শনিবার, ২৫ জুন ২০২২, ০৮:৩৬

রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় আর্জেন্টিনার ফেডারেল কোর্টে মামলা নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় আর্জেন্টিনার ফেডারেল কোর্টে মামলা নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

বদরুজ্জামান বাবুল / ৮১
প্রকাশ কাল: বুধবার, ৮ জুন, ২০২২

বার্মা তথা মায়ানমারের স্বৈরাচারী সরকার এবং তাদের সন্ত্রাসী সেনাবাহিনী দ্বারা নির্জাতিত ও আপন জন্মভূমি থেকে অন্যায়ভাবে বিতাড়িত, নিরিহ রোহিঙ্গা মুসলমানদের উপর পৈশাচিক নির্যাতন, ধর্ষণ এবং গনহত্যার জন্য বার্মার সেনবাহিনী তথা জেনারেলদের আইনের আওতায় এনে কঠিন বিচারের জন্য আর্জেন্টিনার আন্তর্জাতিক ফেডারেল আদালতে মামলা দাখিলের জন্য এক ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ আলোচনা পূর্ব লন্ডনের কর্মাসিয়াল রোডের একটি সেন্টারে গত সোমবার অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ত্ব করেন বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব শাইখ এ কে মওদুদ হাসান, অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বার্মিজ-রোহিংগা এসোসিয়েশন ইউকের প্রেসিডেন্ট মিঃ তুন খীন। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্হিত ও বক্তব্য রাখেন- অক্সফোর্ড খ্যাত কমিউনিটি লিডার ডঃ শেখ রামজী, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, সাংবাদিক ও মানবাধিকার কর্মী বদরুজ্জামান বাবুল, সাংবাদিক শেখ আফসার উদ্দিন, বিশিষ্ট শিক্ষক আশরাফ চৌধুরী, নুরুল ইসলাম ও গোলাম কাদির চৌধুরী শামিম, চ্যারিটি ব্যাক্তিত্ব মোঃ রইস আলী, কমিউনিটি ব্যাক্তিত্ব নুরুল হক, মাহমুদ আলি, মুহাম্মদ জামান সহ অনেকে।

সভায় বক্তারা দলমত, জাতি ধর্ম নির্বিশেষে সকলকে অসহায়-নির্জাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর সাহায্যে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান। এছাড়া বাংলাদেশ সহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যান্য রাস্ট্রসহ, ইইউ, জাতিসংঘ, ওআইসি সহ সকল আন্তর্জাতিক সংস্থা ও মানবাধিকার সংগঠন সমুহ যেভাবে এগিয়ে এসেছিল আরোও জোরালোভাবে বার্মার সামরিক জান্তা তথা জুলুমবাজ জেনারেলদের কঠিন বিচারের জন্য আন্তর্জাতিক ভাবে চাপ প্রয়োগের আহবান জানান হয়।

এ লক্ষে মিডিয়ার প্রচার প্রপাগাণ্ডা, জনমত গঠন সহ মামলা ও পরবর্তী কার্যক্রম শুষ্টুভাবে পরিচালনার জন্য ডঃ শেখ রামজীর নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022