বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৮:৪১

প্রবীণ সাংবাদিক মনসুর উদ্দিন ইকবাল ‘কেমুসাস স্বর্ণপদকে‘র জন্য মনোনীত

প্রবীণ সাংবাদিক মনসুর উদ্দিন ইকবাল ‘কেমুসাস স্বর্ণপদকে‘র জন্য মনোনীত

নিউজ ডেস্ক, সিলেট / ৮৮
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২

দেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ প্রবর্তিত ‘কেমুসাস দেওয়ান আহবাব স্বর্ণ পদক-২০২২’-এর জন্য প্রবীণ সাংবাদিক মনসুর উদ্দিন আহমেদ ইকবালকে মনোনীত করা হয়েছে।

প্রখ্যাত লেখক, রাজনীতিবিদ, সমাজসংস্কারক, ভাষাসৈনিক দেওয়ান আহবাব চৌধুরী বিদ্যাবিনোদ (এমএলএ)’র স্মৃতিরক্ষা তথা অগ্রসর সমাজ বিনির্মাণে তার অবদানকে তুলে ধরা ও নতুন প্রজন্মকে তার চেতনায় উজ্জীবিত করার লক্ষ্যে কেমুসাস এ পুরস্কার প্রবর্তন করেছে।

মনসুর উদ্দিন ইকবাল ৫৪ বছর যাবত হবিগঞ্জে সাংবাদিকতা পেশায় নিয়োজিত রয়েছেন। হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ১৯৬৯ সাল থেকে অদ্যাবধি দৈনিক ইত্তেফাকের হবিগঞ্জ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৮১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ইংরেজি দৈনিক দি নিউ নেশন-এর জেলা প্রতিনিধি হিসেবে কাজ করেছেন।

১৯৬৮ সালে সিলেটের প্রাচীনতম ‘সাপ্তাহিক যুগভেরী’ ও ‘ইস্টার্ন হেরাল্ড’ পত্রিকার মহকুমা সংবাদদাতা হিসেবে সাংবাদিকতা শুরু করেন। ১৯৮৪ সাল থেকে তিনি ‘দৈনিক সিলেটের ডাক’-এর জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। ইতিপূর্বে তিনি বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র এবং সাপ্তাহিক পূর্বাণী’র সংবাদদাতা হিসেবে কাজ করেছেন। ১৯৮৬ থেকে ২০০২ সাল এবং ২০০৭-২০০৮ সাল পর্যন্ত মোট ১৬ বছর তিনি বাংলাদেশ টেলিভিশনের হবিগঞ্জ জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০০৬ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতির জাতীয় সম্মেলনে তাকে কেন্দ্রীয় কমিটির সহসভাপতি নির্বাচিত করা হয়। ইতিপূর্বে ১৯৭৬ সালে বাংলাদেশ বাংলাদেশ সাংবাদিক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক, ১৯৭৯ সালে চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও ১৯৮৩ সালে একই পদে পুনর্নিবাচিত করা হয়।

সাংবাদিকতায় কৃতত্বিপূর্ণ অবদানের জন্য ২০০১ সালে হবিগঞ্জ সৎ সংঘ এবং ২০০৪ সালে ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিই) হবিগঞ্জ জেলা শাখা, ২০০৫ সালে শহিদ মনমোহন স্মৃতি সংসদ তাকে সম্মাননা প্রদান করে। সাংবাদিকতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২০১৯ সালে হবিগঞ্জ প্রেসক্লাব ও জেলা সাংবাদিক ফোরাম তাকে সম্মাননা প্রদান করে।

এছাড়া হবিগঞ্জ জেলা সংবাদপত্র হকার্স সমিতি, বানিয়াচং ইকরা গণগ্রন্থাগার, হিলফুল ফুযুল সমাজ কল্যাণ পরিষদ, ইনার হুইল ক্লাব তাকে সম্মাননা প্রদান করে। সাংবাদিকতায় অবদানের স্বীকৃতিস্বরূপ সিলেটের রাগীব রাবেয়া ফাউন্ডেশন ২০১৬ সালে তাকে একুশে সম্মাননা প্রদান করে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022