মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০২:২২

সিনেমার থ্রিলারকে হার মানিয়েছে ‘ক্রিপ্টোকুইন’ সুন্দরী রুজার জালিয়াতি

সিনেমার থ্রিলারকে হার মানিয়েছে ‘ক্রিপ্টোকুইন’ সুন্দরী রুজার জালিয়াতি

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৬৯
প্রকাশ কাল: সোমবার, ৪ জুলাই, ২০২২

রুজা ইগনাতোভা (৪২)। বাড়ি বুলগেরিয়ায়। তিনি এফবিআই-এর ‘১০ মোস্ট ওয়ান্টেড’ তালিকার অন্যতম। এফবিআইয়ের তালিকায় এ পর্যন্তু তিনিই একমাত্র নারী।

তিনি বুলগেরিয়ায়ার একজন ব্যবসায়ী নারী ছিলেন। কিন্তু অন্যায়, জালিয়াতির কারণে পরে পরিচিতি পেয়েছেন ‘ক্রিপ্টোকুইন’ হিসেবে। গত বৃহস্পতিবার তাকে এ তালিকায় স্থান দেয়া হয়েছে। কিন্তু কেন?

১৯৮০ সালের ৩০শে মে বুলগেরিয়ায় জন্ম নেয়ার পর অনেক ঘটনা ঘটিয়েছেন তিনি। তার বিরুদ্ধে নানা অন্যায়, অনিয়মের অভিযোগ। এর মধ্যে আছে ওয়্যার জালিয়াতি, অর্থ পাচার সহ অনেক অভিযোগ।

এসব কারণে আন্তর্জাতিক অপরাধ বিরোধী এজেন্সিগুলো যখন তাকে হন্যে হয়ে খুঁজছে, তখন ২০১৭ সালে এথেন্স থেকে তিনি নিরুদ্দেশ হয়ে যান। ২০১৯ সালে তার বিরুদ্ধে ৫ দফা অপরাধের অভিযোগ গঠন করা হয়। এসব খবর দিয়েছে লন্ডনের একটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণ।

ঘটনাটি যেকোনো বিমানবন্দরে ঘটে যাওয়া থ্রিলারের চেয়ে কোনো অংশে কম রহস্যময় নয়। ইতিহাসে সবচেয়ে বড় এবং সবচেয়ে ভয়াবহ অর্থপাচারের নেপথ্যে থাকা নারী রুজা ইগনাতোভা কিভাবে গ্রিসের বিমানবন্দর দিয়ে বেরিয়ে গেলেন এবং হাওয়া হয়ে গেলেন নিমেষেই, তা সবাইকে ভাবিয়ে তোলে। আকস্মিক তিনি যেন হাওয়ায় মিলিয়ে গেলেন।

তিনি চালু করেছিলেন ভুয়া ক্রিপ্টোকারেন্সি ‘ওয়ানকয়েন’। তাতে সারাবিশ্বের প্রায় ১০ লাখ মানুষ জমা করেছিলেন ৩৩০ কোটি পাউন্ড। সেই অর্থ সমূলে তিনি লোপাট করে পালিয়েছেন।

ধারণা করা হচ্ছে ৪২ বছর বয়সী রুজা ইগনাতোভা এরই মধ্যে প্লাস্টিক সার্জারি করিয়েছেন, যাতে তাকে প্রথম দেখায় কেউ চিনতে না পারে। তার কালো চুলকে স্বর্ণালী বানিয়েছেন। কমিয়ে ফেলেছেন ওজন।

এ সময়ে অনিরাপদ অনেক সহযোগীর সঙ্গে তার মেলামেশা হয়েছে। এর মধ্যে আছে রাশিয়া ও বুলগেরিয়ার ক্রাইম সিন্ডিকেটগুলো। যদি এই গ্রুপের সঙ্গে তার উঠাবসা হয়ে থাকে তাহলে রুজা ইগনাতোভা মারা গেছেন এমনও হতে পারে।

ঘটনাটি ২০১৭ সালের। তখন আন্তর্জাতিক অপরাধ বিরোধী এজেন্সিগুলো ওই অপরাধের জন্য তাকে খুঁজছে। এ সময়ই তিনি এথেন্সে এসে জাস্ট হাওয়া হয়ে যান। তার টিকিটিও স্পর্শ করতে পারলেন না কেউ। বৃহস্পতিবার তাকে এফবিআইয়ের ‘১০ মোস্ট ওয়ান্টেড’ তালিকায় স্থান দেয়া হয়। এতে তাকে ধরিয়ে দিতে যেকোনো তথ্যপ্রদানকারীকে এক লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়।

