বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৯:১৫

গুলিবিদ্ধ হয়ে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে নিহত

গুলিবিদ্ধ হয়ে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে নিহত

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৫৩
প্রকাশ কাল: শুক্রবার, ৮ জুলাই, ২০২২

রাজনৈতিক অনুষ্ঠানে যোগ দিয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর হামলায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেন ৬৭ বছর বয়সী এই রাজনীতিক। তার লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি থেকেও মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো পুলিশ সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, হামলাকারী পুরুষ আবের প্রতি অসন্তুষ্ট ছিলেন আর তাকে খুন করতে চেয়েছিলেন। ৪১ বছর বয়সী হামলাকারী একসময় জাপানের নৌবাহিনীর সমমর্যাদার মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্সের সদস্য ছিলেন। দৃশ্যত হাতে তৈরি বন্দুক নিয়ে আবের ওপর গুলি চালায় হামলাকারী।

জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নারার একটি ট্রেন স্টেশনের বাইরে নির্বাচনি প্রচারণায় ভাষণ দিচ্ছিলেন শিনজো আবে। ওই সময় দুটি গুলির শব্দ শোনা যায়। এরপরই নিরাপত্তা কর্মকর্তাদের ধূসর টি-শার্ট পরা এক সন্দেহভাজনকে চেপে ধরতে দেখা যায়।

আবের গুলিবিদ্ধ অবস্থার একটি ছবিতে দেখা গেছে, তিনি মাটিতে লুটিয়ে পড়েছেন আর সাদা শার্টে রক্ত। চারপাশে মানুষ ঘিরে রয়েছে আর একজন তাকে শ্বাস নিতে সহায়তা করছেন।

আবের ওপর হামলার ঘটনাকে ‘কঠোরতম ভাষায়’ নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জাপানের জনগণ ও সারা বিশ্বের নেতারা এই ঘটনায় হতবাক হয়ে পড়েছেন। জাপানে বন্দুক নিয়ন্ত্রণ আইন কঠোর এবং রাজনৈতিক সহিংসতার ঘটনাও বিরল।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, তাকে বাঁচানোর জন্য যা যা করা যায় তার সবই করা হচ্ছে। আমি আমার হৃদয়ের গভীর থেকে প্রার্থনা করছি যে তার জীবন রক্ষা পাবে।

জাপানের সিনিয়র রাজনৈতিক নেতারা সশস্ত্র নিরাপত্তা রক্ষী নিয়ে চলেন। তবে প্রায়ই তাদের মানুষের কাছাকাছি চলে যেতে দেখা যায়। রাজনৈতিক প্রচারণায় রাস্তার পাশে ভাষণ দেওয়া, মানুষের সঙ্গে হাত মেলাতেও দেখা যায় তাদের।

নারা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জাপানের স্থানীয় সময় বিকাল ৫টা ৩ মিনিটে শিনজো আবেকে মৃত ঘোষণা করা হয়েছে। তাকে বাঁচাতে প্রায় সাড়ে চার ঘণ্টা ধরে মরিয়া চেষ্টা চালিয়েছেন ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসক। তবে ঘাতক বুলেট তার বুকের যথেষ্ট গভীরে পৌঁছে যায় বলে বাঁচানো সম্ভব হয়নি।

জাপানের সংবাদমাধ্যম এনএইচকে বলছে, পেছন থেকে তাকে গুলি করা হয়েছে। এ ঘটনায় ৪১ বছর বয়সী একজন সন্দেহভাজনকে ঘটনাস্থল থেকেই আটক করে কারাগারে পাঠানো হয়েছে। এনএইচকের এক প্রতিবেদক বলেন, বন্দুকের গুলির মতো শব্দ পেয়েছেন। পরে শিনজো আবেকে রক্তাক্ত অবস্থায় দেখেন। উদ্ধার করে হেলিকপ্টারে দ্রুত হাসপাতালে নেওয়া হলেও বাঁচানো যায়নি জাপানের এই জনপ্রিয় সাবেক প্রধানমন্ত্রীকে।

শিনজো আবের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে জাপানে। তার মৃত্যুর খবরে শোক বার্তা পাঠাচ্ছেন বিশ্বনেতারা। গভীরভাবে শোক প্রকাশ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি জাপানের একজন মহান প্রধানমন্ত্রী ছিলেন বলে টুইটারে উল্লেখ করেন ফরাসি প্রেসিডেন্ট।

টুইট বার্তায় শোক জানিয়ে শিনজো আবেকে অকৃত্রিম বন্ধু আখ্যায়িত করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গভীর শোক প্রকাশ করেছেন।

উল্লেখ্য, আবে ২০০৫ থেকে ২০০৭ পর্যন্ত প্রথমবার জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা আট বছর গৌরবের সঙ্গে প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022