শনিবার, ২৫ জুন ২০২২, ০৯:২১

রাজ সিংহাসনে রানির ৭০ বছরের রেকর্ড

রাজ সিংহাসনে রানির ৭০ বছরের রেকর্ড

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৭৭
প্রকাশ কাল: শনিবার, ৪ জুন, ২০২২

রানি দ্বিতীয় এলিজাবেথ সিংহাসনে তার রেকর্ড-ব্রেকিং ৭০ বছরে বেশ কয়েকটি ল্যান্ডমার্ক তৈরি করেছেন। অন্যান্য রাজা-রানির তুলনায় বয়স, রাজত্ব, বিদেশ সফর, কর্মব্যস্ততা, ছবি তুলতে পোজ দেওয়াসহ নানা বিষয়ে এগিয়ে রয়েছেন তিনি। এএফপি।

দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছর এবং প্রায় ৪ মাস রাজত্ব করেছেন। ব্রিটিশ ইতিহাসে অন্য যে কোনো রাজা বা রানির চেয়ে বেশি। আগের রেকর্ডটি ছিল তার প্রপিতামহী রানী ভিক্টোরিয়ার হাতে-যিনি ১৯০১ সাল পর্যন্ত ৬৩ বছর ৭ মাস এবং ২ দিন রাজত্ব করেছিলেন।

৯৬ বছর বয়সি এলিজাবেথ বিশ্বের সবচেয়ে বয়স্ক বর্তমান রানি বা রাষ্ট্রপ্রধান। মাত্র দুজন রাজা দীর্ঘকাল শাসন করেছেন। একজন ফ্রান্সের লুই চতুর্দশ। শাসনকাল ১৬৪৩ থেকে ১৭১৫ সালের মধ্যে ৭২ বছরেরও বেশি সময়। অন্যজন থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদেজ- ৭০ বছর ৪ মাস, অক্টোবর ২০১৬-এ তার মৃত্যু পর্যন্ত।

রানি ১৯৫২ সাল থেকে ১০০টিরও বেশি দেশে ভ্রমণ করেছেন-যা একজন ব্রিটিশ রাজ্যপ্রধানের আরেকটি অনন্য রেকর্ড। কমনওয়েলথ দেশগুলোতে তার সফরের সংখ্যা ১৫০ ছাড়িয়েছে। সবচেয়ে বেশি ২২ বার গেছেন কানাডায়। ইউরোপে তার সর্বাধিক সফর ছিল ফ্রান্সে, ১৩ বার।

শুধু তাই নয়, সে দেশের ভাষায় কথাও বলেছেন তিনি। তার দীর্ঘতম বিদেশ সফর ১৯৫৩ সালের নভেম্বর থেকে ১৯৫৪ সালের মে পর্যন্ত ১৬৮ দিন স্থায়ী হয়েছিল-যখন তিনি টানা ১৩টি দেশ সফর করেছিলেন।

২১ বছর বয়সি রাজকন্যা হিসাবে কমনওয়েলথের সেবায় নিজের জীবনকে উৎসর্গ করার অঙ্গীকার করেছিলেন। ৪ হাজার রাজকীয় কাজে সম্মতি দিয়েছেন। বিদেশি রাষ্ট্রপ্রধানদের ১১২টি রাষ্ট্রীয় সফরের আয়োজন করেছেন। আতিথ্য দিয়েছেন ইথিওপিয়ার সম্রাট হেইলে সেলাসি (১৯৫৪), জাপানের সম্রাট হিরোহিতো (১৯৭১), পোল্যান্ডের প্রেসিডেন্ট লেচ ওয়ালেসা (১৯৯১) এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে (২০১১)।

সব মিলিয়ে গত ৭০ বছরে তার তত্ত্বাবধানে ১৮০টিরও বেশি গার্ডেন পার্টির আয়োজন করা হয়েছে- যেখানে দেড় কোটির বেশি লোক অংশগ্রহণ করেছেন। সর্বশেষ ১৪ জন মার্কিন প্রেসিডেন্টের মধ্যে ১৩ জনের সঙ্গেই দেখা করেছেন রানি। হোয়াইট হাউজ থেকে তার শেষ পরিদর্শক ছিলেন জো বাইডেন, ২০২১ সালে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022