মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০২:৩৬

মক্কায় জুমার নামাজে ব্যাপক প্রস্তুতি

মক্কায় জুমার নামাজে ব্যাপক প্রস্তুতি

শীর্ষবিন্দু নিউজ, জেদ্দা / ৪৮
প্রকাশ কাল: শনিবার, ২ জুলাই, ২০২২

পবিত্র জিলহজ মাসের প্রথম শুক্রবার ছিল গতকাল সৌদি আরবে। এদিন পবিত্র জুমার নামাজ উপলক্ষে হজযাত্রী ও নামাজ আদায় করতে যাওয়া মুসল্লিদের স্বাগত জানাতে পুরোপুরি প্রস্তুত মক্কার গ্রান্ড মসজিদ।

পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি থেকে এ কথা জানানো হয়েছে। পবিত্র হজ আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে আগামী ৭ই জুলাই বা ৮ই জিলহজ। এ উপলক্ষ্যে এরই মধ্যে মক্কায় সমবেত হচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যাওয়া হজযাত্রীরা।

ফলে আজকে শুক্রবার জুমার নামাজ উপলক্ষে মক্কা বছরের অন্য সময়ের চেয়ে ব্যস্ত থাকবে। এরই মধ্যে আজকে হজযাত্রী ও নামাজ আদায়কারীদের স্বাগত জানাতে প্রেসিডেন্সি অফিস থেকে ৪০০ কর্মীকে দায়িত্ব দেয়া হয়েছে। তাদেরকে মাতাফ এবং নামাজের অন্যান্য স্থানগুলোতে দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। এ ছাড়া তারা দায়িত্ব পালন করবেন প্রবেশ পথে ও বহির্গমন পথে।

ভিজিটরদেরকে স্বাগত জানাতে মসজিদের দরজাগুলোতে মোতায়েন করা হয়েছে ৬০০ কর্মীকে। তারা ভিজিটরদেরকে সঠিক স্থান, প্রবেশ, বাহির হওয়ার পথ দেখিয়ে দিচ্ছেন। নামাজের স্থান পরিপূর্ণ হয়ে গেলে তারা প্রার্থনাকারীদেরকে অন্যদিকে সরিয়ে দেবেন। কোথায় নামাজ আদায় করতে হবে তা দেখিয়ে দেবেন। তাওয়াফ ও অন্যান্য আনুষ্ঠানিকতা যথাযথভাবে পালনে সহায়তা করতে দায়িত্বে রয়েছেন ১০০ কর্মী।

পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান এবং জীবাণুনাশক অপারেশন জোরালো করা হয়েছে। ভিজিটরদের মধ্যে বিতরণের জন্য জমজমের পানি উত্তোলন বৃদ্ধি করা হয়েছে। প্রায় ৪ হাজার কর্মী গ্রান্ড মসজিদকে দিনে দশ বার ধৌত করেন।

এক্ষেত্রে তারা ১৩ হাজার লিটার জীবাণুনাশক ব্যবহার করেন। মসজিদের বিভিন্ন প্রান্তে রাখা হয়েছে জমজমের পানির ২৫ হাজার কন্টেইনার। ২০টি স্মার্ট কার্টে করে ৮০ লিটার পানি অপারেশনে ব্যবহার করা হচ্ছে। পান করার জন্য ৫১৬টি স্থানে ঝর্নার মতো পানি প্রবাহ করানো হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022