রবিবার, ২৬ জুন ২০২২, ০৮:৫৩

রানির সিংহাসন আরোহনের ৭০ বছর পূর্তির উৎসব

রানির সিংহাসন আরোহনের ৭০ বছর পূর্তির উৎসব

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৭৩
প্রকাশ কাল: শুক্রবার, ৩ জুন, ২০২২

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসন আরোহনের ৭০ বছর পূর্তিতে জমকালো উৎসব চলছে ব্রিটেনে। দেশটির মানুষ নানাভাবে রানি এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদযাপন করছেন।

যুক্তরাজ্যের সরকারি-বেসরকারি এবং পথে পথে আলোকসজ্জার পাশাপাশি শোভা পাচ্ছে জাতীয় পতাকা। বৃহস্পতিবার থেকে যুক্তরাজ্য এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে অনুষ্ঠান শুরু হয়েছে।

১৯৫২ সাল এখন পর্যন্ত ব্রিটেনের সিংহাসন সামলাচ্ছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দেশটিতে রাজতন্ত্রের দীর্ঘ ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি সময় সিংহাসনে রয়েছেন।

প্লাটিনাম জুবিলীর অনুষ্ঠান দেখতে লন্ডনে অনেক দেশ থেকে হাজার হাজার পর্যটকের ভিড় জমেছে। দিনের অনুষ্ঠানমালা শুরু হয়েছে ট্রুপিং দ্য কালার নামের ঐতিহ্যবাহী সামরিক প্যারেড দিয়ে। এক হাজার ২০০ সেনা, ২০০ ঘোড়া এবং সেনাবাহিনীর শত শত বাদ্য যন্ত্রশিল্পী অংশ নিচ্ছেন।

লন্ডনে বাকিংহাম প্যালেসের ওপর দিয়ে যুদ্ধবিমানের ফ্লাইপাস্টের সময় রানি ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা প্রাসাদের বারান্দায় উপস্থিত ছিলেন। সেই দৃশ্য বাকিংহামের বারান্দা থেকে উপভোগ করেন ক্যামিলা, কর্নওয়ালের ডাচেস, প্রিন্স চার্লস, রানি দ্বিতীয় এলিজাবেথ, কেট ডাচেস অব ক্যামব্রিজ, প্রিন্স লুইস, প্রিন্সেস শার্লট, প্রিন্স জর্জ।

বৃহস্পতিবার (২ জুন) সন্ধ্যায় ব্রিটেনের বিভিন্ন শহর ও কমনওয়েলথ দেশগুলোর রাজধানীতে মশাল প্রজ্বলনের পাশাপাশি বেশ কিছু কর্মসূচি রয়েছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ সামোয়া ও টোঙ্গা থেকে মশাল প্রজ্বলন শুরু হবে এবং শেষ হবে ১৯ ঘণ্টা পর দক্ষিণ আমেরিকার বেলিজে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022