শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১০

রেনেসাঁ সাহিত্য মজলিসের উদ্যোগে কবি নজরুল ইসলামের জন্ম বার্ষিকী ও ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান পালন

রেনেসাঁ সাহিত্য মজলিসের উদ্যোগে কবি নজরুল ইসলামের জন্ম বার্ষিকী ও ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান পালন

শিহাবুজ্জামান কামাল / ২৬৮
প্রকাশ কাল: বুধবার, ২৯ জুন, ২০২২

ব্রিটেনের প্রাচীনতম সাহিত্য সংগঠণ রেনেসাঁ সাহিত্য মজলিস ইউকের উদ্যোগে গত ২৭ জুন সোমবার পূর্ব লণ্ডনের ভ্যালেন্স রোডস্থ উডেহাম কমিউনিটি হলে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম বার্ষিকী ও ঈদ পূনর্মিলনী উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে ও কবি শিহাবুজ্জামান কামালের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিদ্রোহ ও সাম্যের কবি নজরুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন কমিউনিটি নেতা ও মুক্তিযাদ্ধা এম এ আজিজ, সাংবাদিক ও আবৃত্তিকার নাজমুল হোসেইন, অধ্যাপক আব্দুল কাদের সালেহ, কমিউনিটি নেতা নুরুল আমিন, হাজী ফারুক মিয়া ও আব্দুল মালিক কুটি, সাংবাদিক বদরুজ্জামান বাবুল, সাংবাদিক আফসার উদ্দিন, আলহাজ্ব নুর বকশ, শিক্ষক গোলাম কাদের চৌধুরী শামীম, কমিউনিটি একটিভিষ্ট নোমান চৌধুরী, সাদেকুল আমিন, সংগঠণের ট্রেজারার তোহা মোস্তফা ও জনাব ফারুক প্রমুখ।

স্বরচিত কবিতা, ছড়া ও সংগীত পরিবেশন করেন কে এম আবুতাহের চৌধুরী, শিহাবুজ্জামান কামাল, আসহাব আহমদ, কবি শাহ এনায়েত করিম ও কবি নাজমুল হোসেইন। সভায় বক্তারা বলেন, কবি নজরুল ইসলাম ‘বিদ্রোহী কবিতা লিখে জেল খেটেছিলেন। তিনি শিখিয়েছেন ,কিভাবে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হয়। তিনি ছিলেন মানবতার কবি, সাম্যের কবি, মুসলিম জাগরণের কবি ও জ্ঞানের সাগরসম এক কীর্তিমান বীর সৈনিক।

বক্তারা সিলেট ও সুনামগঞ্জের জেলা সহ বিভিন্ন অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন এবং সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের পূনর্বাসন কার্যক্রমে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আহ্বান জানান। সভায় সিলেটের জনপ্রিয় শিল্পী মিছবাহ উদ্দিনের সুস্থতার জন্য বিশেষ দোয়া করা হয় ও চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতার অনুরোধ জানানো হয়। প্রীতি ভোজের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024