মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০১:৩৩

যুক্তরাজ্যে বেশি দামের কারণে কম খাবার কিনছে সাধারণ পরিবার

যুক্তরাজ্যে বেশি দামের কারণে কম খাবার কিনছে সাধারণ পরিবার

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৯৪
প্রকাশ কাল: শনিবার, ২৫ জুন, ২০২২

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) দ্বারা জরিপ করা প্রায় অর্ধেক প্রাপ্তবয়স্করা বলেছেন, তারা বেশি দামের কারণে গত পাক্ষিকে কম খাবার কিনেছেন।

জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় বেড়ে যাওয়ায় পর্যাপ্ত বাজেট না থাকায় পরিবারগুলি খাদ্য কেনাকাটা কমিয়ে দিচ্ছে৷সুপারমার্কেট আজদা এবং টেস্কো বলেছে, গ্রাহকরা কেনাকাটা কম করছেন।

ওএনএস বলেছে, খাবারের দামও সবচেয়ে সাধারণ কারণ ছিল কেন জিজ্ঞাসা করা হয়েছে তাদের মাসিক আউটগোয়িং সামগ্রিকভাবে বাড়ছে।

এদিকে, যুক্তরাজ্যের বৃহত্তম সুপারমার্কেট টেসকো বলেছে, এটি প্রাথমিক লক্ষণ! উচ্চ মূল্যস্ফীতির কারণে ক্রেতারা তাদের অভ্যাস পরিবর্তন করছে। যে হারে দাম বাড়ছে তাতে সবাইকে কম খাবার কেনায় অভ্যস্থ হতে হবে।

ওএনএস বলেছে, সুপারমার্কেটগুলি তাদের প্রতিক্রিয়ায় জানায় যে, গ্রাহকরা তাদের খাবারের জন্য দোকানে কম খরচ করছেন কারণ জীবনযাত্রার ব্যয় বাড়ছে।

দেখা গেছে, মে মাসে সুপারমার্কেটগুলিতে বিক্রয় ১.৫% কমেছে, মাংসের দোকান ও বেকারী দোকানগুলিতে ২.২% হ্রাস পেয়েছে।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের প্রধান নির্বাহী হেলেন ডিকিনসন বলেন, অনেক গ্রাহকরা বিশেষ করে খাবারের সাথে, মূল্য পরিসরের আইটেমগুলি বেছে নিচ্ছেন যেখানে তারা আগে প্রিমিয়াম পণ্যগুলি কিনেছিলেন। মে মাসে খুচরা বিক্রয় সামগ্রিকভাবে ০.৫% কমেছে।

আরএসি মোটরিং গ্রুপ প্রকাশ করেছে, বৃহস্পতিবার প্রথমবারের মতো এক লিটার পেট্রোলের গড় দাম ১.৯০ পাউন্ড এ পৌঁছেছে, যখন ডিজেল প্রতি লিটার ২ পাউন্ড-এর দিকে এগোচ্ছে৷

জ্বালানি ও এনার্জির দাম হল মুদ্রাস্ফীতির সবচেয়ে বড় চালক। কিন্তু খাদ্য খরচ মে মাসে সবচেয়ে সাম্প্রতিক বৃদ্ধির কারণ, রুটি, সিরিয়াল এবং মাংসের দাম বেড়েছে।

হারগ্রিভস ল্যান্সডাউনের সিনিয়র ব্যক্তিগত অর্থ বিশ্লেষক সারাহ কোলস বলেছেন, এপ্রিলের জ্বালানি বিলের অভূতপূর্ব বৃদ্ধির ভয়ঙ্কর পরিবারের আয়ের অনেক বড় অংশ গ্রাস করেছে। এটি কেবল আজকের ক্রমবর্ধমান বিলই নয় যা আমাদের উদ্বিগ্ন করছে দেশটির সাধারণ জনগণকে, এটি আগামীকাল আরও বেশি বিলের সম্ভাবনা রয়েছে। মন্দার আশঙ্কা যা আমাদের অর্থকে সম্পূর্ণরূপে উন্মোচন করতে পারে, তিনি যোগ করেছেন।

ওএনএস বলেছে, এটি এপ্রিলের জন্য তার বিক্রয় বৃদ্ধির পরিসংখ্যানটি পূর্ববর্তী অনুমান ১.৪% থেকে ০.৪%-এ সংশোধিত করেছে। সামগ্রিকভাবে দামগুলি ৪০ বছরের জন্য তাদের দ্রুততম হারে বাড়তে চলেছে। যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি ৯.১%, মার্চ ১৯৮২ থেকে সর্বোচ্চ স্তর।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022