রবিবার, ২৬ জুন ২০২২, ১০:২৮

ব্রিটিশ মিউজিয়ামে কুমোরটুলির মা কালী

ব্রিটিশ মিউজিয়ামে কুমোরটুলির মা কালী

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৭৩
প্রকাশ কাল: রবিবার, ২৯ মে, ২০২২

লন্ডন ব্রিটিশ মিউজিয়ামে ‘গডেস-ফিমেল পাওয়ার ইন ওয়ার্ল্ড বিলিফ’ নামে নারী শক্তির ক্ষমতায়ন বিষয়ক এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যার মধ্যে তিন দেবী, যাদের রূদ্র রূপ সুপরিচিত, তারা রয়েছেন।

যেমন গ্রিসের শিল্পের দেবী এথেনা, মিশরের যুদ্ধের দেবী সেখমেত এবং ভারতের হিন্দু দেবী মা কালী। কলকাতার কুমারটুলির প্রতিমা শিল্পী কৌশিক ঘোষ কালী মূর্তিটি তৈরি করেছেন। কালো গাত্রবর্ণের কালী মূর্তির হাঁটু পর্যন্ত দুলছে মুণ্ডমালা, পায়ের নীচে শিবের অধিষ্ঠান, পিছনে সোনালী চালচিত্র। মূর্তির ওজন ৩৫ কিলোগ্রাম।

এই প্রতিমা তৈরি করতে দেড় মাস সময় লেগেছে। বিগত ৫৯ বছর ধরে ইউরোপে দুর্গা পুজো হয়ে আসছে লন্ডনের ক্যামডেন শহরে। সেই সুবাদে ব্রিটিশ মিউজিয়াম যখন এই ঈশ্বর ভাবনার উদ্যোগ নেয়, তখন তারা লন্ডন ক্যামডেন দুর্গা পুজো কমিটির উদ্যোক্তাদের সঙ্গে যোগাযোগ করে কর্তৃপক্ষ।

লন্ডন ক্যামডেন দুর্গা পুজো কমিটির চেয়ারপার্সন ডঃ আনন্দ গুপ্ত এই উদ্যোগের সঙ্গে যুক্ত হন। ইতিমধ্যে কালী মূর্তি পৌঁছে গিয়েছে লন্ডন ব্রিটিশ মিউজিয়ামে। এই মুহূর্তকে আরও স্মরণীয় করে তুলতে ডঃ আনন্দ গুপ্তের নির্দেশনায় রবীন্দ্রনাথের চিত্রাঙ্গদা নৃত্যনাট্য পরিবেশিত হবে। ডঃ গুপ্ত পেশায় একজন চিকিৎসক হলেও তিনি কলকাতার দক্ষিণীর প্রাক্তনী। দক্ষিণায়ন ইউকের তিনি প্রাণপুরুষ।

লন্ডন দুর্গোৎসব কমিটির চেয়ারপার্সন ডঃ আনন্দ গুপ্ত জানালেন, ব্রিটিশ মিউজিয়াম লন্ডন দুর্গোৎসব কমিটির সঙ্গে হাত মিলিয়ে প্রথমবার এই ধরনের উদ্যোগে সামিল হয়েছেন। কলকাতার কুমারটুলিতে ফাইবারের মা কালীর মূর্তি তৈরি করেছেন প্রতিমা শিল্পী কৌশিক ঘোষ।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022