রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪৯

সিলেটে বন্যায় প্রায় ৫ লাখ পরিবার ও ৪১ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

সিলেটে বন্যায় প্রায় ৫ লাখ পরিবার ও ৪১ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

শীর্ষবিন্দু নিউজ, সিলেট / ৩২১
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে সিলেট। মধ্য জুনে আঘাত হানা সেই বন্যা এখনও বিদায় নেয়নি। দীর্ঘস্থায়ী এই বন্যায় ক্ষতিও হচ্ছে বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, এবারের বন্যায় এখন অবধি সিলেট জেলায় ৪১ হাজারেরও বেশি ঘরবাড়ি আংশিক বা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। সিটি করপোরেশন এলাকায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির সংখ্যা হাজার খানেক। বাকিগুলো জেলার বিভিন্ন উপজেলার।

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, নগরে হাজারখানেক ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির তালিকা আমরা প্রস্তুত করছি। এরপর তা মন্ত্রণালয়ে পাঠানো হবে এবং পুনর্বাসনের উদ্যোগ নেয়া হবে।

সিলেট জেলা প্রশাসনের সহকারি কমিশনার আহসানুল আলম জানান, এবারের বন্যায় সিলেট সিটি করপোরেশনসহ জেলার ১৩টি উপজেলা ও ৫টি পৌরসভা প্লাবিত হয়েছে। বন্যায় জেলার প্রায় ৩০ লাখ লোক পানিবন্দি হয়ে পড়েন। জেলায় ৬১৪টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৫২ হাজার ৭৮৪ জন লোক আশ্রয় গ্রহণ করেছেন।

তিনি জানান, ভয়াবহ বন্যায় জেলার ৪ লাখ ৮৪ হাজার ৩৮৩টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪০ হাজার ৯১টি ঘরবাড়ি সম্পূর্ণ বা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ তালিকায় সিটি করপোরেশনের হিসেব নেই।

এই কর্মকর্তা আরও জানান, ক্ষতিগ্রস্তদের তালিকা দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠির ঘরবাড়ি নির্মাণ বা মেরামতের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আবেদন জানানো হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022