বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:২৫

ব্রিটেন থেকে রুয়ান্ডায় অভিবাসীদের প্রথম ফ্লাইট যাবে ১৪ জুন

ব্রিটেন থেকে রুয়ান্ডায় অভিবাসীদের প্রথম ফ্লাইট যাবে ১৪ জুন

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ২২০
প্রকাশ কাল: বুধবার, ১ জুন, ২০২২

ইংলিশ চ্যানেল পার হওয়া অভিবাসীদের নিয়ে রুয়ান্ডার প্রথম ফ্লাইটটি ১৪ জুন ছেড়ে যাবে, হোম অফিস জানিয়েছে। কর্মকর্তারা আফ্রিকান দেশে উড়ে যাওয়া প্রথম ব্যক্তিদের আনুষ্ঠানিক নির্দেশনা জারি করা শুরু করেছে। এই পদক্ষেপের বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ হবে বলে আশা করা হচ্ছে।

বিতর্কিত পরিকল্পনাটি রাজনীতিবিদ, দাতব্য সংস্থা এবং ক্যান্টারবারির আর্চবিশপ দ্বারা সমালোচিত হয়েছে, যারা এটিকে ঈশ্বরের প্রকৃতির বিপরীত বলে অভিহিত করেছেন। পাঁচ বছরের ট্রায়াল স্কিমের অধীনে, কিছু আশ্রয়প্রার্থী যারা যুক্তরাজ্যে এসেছে তাদের রুয়ান্ডায় পাঠানো হচ্ছে যেখানে তাদের আবেদন প্রক্রিয়া করা হবে।

যখন তাদের আবেদন বিবেচনা করা হয় তখন তাদের আবাসন এবং সহায়তা দেওয়া হবে এবং, সফল হলে, তারা পাঁচ বছর পর্যন্ত শিক্ষা এবং সহায়তার অ্যাক্সেস সহ রুয়ান্ডায় থাকতে সক্ষম হবে।

স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল বলেছেন, রুয়ান্ডার সাথে অংশীদারিত্ব ছিল ভগ্ন আশ্রয় ব্যবস্থা সংশোধন এবং দুষ্ট লোক-পাচারকারীদের ব্যবসায়িক মডেল ভেঙ্গে ফেলার জন্য আমাদের কৌশলের একটি মূল অংশ। এই বছর ৪,৮৫০ জনেরও বেশি লোক ছোট নৌকায় চ্যানেলটি অতিক্রম করেছে, ৩,০০০ এরও বেশি লোক গত বছরের একই মাসে ৮৩১ এর তুলনায় মার্চ মাসে বিপজ্জনক যাত্রা করেছে।

হোম অফিস প্রাথমিকভাবে কতজনকে নোটিশ দিয়ে জারি করা হবে তা নিশ্চিত করেনি। তবে একজন কর্মকর্তা বিবিসি নিউজকে বলেছেন, যাদের নির্দেশনা জারি করা হবে তারা সবাই বর্তমানে আশ্রয় কেন্দ্রে আটকে রয়েছেন। এটি আইনী পদক্ষেপের প্রত্যাশা করছে, উভয়ই ব্যক্তিদের অপসারণের হুমকি দেওয়া হয়েছে এবং সরকারের নীতির বিরোধিতাকারী প্রচারাভিযান গোষ্ঠীর দ্বারা।

মিসেস প্যাটেল বলেছিলেন যে অপসারণের নির্দেশ জারি করা ছিল আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং যখন তিনি জানতেন যে এখন প্রক্রিয়াটিকে হতাশ করার চেষ্টা করা হবে এবং অপসারণ বিলম্বিত করা হবে তিনি বলেছিলেন, তিনি বাধা দেবেন না।

হোম অফিস বলেছে, কর্মকর্তারা প্রস্থানের আগে ব্যক্তিদের “উপযুক্ত সমর্থন” দেওয়া নিশ্চিত করার জন্য কাজ করছেন। এই স্কিমটি মূলত একক ব্যক্তিদের উপর ফোকাস করবে যারা ছোট নৌকা বা লরিতে করে যুক্তরাজ্যে আসে এবং যারা ১ জানুয়ারী থেকে এই ধরনের মাধ্যমে এসেছেন তাদের রুয়ান্ডায় পাঠানো বলে বিবেচিত হবে।

যারা রুয়ান্ডায় তাদের আশ্রয় দরপত্রে ব্যর্থ হয় তারা যদি দেশে থাকতে চায় তবে অন্য অভিবাসন রুটের অধীনে ভিসার জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে, কিন্তু তারপরও নির্বাসনের মুখোমুখি হতে পারে।

একটি সূত্র জানিয়েছে যে শতাধিক কম অভিবাসীকে প্রথমে নির্দেশনা দেওয়া হয়েছিল। অপসারণের নির্দেশাবলী লোকেদের নিশ্চিত করে যে তাদের রুয়ান্ডায় পাঠানো হচ্ছে এবং কখন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022