সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৩৯

ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে যোগ্যতার প্রতিদ্বন্দ্বিতা চলছে টরি পার্টিতে

ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে যোগ্যতার প্রতিদ্বন্দ্বিতা চলছে টরি পার্টিতে

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৩৫
প্রকাশ কাল: বুধবার, ১৩ জুলাই, ২০২২

ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ ছিনিয়ে নিতে ক্ষমতাসীন দলের ভিতরেই চলছে লড়াই। গণতন্ত্রের এক চমৎকার উদাহরণ সৃষ্টি করে দলীয় প্রধান নির্বাচন করবে কনজার্ভেটিভ পার্টি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

দলীয় প্রধান নির্বাচিত হতে প্রথমত দলীয় এমপিদের ভোটে কঠিন এক পরীক্ষা পাস করতে হচ্ছে। এরপর চূড়ান্ত দফায় টিকে থাকবেন যে দুই প্রার্থী তাদের ওপর ভোট দেবেন দলের সদস্য ও এমপিরা। এখানে একই ব্যক্তির নিজের ইচ্ছায় দলীয় প্রধান থাকার কোনো সুযোগ নেই। তাই তীব্র থেকে ক্রমশ তীব্র হয়ে উঠেছে নিজ দলের প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা।

এতে যিনি বিজয়ী হবেন তিনিই হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী। তার গন্তব্য হবে ১০ ডাউনিং স্ট্রিট। আজ বুধবার থেকেই এমপিদের সরাসরি ভোট শুরু হচ্ছে। এতে বলা হয়েছে প্রতিদ্বন্দ্বিতায় টিকে আছেন এখন আটজন প্রার্থী।

১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডির কাছ থেকে জানা যায়, আটজন প্রার্থীকে মনোনীত করা হয়েছে: কেমি ব্যাডেনোচ, সুয়েলা ব্র্যাভারম্যান, জেরেমি হান্ট, পেনি মর্ডান্ট, ঋষি সুনাক, লিজ ট্রাস, টম টুগেনধাত এবং নাদিম জাহাউই।

আজ বুধবার সরাসরি ব্যালটে ভোট হওয়ার কথা তাদের ওপর। এর মধ্য দিয়ে শুরু হচ্ছে গোপন ব্যালটে ভোট গ্রহণ। বুধবারের এই ভোটে একজন প্রার্থীকে টিকে থাকতে হলে কমপক্ষে ৩০ ভোট পেতে হবে। আগামী কয়েকদিন এরই ধারাবাহিকতায় কয়েক দফা গোপন ব্যালটে ভোট হবে। ধারাবাহিকতা এই ভোটের মাধ্যমে শেষ পর্যন্ত প্রার্থী সংখ্যা দু’জন করা হবে। এরপরেই তাদের ওপর ভোট হবে। সেই ভোটে বিজয়ী প্রার্থী হবেন দলীয় প্রধান ও পরে প্রধানমন্ত্রী।

পেনি মরডন্টের প্রচারণা শুরুর মধ্য দিয়ে বুধবারের কর্মকা- শুরু হয়েছে। এর মধ্য দিয়ে তিনি যাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় যুক্ত হলেন তারা হলেন- কেমি ব্যাডেনোচ, সুয়েলা ব্রেভারম্যান, জেরেমি হান্ট, ঋষি সুনাক, লিজ ট্রাস, টম তুগেনধাত ও নাদিম জাহাবি। প্রথম দফায় টিকে থাকার জন্য ২০ জন এমপির সমর্থন নিশ্চিত করেছেন।

এমপিদের সমর্থন ও ভোট নিশ্চিতকরণের গতি যখন বাড়ছে তখন বাণিজ্যমন্ত্রী মিসেস মরডন্ট জ্বালানির ওপর থেকে ভ্যাট কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে প্রতিশ্রুতি দিয়েছেন আয়কর বাড়ানোর।  প্রচারণা শুরুর জন্য এই গরমের মধ্যে আয়োজন করেন উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে বেশ মানুষের জমায়েত হয়।

মিসেস মরডন্ট প্রতিশ্রুতি দেন, শিশুদের যত্ন নেয়ার ক্ষেত্রে যে ভর্তুকি দেয়া হয় তা আরও শিথিল করার বিষয়ে। এমপিদেরকে তাদের স্থানীয় এলাকায় খরচ করার ক্ষেত্রে নিয়ন্ত্রণ সুবিধা দেবেন।

প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নিজের বিষয়ে তিনি বলেন, যদি বিজয়ী হন তাহলে তিনি একটি কঠিন মন্ত্রীপরিষদ গঠন করবেন, যাদের থাকবে হোয়াইটহলজুড়ে ক্ষমতা। তিনি আরও বলেন, কনজার্ভেটিভ পার্টি তার আত্ম চেতনা হারিয়েছে।

পর্যাপ্ত সংখ্যক এমপির সমর্থন হারানোর পর লড়াই থেকে সরে গেছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ও জুনিয়র মন্ত্রী রেহমান চিশতি। আজ বুধবারের ভোটে টিকে থাকতে হলে একজন প্রার্থীকে ৩০ জন করে এমপির ভোট নিশ্চিত করতে হবে।

বিবিসি বলেছে, এর ফলে আরও প্রার্থী বাতিল হয়ে যাওয়ার আশঙ্কা আছে। এর ফলে প্রার্থীদের সংখ্যা আরও ছোট হয়ে আসবে। স্থানীয় সময় আজ বুধবার দুপুর দেড়টায় ব্যালটে এই ভোট হওয়ার কথা রয়েছে। ফল প্রকাশ হতে পারে ব্রিটিশ মান সময় অনুযায়ী বিকেল ৫টায়। এরপর প্রার্থীদেরকে আরও দুটি কঠিন ইভেন্টের মুখোমুখি হতে হবে।

কারণ, ক্রমশ কঠিন হয়ে উঠবে এই প্রতিদ্বন্দ্বিতা। সাবেক চ্যান্সেলর ঋষি সুনাককে সমর্থন দিয়েছেন মন্ত্রীপরিষদের সদস্য ডমিনিক রাব ও গ্রান্ট শেপস। এখন পর্যন্ত তার প্রতিই কনজার্ভেটিভ পার্টির আছে সবচেয়ে বেশি সমর্থন।

অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী মিস লিজ ট্রাস মন্ত্রীপরিষদের সদস্য এবং বরিস জনসনের অনুগত জ্যাকব রীস-মগ এবং নাদিন ডোরিসের সমর্থন বাগিয়ে নিতে সক্ষম হয়েছেন। মিস নাদিন ডোরিসের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন জেরেমি হান্ট। অভিযোগে বলা হয়েছে, মনোনয়ন বা সমর্থন ধার নিয়েছেন ঋষি সুনাক, যাতে ব্যালট পেপারে তার নাম থাকে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022