রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৫২

জীবন যাপনের ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন ব্রিটিশরা

জীবন যাপনের ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন ব্রিটিশরা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১২৬
প্রকাশ কাল: রবিবার, ১৯ জুন, ২০২২

সম্প্রতি সংবাদ মাধ্যম বিবিসির একটি সার্ভে রিপোর্টে দেখা গিয়েছে, যুক্তরাজ্যের যেভাবে জীবন যাপন ব্যয় বেড়েছে তাতে নাজেহাল অনেক ব্রিটেনবাসী। অপ্রয়োজনীয় চাহিদা যেমন বাদ দিতে হচ্ছে ঠিক একই ভাবে বাদ দিতে হচ্ছে অনেক প্রয়োজনীয় চাহিদা।

বিবিসিকে অনেক মানুষ বলছেন, নিজেদের পোষাক নিয়ে তেমন কোন চিন্তা না করলেও সন্তানদের পোষাকের বিষয়টি প্রত্যেক অভিভাবক গুরুত্ব দেয়। কিন্তু জীবন যাপন ব্যয়ের এমন নাকাল অবস্থায় সন্তানদের জন্যও পোষাক কিনতে পারছেন না তারা।

ব্রিটেনে জীবন যাপন ব্যয় বাড়ার কারনে মানুষ তাদের খাবার, পোশাক ও ঘুরতে যাওয়া কমিয়ে দিয়েছে। সাধারন মানুষরা বলছে, এমনিতেই তারা গ্যাস ও বিদ্যুৎ বিল নিয়ে কষ্ট করছে। তার উপর এমন ভাবে জীবন যাপনের ব্যয় বেড়ে যাওয়ার কারনে প্রয়োজনীয় অনেক খাবার বাদ দিতে হচ্ছে।

আবার কখনও চাইলেই কেনাকাটা করতে পারছেন না তারা। অনেক পরিবার বলছে তাদের মাসিক খরচ বেড়ে যাওয়ার কারনে শিশুদের সঠিক ভাবে চাহিদা পূরন করা সম্ভব হচ্ছে না। দেশটির ২৬ লাখ শিশুকে স্বাভাবিকের তুলনায় পরিমাণে কম খাবার খেতে হচ্ছে। ক্ষুধার্ত অবস্থাতেও কোনো না কোনো বেলার খাবার বাদ দিতে হচ্ছে অথবা একদমই খেতে পাচ্ছেন না লক্ষাধিক মানুষ।

যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা ফুড ফাউন্ডেশনের এক জরিপে বলা হয়েছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে যুক্তরাজ্যের লক্ষাধিক মানুষ প্রতিদিন তিন বেলা খেতে পারছেন না।

জরিপে এসব উঠে এসেছে, চলতি বছরের প্রথম তিন মাসে প্রতি সাত জনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি কোনো না কোনো বেলা খাবার খেতে পারেননি অথবা তাদের খাবার কেনার সামর্থ্য ছিল না।

এদিকে জীবন যাপন ব্যয় মেটাতে যেখানে হিমশিম খাচ্ছেন মানুষ সেখানে চাহিদা মতো পোষাক কিনতে পারছেন না অনেকে। একটি জরিপে বলা হয়েছে, বর্তমানে মার্কেট গুলোতে ক্রেতা কমে গিয়েছে। গ্যাস ও বিদুৎ বিল বাড়ার কারনে কাপড়েরও দাম বৃদ্ধি পেয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তারা যাদের সাথে কথা বলেছেন প্রত্যেকে তাদের জানিয়েছেন গত ছয়মাসে সব চেয়ে কম খরচ করেছেন পোষাক কেনার ক্ষেত্রে। এদিকে যুক্তরাজ্যের মানুষরা জীবন যাপন ব্যয় বৃদ্ধিতে সব থেকে বেশি ছাড় দিচ্ছেন ঘুরতে যাওয়া ও রেস্টুরেন্টে খাওয়ার ক্ষেত্রে।

বলা হচ্ছে যেভাবে পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছে তাতে গাড়ি নিয়ে দূরে যেতে চায় না অনেক পরিবার। তাছাড়া খাবার রেস্ট্রুরেন্টও খাবারের দাম বাড়িয়েছে। হাতে কম থাকার কারনে সব কিছু কুলিয়ে ওঠা সম্ভব হচ্ছে না।

ক্রেতারা মার্কেটে যাচ্ছেন ঠিকই কিন্তু আগে যেভাবে কেনাকাটা করতেন এখন সেভাবে করছেন না। ঘুরে চলে আসছেন। তাই বাধ্য হয়ে অনেক কিছুই সাধ থাকলেও সাধ্যের বাইরে চলে যাওয়ার কারনে বাদ দিতে হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022