রবিবার, ২৬ জুন ২০২২, ০৮:৩০

দীর্ঘ পাল্লার মিসাইল ইউক্রেনে পাঠাচ্ছে ব্রিটেন

দীর্ঘ পাল্লার মিসাইল ইউক্রেনে পাঠাচ্ছে ব্রিটেন

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৬৫
প্রকাশ কাল: সোমবার, ৬ জুন, ২০২২

ইউক্রেনে দীর্ঘ-পাল্লার মিসাইল পাঠাতে শুরু করেছে ব্রিটেন। এ বিষয়ে রাশিয়া গত কয়েক দিন ধরেই ক্রমাগত পশ্চিমকে শাসিয়ে যাচ্ছে। তারপরেও ইউক্রেনকে প্রথমবারের মতো এই শক্তিশালী মিসাইল পাঠালো লন্ডন।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস নিজেই দীর্ঘ-পাল্লার মিসাইল পাঠানোর বিষয়টি ঘোষণা করেছেন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, ইউক্রেনকে এম২৭০ মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম পাঠানো হয়েছে বলে জানিয়েছে বেন ওয়ালেস। তার দাবি, রাশিয়ার আক্রমণ প্রতিহত করতেই এই অস্ত্র দেয়া হয়েছে। তবে ঠিক কি পরিমাণ অস্ত্র ইউক্রেন পাচ্ছে তা নিশ্চিত করেনি বৃটিশ সরকার।

যদিও বিবিসির রিপোর্টে বলা হয়েছে প্রাথমিকভাবে এরকম অন্তত তিনটি সিস্টেম দেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলেই এই সিদ্ধান্ত নিয়েছে বৃটেন। এর আগে গত সপ্তাহেই ইউক্রেনকে দীর্ঘ-পাল্লার অস্ত্র দেয়ার বিষয়টি ঘোষণা করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের এমন অবস্থান এরইমধ্যে মস্কোকে ক্ষুব্ধ করেছে।

এম২৭০ মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম পাঠানো নিয়ে ওয়ালেস বলেন, ইউক্রেনকে অস্ত্র দেয়ায় সবার আগে রয়েছে বৃটেন। রাশিয়ার আগ্রাসন ঠেকাতে এই অস্ত্র অত্যন্ত জরুরি। এখন যেহেতু রাশিয়া তার কৌশল বদলাচ্ছে, আমাদেরও ইউক্রেনকে সাহায্য করতে হবে।

তিনি আরও বলেন, এই উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম আমাদের ইউক্রেনীয় বন্ধুদের প্রতিরক্ষাকে শক্তিশালী করবে। পুতিনের বাহিনী ইউক্রেনের শহরগুলোকে ধুলোয় মিশিয়ে দিতে এ ধরনের অস্ত্র আগে থেকেই ব্যবহার করছে।

রোববার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এ ধরনের অস্ত্র পাঠালে ইউক্রেনের বিভিন্ন টার্গেটে হামলা বৃদ্ধি করবে রাশিয়া। তবে এখনও এই ধরনের দীর্ঘ-পাল্লার অস্ত্র ব্যবহারে অভিজ্ঞ নয় ইউক্রেন। তাই বৃটেন নিজেই ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেবে। এই প্রশিক্ষণ শেষ হতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022