এর ফলে এই ঘটনা নিয়ে বড় উত্তেজনা শুরু হয়েছে। কেন আকস্মিকভাবে তাকে এখন খোঁজা হচ্ছে তা নিয়ে প্রশ্ন উঠছে। এ বিষয়ে এফবিআইয়ের এক মুখপাত্র বলেছেন, তিনি কোথায় আছেন এবং কি করছেন সে বিষয়ে জনগণের কাছে বেশি তথ্য থাকতে পারে বলে আমাদের মনে হয়েছে।

তবে ২০১৭ সালের অক্টোবরে কেউই নিশ্চিত করে জানতেন না কোথায় আছেন রুজা ইগনাতোভা। অথবা কোথায়ই বা বসবাস করছেন।

এ নিয়ে চার বছর ধরে বিবিসির প্রযোজক জর্জিয়া ক্যাটের সঙ্গে জেমি বার্টলেট আন্তর্জাতিক পর্যায়ে অনুসন্ধান করেছেন। তাদের অনুসন্ধানের তথ্য টুকরো টুকরো করে জোড়া দেয়া হয়েছে।

এক্ষেত্রে শত শত সূত্রের ওপর নির্ভর করতে হয়েছে। তার মধ্যে আছে বিলাসবহুল প্রমোদতরী, পেন্টহাউজের সূত্র। এরপর ওই সাংবাদিকরা বলেছেন যে, তাদের থিওরি বলছে বুলগেরিয়ায়ই বসবাস করছিলেন রুজা ইগনাতোভা। সেখান থেকে পরে দুবাইয়ে বসবাস করেন। দুবাইয়ে উচ্চ নিরাপত্তা সম্বলিত একটি কমপ্লেক্সে মাল্টি-মিলিয়ন পাউন্ডের একটি ম্যানসনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

প্রথম দিকে প্রমোদতরী বা পেন্টহাউজের মধ্যে তার যাতায়াত থাকলেও পরে আবার তিনি আন্তর্জাতিক জলভাগে ফিরে যান। ওই দুই সাংবাদিক বলেছেন, তাদের থিওরি বলছে, বর্তমানে ভূমধ্যসাগরে একটি প্রাইভেট সুপার প্রমোদতরীতে তিনি উচ্চাভিলাষী জীবন যাপন করে থাকতে পারেন।

আবার ধারণা করা হচ্ছে ৪২ বছর বয়সী রুজা ইগনাতোভা এরই মধ্যে প্লাস্টিক সার্জারি করিয়েছেন, যাতে তাকে প্রথম দেখায় কেউ চিনতে না পারে। তার কালো চুলকে স্বর্ণালী বানিয়েছেন। কমিয়ে ফেলেছেন ওজন।

এ সময়ে অনিরাপদ অনেক সহযোগীর সঙ্গে তার মেলামেশা হয়েছে। এর মধ্যে আছে রাশিয়া ও বুলগেরিয়ার ক্রাইম সিন্ডিকেটগুলো। যদি এই গ্রুপের সঙ্গে তার উঠাবসা হয়ে থাকে তাহলে রুজা ইগনাতোভা মারা গেছেন এমনও হতে পারে।

এর আগে রুজা ইগনাতোভাকে সর্বশেষ দেখা গিয়েছিল ২০১৭ সালে প্রকাশ্যে। ওই সময় তিনি বুলগেরিয়ার সোফিয়া থেকে স্থানীয় সময় সকাল ৭টায় রায়ানএয়ারের ফ্লাইটে চড়ে এথেন্স পৌঁছেন। বিমানবন্দর থেকেই কিভাবে সবার চোখ গলিয়ে বেরিয়ে যাবেন, সেই পরিকল্পনা আগেই করা হয়েছিল।

তিনি বুঝতে পেরেছিলেন ২০১৪ সালে তার প্রতিষ্ঠিত ক্রিপ্টোকারেন্সি সাম্রাজ্য এক সময় বিকশিত হয়ে পড়বে। তিনি কমপক্ষে একশত কোটি ভুয়া কয়েন বিক্রি করতে পারবেন।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022