বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:১০

আগুনের দাবানলে পুড়ছে ফ্রান্স, স্পেন ও গ্রিস

আগুনের দাবানলে পুড়ছে ফ্রান্স, স্পেন ও গ্রিস

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ১৩১
প্রকাশ কাল: শনিবার, ১৬ জুলাই, ২০২২

আগুনের দাবানল চারদিকে ছড়িয়ে পড়ায় গ্রাম ও শহর ছাড়ছেন ফ্রান্স, স্পেন এবং পর্তুগালের বেশ কিছু বাসিন্দা এবং পর্যটক। এ খবর দিয়েছে বিবিসি।

তীব্র বাতাস ও শুকনো পরিবেশেকে আগুন ছড়িয়ে পড়ার কারণ হিসেবে মনে করা হচ্ছে। দাবানলের কারণে কয়েক দিনের ব্যবধানে ১১ হাজারের বেশি মানুষকে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিরোন্ড এলাকা ছাড়তে হয়েছে।

ফ্রান্সের অগ্নিনির্বাপক ফেডারেশনের প্রধান গ্রেগরি অ্যালিওন নাগরিকদের সুরক্ষার জন্য বৈশ্বিক উষ্ণতার বিষয়ে অগ্নিনির্বাপক বাহিনীকে সতর্ক করে বলেন, নাগরিকদের নিরাপত্তা দেওয়া অগ্নিনির্বাপক কর্মীদের দায়িত্ব। এটা সেই দায়িত্ব দৈনিক মজুরির ভিত্তিতে যার চুক্তি তারা করেছে। আগুনের উত্তাপ ২০৩০ সালে না এখনই ছড়িয়ে পড়েছে এবং তাদের এখনই সেটা নিয়ন্ত্রণে কাজ করতে হবে।

পর্তুগাল ও স্পেনে আগুন ছড়িয়ে পড়া অঞ্চলগুলোতে তাপমাত্র ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। দেশ দুইটিতে আগুনের কারণে এখন পর্যন্ত কমপক্ষে ২৮১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্পেনের পশ্চিমাঞ্চলের কয়েকটি শহর থেকেও বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। দাবানল স্পেন থেকে পতুগালের সীমানার মাঝে প্রবেশ করলে পর্তুগিজ গ্রামের বাসিন্দাদের অন্যত্র চলে যেতে বলা হয়েছিল।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022