বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৯:২৬

প্রচন্ড গরমে অন্যের হাতে পানি খেলেন রানীর গার্ড

প্রচন্ড গরমে অন্যের হাতে পানি খেলেন রানীর গার্ড

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৭৬
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

যুক্তরাজ্য বর্তমানে চলছে ভয়াবহ দাবদাহ। দেশটিতে এ যাবৎকালের উষ্ণতম দিন হতে পারে সোমবার ১৮ জুলাই। এক প্রতিবেদনে এ খরব জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স।

দেশটির আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, এদিন তাপমাত্রা রেকর্ড ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে। স্মরণকালের সবচেয়ে বেশি তাপ প্রবাহ বয়ে যাচ্ছে পুরো ইউরোপে। তীব্র গরমে হাঁসফাস করছেন সাধারণ মানুষইউরোপে চলমান দাবদাহের বিভিন্ন চিত্র ক্যামেরাবন্দি করা হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স এমনই একটি ছবি প্রকাশ করেছে। ছবিটিতে দেখা যায়, বাকিংহ্যাম প্যালেসে ব্রিটিশ রানীর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত বাহিনীকুইন্স গার্ডেরএকজন সেনাকে পানি পান করাচ্ছেন আরেকজন নিরাপত্তা বাহিনীর সদস্য। তীব্র গরমে অতিষ্ঠ কুইন্স গার্ডের সেই সেনা নিজ হাতে পানি খাচ্ছেন না।

তার নিজ হাতে পানি না খাওয়ার কারণ হলো কঠোর নিয়ম। রানীর নিরাপত্তার দায়িত্বে থাকা কুইন্স গার্ডের সদস্যদের মেনে চলতে হয় কঠোর নিয়মকানুন। কুইন্স গার্ডের সেনারা দায়িত্ব পালন করে থাকেন বাকিংহ্যাম প্যালেস এবং লন্ডনের সেইন্ট জেমস প্যালেসে।

তারা টানা দুই ঘণ্টা ডিউটি করেন। এরপর টানা চার ঘণ্টার জন্য বিরতি পান। ডিউটি পালনের সময় কুইন্স গার্ডের সেনাদের নড়াচড়া করা এবং কোনো কিছু ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। এমনকি যদি কোনো পর্যটক বা বাইরের কেউ তাদের দিকে কিছু ছুঁড়ে মারে তবুও নড়া যাবে না।

তবে প্রতি দশমিনিট পর পর তারা চাইলে মার্চপাস্ট করতে পারবে এবং দ্রুত নিজের অবস্থানে ফিরে যেতে হবে। কুইন্স গার্ডের সেনাদের হাসাও নিষেধ। যদি কেউ হাসেন তাহলে তাকে অর্থদণ্ড জরিমানা করার বিধান আছে। ফলে কুইন্স গার্ডের সেনাদের হাসতে দেখা যায় না।

প্রতিবেদনে বলা হয়, আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাস সঠিক হলে তাপমাত্রার হিসাব রাখা শুরুর পর থেকে আজই (সোমবার) হবে যুক্তরাজ্যের ইতিহাসের উষ্ণতম দিন। আর রাজধানী লন্ডনের তাপমাত্রা হবে পশ্চিম সাহারা এবং ক্যারিবীয় অঞ্চলের চেয়েও বেশি।

এর আগে ২০১৯ সালে কেমব্রিজে ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এখন পর্যন্ত দেশটিতে এটিই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।লন্ডনের বাকিংহাম প্যালেসের বাইরে পানি পান করছেন কুইন্স গার্ডের একজন সদস্য। ছবি: রয়টার্স।

তীব্র তাপপ্রবাহের কারণে দেশজুড়ে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। লন্ডন, ম্যানচেস্টার ও ইয়র্কের মতো এলাকাগুলোতে ১৮ ও ১৯ জুলাই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। উচ্চ তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে  অন্যান্য অঞ্চলেও। হলুদ সতর্কতা জারি করা হয়েছে পুরো ওয়েলস এবং স্কটল্যান্ডের কিছু অংশে।

অত্যাবশ্যকীয় নাহলে সোম ও মঙ্গলবার ট্রেন ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। নির্ধারিত কিছু ট্রেনের পূর্বনির্ধারিত সূচি ইতোমধ্যেই বাতিল করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022