শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৭

লন্ডন-নিউ ইয়র্কে আঘাতে সক্ষম প্রায় ৫০ টন ওজনের রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন

লন্ডন-নিউ ইয়র্কে আঘাতে সক্ষম প্রায় ৫০ টন ওজনের রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ১৫৯
প্রকাশ কাল: শনিবার, ৭ মে, ২০২২

পশ্চিমাদের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন গা শিহরিত হওয়ার মতো সতর্কবার্তা দিচ্ছেন, তখন এসব অস্ত্রের মহড়া যে কাউকে ভাবিয়ে তুলবে। মস্কোর রেড স্কয়ারে মহড়া দিল তাপভিত্তিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল।

সোমবার বিজয় দিবসের প্যারেড উদযাপনের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এ সময়কে সামনে রেখে বিশ্ববাসীকে আরএস-২৪ ইয়ারস ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র শনিবার প্যারেড করেছে রেড স্কয়ারে। এই ক্ষেপণাস্ত্রটি একসঙ্গে বহন করতে পারে ১০টি পারমাণবিক অস্ত্র।

আন্তঃমহাদেশীয় এই অস্ত্রটির ওজন ৪৯.৬ টন। ঘন্টায় ২৪ হাজার ৫০০ কিলোমিটার বেগে ছুটতে পারে তা। আর পাল্লা ১২ হাজার কিলোমিটার। এর অর্থ হলো উৎক্ষেপণের কয়েক মিনিটের মধ্যেই এই ক্ষেপণাস্ত্র লন্ডন বা নিউ ইয়র্কে আঘাত করতে সক্ষম। ১৬ চাকা বিশিষ্ট একটি যানে করে তা রিহার্সেলে অংশ নেয়। এতে আরও বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসী জার্মানির বিরুদ্ধে বিজয় অর্জনকে বার্ষিক ভিত্তিতে বিজয় দিবস হিসেবে পালন করে রাশিয়া

এ বছর সোমবার ওই দিনটি পালন করা হবে। এ সময় ইউক্রেন যুদ্ধে বড় বিজয় দাবি করতে পারেন পুতিন। একই সঙ্গে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে হামলা বৃদ্ধির আশঙ্কা করছেন বোদ্ধারা। শনিবারের রিহার্সেলে অংশ নেয় বেশ কিছু ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র। এতে অংশ নেন বেশ কিছু টগবগে তরুণ সেনা ও সার্ভিসওম্যান। তারা রাশিয়ার পতাকা দুলিয়ে, স্যালুট দিয়ে চলে যান।

এ সময় তারা ক্যামেরার দিকে তাকিয়ে হাসেন। ইংরেজি অক্ষর ‘জেড’ আকার তৈরি করে উড়ে যায় আটটি মিগ-২৯ যুদ্ধবিমান। এর মধ্য দিয়ে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান প্রকাশ করতে চেয়েছেন পুতিন। ওদিকে ঠিক ১২০০ কিলোমিটার দূরে ইউক্রেনের সেনারা কৌশলগত বন্দরনগরী মারিউপোলে পুতিনের সেনাদের বিরুদ্ধে লড়াই করার প্রস্তুতি নিচ্ছে।

ইউক্রেনের ফার্স্ট ডেপুটি স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভহেন ইয়েনিন সতর্ক করেছ বলেছেন, যুদ্ধে নিহতদের যখন বিশ্ব স্মরণ করছে, মারিউপোলে মৃত মানুষের হাড়ের ওপর নৃত্য করার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022