বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৮

মসজিদ ও মুসলিম স্কুলের নিরাপত্তায় ব্রিটিশ সরকারের ২৪.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দের ঘোষণা

মসজিদ ও মুসলিম স্কুলের নিরাপত্তায় ব্রিটিশ সরকারের ২৪.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দের ঘোষণা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৪২৩
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৪ মে, ২০২২

ব্রিটে‌নের মসজিদ ও মুসলিম স্কুলকে ধর্মীয় বি‌দ্বেষমুলক অপরাধ থেকে রক্ষায় ২৪.৫ মিলিয়ন পাউন্ড (প্রায় ৩০.৫৭ মিলিয়ন ডলার) বরাদ্দের ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার।

বৃহস্পতিবার ব্রিটে‌নের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ড্যামিয়ান হিন্ডস এ ঘোষণা দেন। ব্রিটে‌নে গত ৪০ বছ‌রের ম‌ধ্যে মুদ্রাস্ফী‌তি সর্বোচ্চ পর্যা‌য়ে পৌঁ‌ছেছে।

আর্থিক সংক‌টে দেশ‌টি‌তে জনকল্যাণমূলক প্রায় প্রতি‌টি খা‌তে সরকার বরাদ্দ কমা‌চ্ছে। গত ১৯ মে থেকে মসজিদ সুরক্ষা তহবিলের আবেদন প্রক্রিয়া শুরু হয় যা আগামী ১৬ জুলাই মাস পর্যন্ত চলবে।

এক বিবৃতিতে হিন্ডস জানান, নিজ কমিউনিটিতে নিজের বিশ্বাস অনুশীলন করা একটি মৌলিক অধিকার। তিনি আরও বলেন, নতুন এ তহবিল উপাসনালয়ের নিরাপত্তা ব্যবস্থার খরচ নির্বাহে ব্যয় করা হবে। দুর্বল সম্প্রদায়ের ওপর বিদ্বেষমূলক অপরাধ কমাতে ও আমাদের পথ আরও নিরাপদ করতে তা সহায়ক ভূমিকা রাখবে।

সম্প্রতি লন্ডনের একটি মসজিদে হামলায় দুজন মুসল্লি আহত হন। পূর্ব লন্ডনের শ্রীলঙ্কান মুসলিম সেন্টারে রমজান মাসে ইফতারের জন্য আসলে তাদের ওপর এ হামলা করা হয়। সিসিটিভি ফুটেজ তদন্তের পর পুলিশ জানায়, একদল সশস্ত্র  ইউরোপীয় আততায়ী এ হামলা চালিয়েছিল।

এ ঘোষণার মাধ্যমে এখন থেকে উপাসনালয় সুরক্ষামূলক নিরাপত্তা তহবিল প্রকল্পের আওতায় যুক্তরাজ্যের মসজিদগুলো নিরাপত্তারক্ষীদের বিল পরিশোধে আবেদন করতে পারবে। এ পাহারা পরিষেবা শুধু মুসলিমদের উপাসনালয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। আগ্রহী মুসলিম কমিউনিটি পাহারা পরিষেবা, শারীরিক নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও সিসিটিভি ও নিরাপত্তা বেষ্টনি উভয়টির জন্য আবেদন করতে পারবে।

যুক্তরাজ্যের জাতীয় মুসলিম-বিরোধী বিদ্বেষ বা ইসলামোফোবিয়া পর্যবেক্ষণ ও সহায়তা পরিষেবা সংস্থা মেজারিং অ্যান্টি মুসলিম অ্যাটাক (টেল মামা)-এর পরিচালক ইমান আত্তা দেশটির সরকারের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

উ‌ল্লেখ্য, যুক্তরাজ্য পুলিশের পরিসংখ্যান অনুসারে, ২০২০-২০২১ সালে ইংল্যান্ড ও ওয়েলসে নথিভুক্ত ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের ৪৫ শতাংশের লক্ষ্যবস্তু ছিল মুসলিম জনগোষ্ঠী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022