংক্রমণ দৈনিক সংখ্যার জন্য একটি নতুন রেকর্ড স্থাপনের পরে এসেছে, কারণ চারটি যুক্তরাজ্যের দেশই বড়দিনের আগের দিন প্রথমবারের মতো তাদের পরিসংখ্যান জানিয়েছে।

ইউকে সরকার বলেছে, বুধবার সকাল ৯টা পর্যন্ত ইউকেতে আরও ১৮৩,০৩৭ ল্যাব-নিশ্চিত কোভিড -১৯ কেস রেকর্ড করা হয়েছে। মোট পাঁচ দিনের সময়সীমা কভার করে উত্তর আয়ারল্যান্ডের জন্য রিপোর্ট করা পরিসংখ্যান অন্তর্ভুক্ত। তবে ইংল্যান্ডের জন্য ১৩৮,২৮৭ অঙ্কটিও সর্বোচ্চ রেকর্ড করা হয়েছিল।

জেডওই কোভিড স্টাডিতে আরও দেখা গেছে, টিকা দেওয়া জনসংখ্যার মধ্যে ৭৮,৭৪৮ টি নতুন উপসর্গের ঘটনা ঘটেছে– যাদের কমপক্ষে দুটি ডোজ রয়েছে। যুক্তরাজ্য জুড়ে যা গত সপ্তাহে ৫৬,৩৪৬ থেকে ৪০ শতাংশ বেশি। এটি অনুমান করে, বর্তমানে যুক্তরাজ্যে গড়ে ৩২ জনের মধ্যে একজনের লক্ষণগত কোভিড রয়েছে, ইংল্যান্ডে ৩০ জনের মধ্যে একজন বেড়েছে।

ওয়েলসে এটি ৪১ জনের মধ্যে ১ জন, স্কটল্যান্ডে এটি ৫১ জনের মধ্যে ১ জন এবং লন্ডনে ১৬ জনের মধ্যে ১ জনের লক্ষণগত কোভিড রয়েছে, এটি যোগ করেছে। জেড ও ই অধ্যয়নের ঘটনার পরিসংখ্যান প্রায় ৮৪০,০০০ সাপ্তাহিক অবদানকারীদের রিপোর্টের উপর ভিত্তি করে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
All rights reserved © shirshobindu.com 2021