শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:৩০

ব্রিটিশ সরকারের নতুন অনুদান পাওয়ার নিয়ম

ব্রিটিশ সরকারের নতুন অনুদান পাওয়ার নিয়ম

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৪০৪
প্রকাশ কাল: রবিবার, ২৯ মে, ২০২২

ব্রিটিশ সরকারের নতুন পদক্ষেপের অংশ হিসেবে ব্রিটেনের প্রতিটি পরিবার আসন্ন অক্টোবর মাসে তাদের গ্যাস-ইলেক্ট্রিসিটির বিলে ৪শ পাউন্ডের ছাড় পাবে।

ব্রিটেনে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি মোকাবেলায় দেশটির সকল পরিবার সরকারি অনুদান পাবে, যা অক্টোবর মাসের পর কার্যকর হবে, এর ফলে নগদ অর্থ হাতে দেয়া হবে না। কিন্তু গ্যাস-ইলেক্ট্রিসিটির বিল থেকে ৪শ পাউন্ড কমিয়ে দেয়া হবে।

চ্যান্সেলর ঋষি সুনাক বৃহস্পতিবার বলেছেন, সবচেয়ে দরিদ্র পরিবারগুলো জীবনযাত্রার খরচে সরকারি সহায়তা বাবদ এককালীন ৬৫০ পাউন্ড পাবে। যেসকল পেনশনার উইন্টার ফিউল এলাওয়েন্স পান, তারাও এককালীন ৩শ পাউন্ড সহায়তা পাবেন।

এর আগে চ্যান্সেলর বলেছিলেন প্রত্যেক পরিবারের গ্যাস-ইলেক্ট্রিসিটির বিল থেকে ২০০ পাউন্ড কমিয়ে দেয়া হবে। কিন্তু পাঁচ বছরের মধ্যে এই অর্থ কিস্তিতে সরকারকে ফেরত দিতে হবে। কিন্তু চ্যান্সেলরের নতুন ঘোষণায় এই ছাড় দ্বিগুণ করা হয়েছে এবং এই অর্থ সরকারকে ফেরতও দিতে হবেনা।

মোট কথা অক্টোবর মাস থেকে প্রত্যেক পরিবারের বিল থেকে ৪০০ পাউন্ড কমবে। এই ডিসকাউন্ট পেতে হলে কোনো ধরনের আবেদন করার প্রয়োজন নেই। আপনার গ্যাস-বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান স্বয়ংক্রিয়ভাবে আপনার বিল থেকে এই ছাড় দিয়ে দেবে।

অক্টোবর থেকে শুরু করে পরবর্তী ছয় মাসের ডাইরেক্ট ডেবিট এবং ক্রেডিট গ্রাহকদের বিলের অ্যাকাউন্টে এই টাকা জমা হবে। আর প্রি-পেমেন্ট মিটারের গ্রাহকরা দেখতে পাবেন তাদের মিটারে অর্থ ভরে দেয়া হচ্ছে।

প্রি-পেমেন্ট মিটারের গ্রাহকদের ভাউচারের মাধ্যমেও গ্যাস-বিদ্যুতের এই সহায়তা পৌঁছানো হতে পারে। গ্যাস-বিদ্যুতের বিল থেকে ৪০০ পাউন্ড ব্রিটেনের সকল পরিবারের জন্য হ্রাস করা হবে। আর বেনিফিটের ওপর নির্ভরশীল পরিবারগুলো ৪০০ পাউন্ডের এই সহায়তা পাবার পাশাপাশি নগদ অর্থ সহায়তাও পাবে।

ব্রিটেনের ৮০ লাখ নিম্ন-আয়ের পরিবার, যারা ইউনিভার্সাল ক্রেডিট, ট্যাক্স ক্রেডিট, পেনশন ক্রেডিট এবং অন্যান্য বেনিফিট পায়, তাদেরকে ৬৫০ পাউন্ডের এককালীন নগদ অর্থ সহায়তা দেবে সরকার। এই সহায়তার অর্থ স্বয়ংক্রিয়ভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে। দুই কিস্তিতে আসবয়ে এই অর্থ। প্রথম কিস্তি আসবে জুলাই মাসে এবং দ্বিতীয় কিস্তি আসবে সেপ্টেম্বর-অক্টোবরের দিকে।

তবে ট্যাক্স ক্রেডিটে থাকা লোকেদের দুই কিস্তির মধ্যে সময়ের ব্যবধান কম থাকবে। যারা ডিজেবিলিটি বেনিফিত পান, তাঁরা ৪০০ পাউন্ডের বিল হ্রাস এবং ৬৫০ পাউন্ডের নগদ সহায়তা সহ আরও ১৫০ পাউন্ড বেশী পাবেন।

কেননা তাদের গ্যাস-বিদ্যুতে বিল অন্যদের তুলনায় বেশী হয়। ডিজেবলদের এই অতিরিক্ত ১৫০ পাউন্ডের সহায়তা দেয়া হবে সেপ্টেম্বর মাসে। ব্রিটেনের যেসব পরিবারে পেনশনের বয়সের অন্তত একজন মানুষ বসবাস করেন, তাঁরা এমনিতেই বছরে ২০০ থেকে ৩০০ পাউন্ডের শীতকালীন জ্বালানি সহায়তা অর্থাৎ উইন্টার ফিউল এলাওয়েন্স পেয়ে থাকেন।

এই সহায়তা তো তাঁরা পাবেনই, চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে এসব পরিবার অতিরিক্ত ৩০০ পাউন্ড পাবেন। ব্রিটেনের প্রায় সকল পেনশনভোগী এই অতিরিক্ত ৩০০ পাউন্ডের সহায়তা পাবেন। নিম্ন আয়ের পেনশনভোগী, যারা পেনশন ক্রেডিট পেয়ে থাকেন, তারা উল্লিখিত ৬৫০ পাউন্ডের সহায়তা পাওয়ার পাশাপাশি, বাড়তি আরও নগদ সহায়তা পাবেন।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022