সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০১

অস্ট্রেলিয়ায় অতিবৃষ্টিতে বন্যায় কয়েক হাজার গৃহহীন

অস্ট্রেলিয়ায় অতিবৃষ্টিতে বন্যায় কয়েক হাজার গৃহহীন

শীর্ষবিন্দু নিউজ, সিডনি / ১০০
প্রকাশ কাল: সোমবার, ৪ জুলাই, ২০২২

অস্ট্রেলিয়ার সিডনিতে অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যায় কয়েক হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে। খবর বিবিসির।

এতে একজনের মৃত্যুও হয়েছে। এর আগে মার্চে দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যে বন্যায় ২০ জনের মৃত্যু হয়েছিলো। এই বন্যায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটির বৃহত্তর এই শহরটির।

শুধু সিডনির পশ্চিম অঞ্চলেই ১৮টি নির্দেশের মাধ্যমে বাসিন্দাদের সরে যেতে বলা হয় এবং তাদেরকে বন্যা বৃদ্ধির আশঙ্কা আছে বলে সতর্ক করে দেওয়া হয়। নিউ সাউথ ওয়েলস এর জরুরি সেবা বিষয়ক মন্ত্রী স্টেফনি কুক বলেছেন, বন্যাটি স্থানীয় বাসিন্দাদের জীবনের উপর হুমকি হয়ে এসেছে।

স্টেফনি গণমাধ্যমে বলেন, আমরা এখন একাধিক দিক দিয়ে প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন। যেখানে আছে আকস্মিক বন্যা, নদীর পানি বৃদ্ধি এবং উপকূলীয় অঞ্চলের ক্ষয়। তিনি সেখানকার শহরের দপ্তরের বরাত দিয়ে বলেন, কোথাও কোথাও বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩৫০ মিলিমিটার।

এতে স্থানীয় নদী নেপিয়ারের তীরবর্তী অঞ্চলে বন্যার ঝুঁকি দেখা দিয়েছে। অপরদিকে সিডনিকে রক্ষাকারী প্রধান বাঁধটিও রাতারাতি ক্ষতিগ্রস্থ হওয়ায় কর্তৃপক্ষের উপর বাড়তি চাপ তৈরী হয়েছে।

তিনি আরো বলেন, পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে এবং বাসিন্দাদের আদেশ পাওয়া মাত্রই ঘর-বাড়ি ছেড়ে চলে যেতে প্রস্তুত থাকার আহবান জানিয়েছেন। এছাড়াও গত ২৪ ঘন্টায় জরুরি পরিষেবার অধিনে ৮৩টি উদ্ধার কাজ পরিচালিত হয়েছে।

অনেকটা বিষন্নভাবে স্টেফনি বলেন, দুর্ভাগ্য বশত দেখতে পাচ্ছি জনগন আমাদের কথা জরুরি মনে করছেন না। যদিও আমরা ধারাবাহিকভাবে দিনে কয়েকবার করে বন্যার ভয়াবহতা সম্পর্কে ঘোষণা দিয়ে যাচ্ছি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022