রবিবার, ২৬ জুন ২০২২, ০৮:৪৬

প্রথমবারের মতো মাংকিপক্স শনাক্ত স্কটল্যান্ডে

প্রথমবারের মতো মাংকিপক্স শনাক্ত স্কটল্যান্ডে

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৮০
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৪ মে, ২০২২

প্রথমবারের মতো একজন ব্যক্তির শরীরে মাংকিপক্স শনাক্ত হয়েছে স্কটল্যান্ডে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

সোমবার স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তির বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে তাকে জাতীয়ভাবে গৃহীত প্রটোকল অনুযায়ী চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাজ্যে এ পর্যন্ত ২০ জনের মাংকিপক্স শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের নতুন নির্দেশনায় সর্বোচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ২১ দিনের জন্য আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এটি মূলত আক্রান্ত ব্যক্তি বা তার পরিবারের সদস্যদের সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তিদের জন্য প্রযোজ্য।

ইউরোপের বাইরে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইসরায়েলেও শনাক্ত হয়েছে মাংকিপক্স। আরও বিভিন্ন দেশে নতুন করে শনাক্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত এই ভাইরাসে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। ফলে এতে মৃত্যুঝুঁকি কম বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে কোভিড, ইউক্রেন যুদ্ধ এবং মাংকিপক্স নিয়ে বিশ্ব ‘ভয়াবহ’ চ্যালেঞ্জের মুখোমুখি জানিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আফ্রিকার বাইরের ১৫ দেশে মাংকিপক্সের প্রাদুর্ভাব নিয়ে জেনেভায় জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার সময় এমন উদ্বেগ জানান তিনি।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022