বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৮:০০

ঈদ শেষ এবার ফেরার পালা

ঈদ শেষ এবার ফেরার পালা

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা / ৫১
প্রকাশ কাল: বুধবার, ৪ মে, ২০২২

সাপ্তাহিক ছুটি, মহান মে দিবস ও ঈদুল ফিতরের টানা ৬ দিনের ছুটি শুরু হয়েছিল গত শুক্রবার (২৯ এপ্রিল), শেষ হচ্ছে আজ বুধবার (৪ মে)। যারা বৃহস্পতিবারের (৫ মে) ছুটি জোগাড় করতে পেরেছেন, তারা এর সঙ্গে শুক্র ও শনিবার আরও দুই দিনের সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা ৯দিন কাটিয়ে রবিবার (৮ মে) যোগ দেবেন কাজে।

ঈদ শেষ। এবার ফেরার পালা। কাল বৃহস্পতিবার (৫ মে) থেকে খুলছে সরকারি-সেরকারি সব প্রতিষ্ঠান। যারা ঈদের আনন্দ উপভোগ করতে নাড়ির টানে  রাজধানী ছেড়ে গ্রামে গেছেন, তাদের কর্মস্থলে ফিরতে হবে। কাল বৃহস্পতিবার একদিন খোলা থাকার পর আবারও দুদিন (৬ ও ৭ মে) সাপ্তাহিক ছুটি। তাই যারা ৫ মে ছুটি নিয়েছেন, তারা টানা ৯ দিনের ছুটি ভোগ করার সুযোগ পেয়েছেন।

রাজধানী ছেড়ে যারা গ্রামে গেছেন, তারা ইতোমধ্যেই রাজধানীতে ফিরতে শুরু করেছেন। তবে এ সংখ্যা খুবই নগন্য বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল থেকে ঢাকাগামী লঞ্চে ফিরতে শুরু করেছেন দেশের দক্ষিণাঞ্চলে যাওয়া মানুষেরা। তাদের কেউ কেউ বাসে করেও ফিরছেন। আর বিত্তবানরা আসছেন বিমানে। রবিবার সকাল থেকে রাজধানীতে মানুষের সংখ্যা বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। একই অবস্থা দেশের উত্তরবঙ্গে ঈদ করতে যাওয়াদের ক্ষেত্রেও।

জানতে চাইলে বুধবার (৪ মে) বিকালে গাড়িতে বরিশাল থেকে রাজধানীতে ফেরা তোফাজ্জল হোসেন বলেন, বেসরকারি চাকরি করি। বাড়তি ছুটি কাটানোর সুযোগ কম। তাই ঈদ শেষেই স্ত্রী-সন্তানদের নিয়ে ফিরে এসেছি। আরও দুটি দিন গ্রামে আত্মীয়-স্বজনের সঙ্গে থাকতে পারলে ভালো লাগতো বলে জানান তিনি।

রাজধানী ছেড়ে ঈদ করতে গ্রামে যাওয়া তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা সফিকুর রহমান টেলিফোনে বলেন, বাড়ি উত্তরবঙ্গে বলে ট্রেনই আমাদের একমাত্র ও উত্তম ভরসা। ফেরার টিকিট পয়েছি। বৃহস্পতিবারের (৫ মে) একদিনের ঐচ্ছিক ছুটি ম্যানেজ করতে পেরেছি বলে ভালো লাগছে। শনিবার রাতের ট্রেনে ফিরে রবিবার অফিস করবো।

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বৃহস্পতিবার থেকে অফিস খুলছে। তবে রবিবার থেকে পুরোদমে শুরু হবে। অনেকেই বৃহস্পতিবার (৫ মে) একদিনের ঐচ্ছিক ছুটি নিয়েছেন।

ঢাকার বাইরে ঈদ করতে যাওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেশিরভাগই ৫ মে ঐচ্ছিক ছুটি নিয়েছেন বলে জানা গেছে। তবে যারা ছুটি না পেয়েও দূর-দূরান্তে গিয়ে ঈদ করেছেন, তারা হয়তো বৃহস্পতিবার এসেই অফিসে যোগ দেবেন।

গত দু’বছর করোনা সংক্রমণ রোধে ট্রেন, দূরপাল্লার বাস ও লঞ্চ চলাচল বন্ধ ছিল। তাই এক মাস রোজা রাখার পর গত দুটি ঈদুল ফিতরে গ্রামে থাকা প্রিয়জনদের সান্নিধ্যে যেতে পারেননি ঢাকায় বসবাসকারীরা। এবার কোনও বিধি-নিষেধ না থাকায় স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে এক কোটির বেশি মানুষ রাজধানী ছেড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে গত মঙ্গলবার (৩ মে) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। গত ২৯ ও ৩০ এপ্রিল (শুক্র ও শনিবার) ছিল সাপ্তাহিক ছুটি। ১ মে (রবিবার) ছিল মহান মে দিবসের ছুটি। এরপর ২, ৩ ও ৪ মে (সোম, মঙ্গল ও বুধবার) ঈদের ছুটি কাটাচ্ছেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022