শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:৩৯

ব্রিটেনে ১৭ বছরের মধ্যে পেট্রোলের দাম বৃদ্ধি

ব্রিটেনে ১৭ বছরের মধ্যে পেট্রোলের দাম বৃদ্ধি

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৯৮
প্রকাশ কাল: শুক্রবার, ১০ জুন, ২০২২

গত ১৭ বছরের মধ্যে দৈনিক লাফ দিয়ে পেট্রোলের দাম লিটার প্রতি দাম বৃদ্ধি পেয়েছে। মোটরিং সংস্থা বলেছে, পেট্রোল দিয়ে একটি সাধারণ পারিবারিক গাড়ি ভর্তি করার গড় খরচ এখন ৯৯.৪০ পাউন্ড ।

এটি সতর্ক করেছে যে বৃহস্পতিবারের সাথে সাথেই খরচ ১০০ পাউন্ড ছাড়িয়ে যেতে পারে। ইউক্রেনের যুদ্ধ এবং রাশিয়ার তেলের উপর ইউরোপের নির্ভরতা কমাতে চালিত জ্বালানির দাম বেড়েছে। মঙ্গলবার পেট্রোলের গড় দাম লিটার প্রতি ১৮০.৭৩ পেন্স বেড়েছে, আরএ সি জানিয়েছে।

ইতিমধ্যে, ডিজেলের গড় দাম প্রায় ১.৫ পাউন্ড বেড়ে লিটার প্রতি ১৮৬.৫৭ পাউন্ড এর রেকর্ড উচ্চতায় পৌঁছেছে, যার ফলে একটি ৫৫-লিটার পারিবারিক গাড়ি ভর্তি করার খরচ ১০২.৬১ পাউন্ড হয়েছে৷ মার্চ মাসে, সরকার গাড়িচালকদের খরচ কমাতে সাহায্য করার জন্য জ্বালানি শুল্ক প্রতি লিটারে ৫ পেন্স কমানোর ঘোষণা করেছিল।

সরকার বলেছে, ভ্যাট প্রাপ্তির যে কোনো বৃদ্ধি এটি জ্বালানির দাম বৃদ্ধির ফলে অনেকাংশে পরিবারের ব্যয় হ্রাস এবং অন্যান্য আইটেমের উপর ভ্যাট দ্বারা অফসেট হতে পারে। আরএসি জ্বালানীর মুখপাত্র সাইমন উইলিয়ামস বলেছেন, ফোরকোর্ট জ্বালানীর ত্বরিত ব্যয় অভূতপূর্ব এবং যোগ করে মনে হচ্ছে দাম এখনও শিখর থেকে কিছুটা দূরে।

তিনি বলেন, যখন ডিজেলের গড় দাম লিটার প্রতি ২ পাউন্ডের দিকে যাচ্ছে, তখন পাইকারি পেট্রোলের দাম অপ্রত্যাশিতভাবে মঙ্গলবার প্রতি লিটারে প্রায় ৫ পেন্স কমে গেছে, যা যদি বজায় থাকে তবে প্রতিদিনের রেকর্ড পেট্রোলের দাম প্রবাহকে আটকাতে পারে।

খুচরা বিক্রেতারা পেট্রোল এবং ডিজেলের পাইকারি খরচের উপর ভিত্তি করে তাদের দাম নির্ধারণ করে কিন্তু জ্বালানীর ফোরকোর্টে পৌঁছাতে যে সময় লাগে তার কারণে পাইকারি দামের কোনো পরিবর্তন প্রতিফলিত করতে পাম্পের দামের জন্য সাধারণত দুই সপ্তাহের ব্যবধান থাকে।

মোটরিং গ্রুপগুলি উদ্বেগ প্রকাশ করেছে- খুচরা বিক্রেতারা গ্রাহকদের কাছে কাট কাটছে না। মঙ্গলবার একটি সরকারী সূত্র বিবিসিকে বলেছে যে পেট্রোল স্টেশনগুলির নামকরণ এবং লজ্জা দেওয়ার একটি পরিকল্পনা এখনও কাজ চলছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022