বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১০:০৬

ইংল্যান্ড ও ওয়েলসে নতুন আইনে বিয়ের ন্যূনতম বয়স ১৮

ইংল্যান্ড ও ওয়েলসে নতুন আইনে বিয়ের ন্যূনতম বয়স ১৮

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১০৭
প্রকাশ কাল: বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

ইংল্যান্ড এবং ওয়েলসে বিবাহ এবং নাগরিক অংশীদারিত্বের আইনি বয়স ১৮ বছরে উন্নীত করা হয়েছে। পূর্বে লোকেরা ১৬ বা ১৭ বছর বয়সে বিয়ে করতে পারত যতক্ষণ তাদের পিতামাতার সম্মতি ছিল।

নতুন আইনটি সাংস্কৃতিক বা ধর্মীয় বিবাহের ক্ষেত্রেও প্রযোজ্য যা স্থানীয় কাউন্সিলে নিবন্ধিত নয়। কনজারভেটিভ এমপি পলিন ল্যাথাম, যিনি সংসদে আইনটি উত্থাপন করেছিলেন, বলেছেন এটি অনেক মেয়ের জীবনের সম্ভাবনাকে পরিবর্তন করবে।

নতুন নিয়মের অধীনে, শিশুরা শাস্তির মুখোমুখি হবে না তবে প্রাপ্তবয়স্করা যারা তাদের বিয়েতে সহায়তা করে তাদের সাত বছর পর্যন্ত জেল এবং জরিমানা হতে পারে। এর মধ্যে প্রাপ্তবয়স্করা অন্তর্ভুক্ত থাকবে যারা বিয়ে করার জন্য বাচ্চাদের বিদেশে নিয়ে গিয়েছিল।

সরকার দ্বারা সমর্থিত, বিলটি খুব কম বিরোধিতার সাথে সংসদের মাধ্যমে যাত্রা করেছে। এই সপ্তাহের শেষের দিকে রাজকীয় সম্মতি পাবে, যার অর্থ এটি আইনে পরিণত হবে। পাইজি মালেকা যাকে জোর করে বিয়ে করানো হয়েছিল। বলেছেন, আজ আমার মুখে আনন্দের অশ্রু গড়িয়ে পড়ছে কারণ আমি জানি আমার মতো মেয়েদের জন্য এর অর্থ কী।

পাইজি তার বিয়ে থেকে পালিয়ে গেলেও তার বোন বানাজকে তথাকথিত অনার কিলিংয়ে হত্যা করা হয়। এই যাত্রায় এমন একটি মুহূর্তও আসেনি যখন বানাজ আমার চিন্তার অগ্রভাগে ছিল না, তিনি টুইট করেছেন। প্রতিদিন আমি তার কথা ভাবতাম। আমি তার জন্য লড়াই করেছি। এই আইন তাকে বাঁচাতে পারত।

রোমা সাপোর্ট গ্রুপের মিহাই ক্যালিন বিকা বলেছেন যে বিলটি আমাদের যুবদের রক্ষা করার জন্য একটি ভাল উদ্যোগ, কিন্তু দলটি উদ্বেগ প্রকাশ করেছে কীভাবে এটি অনুশীলনে প্রয়োগ করা হবে।

এটি উল্লেখ করেছে যে, রোমা সম্প্রদায়গুলিতে বিবাহিত শব্দটি প্রায়শই তাদের সন্তানদের প্রেমিক-প্রেমিকার সম্পর্ক ব্যাখ্যা করতে ব্যবহৃত হত। তারা সতর্ক করেছিল যে, এটি আইন প্রয়োগ করার সময় জটিলতা সৃষ্টি করতে পারে এবং নতুন নিয়ম সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি শিক্ষামূলক প্রচারণা চালানোর জন্য সরকারকে আহ্বান জানিয়েছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022