বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৯:১১

সংবিধান থেকে অসাম্প্রদায়িকতা বাদ দিলে তা হবে দ্বিতীয় পাকিস্তান: হাসানুল হক ইনু এমপি

সংবিধান থেকে অসাম্প্রদায়িকতা বাদ দিলে তা হবে দ্বিতীয় পাকিস্তান: হাসানুল হক ইনু এমপি

নিউজ ডেস্ক, লন্ডন / ৬৩
প্রকাশ কাল: বুধবার, ২৭ জুলাই, ২০২২

যুক্তরাজ্য জাসদের উদ্যেগে গত ২৫শে জুলাই পুর্ব লন্ডনের মাক্রো বিজনেস সেন্টারে এক সাধারন সভা অনুষ্টিত হয়।

উক্ত সভায় জাসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি, সাবেক তথ্যমন্ত্রী বীর মুক্তিযাদ্ধা হাসানুল হক ইনু তাঁর ভার্চুয়াল বক্তব্যে বলেন, সংবিধান থেকে অসাম্প্রদায়িকতা বাদ দিলে তা হবে ২য় পাকিস্তান। ৭১ সালে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশ এক পাকিস্তানকে বাদ দিয়ে ২য় পাকিস্তান বানাবার জন্য তৈরী হয়নি।

জাসদ সভাপতি বলেন, ভাল গনতন্ত্র বা খারাপ গনতন্ত্রের চেয়ে জগন্য হচ্ছে সাম্প্রদায়িক, তালেবানি সরকার, অস্বাভাবিক সরকার এবং সামরিক সরকার। তাই তিনি এ প্রসঙ্গে সাংবিধানিক ধারা নষ্ট না করার আহবান জানান। তিনি বলেন, নির্বাচন কমিশন কোন শালিসী সংস্থা নয়। তাই তাদেরকে তিনি নির্বাচন আইন সংস্কার করার আহবান জানান।

তিনি আরও বলেন, বাংলাদেশী রাজনীতিতে আসল ব্যাপার হচ্ছে রাজাকার ক্ষমতায় থাকবে, না মুক্তিযুদ্ধারা ক্ষমতায় থাকবে। রাজাকার ক্ষমতায় থাকলে বঙ্গবন্ধু এবং কর্ণেল তাহেরের লোকদের নির্বাসনে যেতে হবে এবং মুক্তিযোদ্ধারা ক্ষমতায় আসলে জিয়াউর রহমান এবং যুদ্ধাপরাধী সংগঠনদের রাজনীতির মাঠ ছাড়তে হবে।

তিনি বলেন, শেখ হাসিনার ছাতার নীচে সীমাহীন দুর্নীতি হচ্ছে। ঐ দুর্নীতিবাজরা হচ্ছে ঘরের ভিতর উই পোঁকার দল। এদের কাছ থেকে দেশকে বাঁচাতে হবে এবং সাম্প্রদায়িক শক্তির অস্বাভাবিক সরকারের প্রস্তাবকে আটকাতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগের অভ্যন্তরে দলবাজ ছাত্রলীগ, যুবলীগরা সরকারের পেটের ভিতর অবস্হান করে দেশকে ধ্বংস করে দিচ্ছে এবং দলের ভিতরে অনুপ্রবেশকারী ধর্মান্ধরা জামাত তালেবানের সাথে হাত মিলিয়ে বাংলাদেশে সাম্প্রদায়িক দাংঙ্গা সৃষ্টির মাধ্যমে দেশকে ধংসের দিকে ঠেলে দিচ্ছে । এ প্রসঙ্গে তিনি সম্প্রতি নড়াইলের ঘটনার সাথে আওয়ামী লীগের একটি অংশের জড়িত থাকার কথা উল্লেখ করেন।

সাধারন সভা আয়োজন করার জন্য যুক্তরাজ্য জাসদ নেতৃবৃন্দকে তিনি ধন্যবাদ জানান। তিনি আশা ব্যক্ত করেন, আজকের সভা থেকে শক্তি সঞ্চয় করে যুক্তরাজ্য জাসদ আরও শক্তিশালী হবে। আরো গতিশীল হবে। তিনি জাসদের সকল নেতা কর্মীদের সাম্প্রদায়িক শক্তি, বৈষম্য, দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে সমাজতন্ত্রের ঝান্ডাকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।

যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযাদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর সঞ্চালনায় উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালি অংশগ্রহন করেন জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি, সাবেক তথ্যমন্ত্রী, বীর মুক্তিযাদ্ধা জননেতা হাসানুল হক ইনু এমপি এবং জাসদ কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সাধারন সম্পাদক শিরিন আক্তার এমপি।

এছাড়াও উক্ত সভায় ভার্চুয়ালি অংশ গ্রহন করেন- জাসদ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি এবং সিলেট জেলা জাসদের সভাপতি লোকমান আহমদ, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক ও স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ মহসিন, জাসদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন, জাসদ কেন্দ্রীয় কমিটির সহ সম্পাদক এবং সিলেট জেলা জাসদের সাধারন সম্পাদক কিবরিয়া চৌধুরী। সভার শুরুতে জাসদের মহান নেতা শহীদ কর্ণেল আবু তাহেরসহ জাসদের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

জাসদ কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সাধারন সম্পাদক শিরিন আকতার এমপি তাঁর বক্তব্যে যুক্তরাজ্য জাসদের নেতা কর্মীদের উদ্দেশ্যে বলেন, আদর্শের প্রতি অবিচল থেকে ব্যক্তি স্বার্থ পরিহার করে দলের জন্য কাজ করে যেতে হবে। তিনি যুক্তরাজ্য জাসদের সকল নেতা কর্মীকে আগামী ৩১শে অক্টোবর জাসদের ৫০ বছর পুর্তিকে সামনে রেখে ঐক্যবদ্ধভাবে কাজ করার এবং জাসদের রাজনৈতিক বক্তব্য ও কর্মসুচী যুক্তরাজ্যে বসবাসরত সকল বাংলাদেশীদের কাছে ছড়িয়ে দেওয়ার আহবান জানান।

সাধারন সভায় যুক্তরাজ্য জাসদের যারা উপস্থিত থেকে বক্তব্য রাখেন তারা হলেন- যুক্তরাজ্য ও ইউরোপিয়ান জাসদ নেতা মতিয়ুর রহমান মতিন, যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মুজিবুল হক মনি, সহ সভাপতি সৈয়দ এনামুল হক বদরুল, সহ সভাপতি আব্দুল হালিম চৌধুরী, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শাহজাহান, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান মিয়া, সাংগঠনিক সম্পাদক কাজী দিলওয়ার হোসেন, দপ্তর সম্পাদক সাবুল সামসুজ্জামান, অর্থ বিষয়ক সম্পাদক রেদওয়ান খাঁন, প্রচার ও যোগাযোগ সম্পাদক এমরান আহমদ, শিক্ষা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শানুর, যুক্তরাজ্য জাসদ নেতা ফখরুল ইসলাম, ইকবাল হোসেন, নুর উদ্দিন নসরু, হেলাল আহমদ, সাইফুল ইসলাম মিটু।

এছাড়া ও উপস্থিত ছিলেন যুক্তরাজ্য জাসদের সদস্য আলাউদ্দিন আহমদ মুক্তা, ডঃ আবু মুস্তফা, ফয়জুল হক এবং রহিমা বেগম। যুক্তরাজ্য জাসদের যেসব নেতৃবৃন্দ যুক্তরাজ্য এবং বাংলাদেশ থেকে ভার্চুয়েলি সভায় অংশগ্রহন করেন তারা হলেন- সাবেক সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন খাঁন শামীম, মহিলা বিষয়ক সম্পাদক মিসেস সৈয়দা বিলকিস মনসুর, নারীজোট ও যুক্তরাজ্য জাসদ নেত্রী রেহানা বেগম, নারীজোট ও জাসদ নেত্রী জোসনা পারভিন, কার্যকরী কমিটির সদস্য শামীম আহমদ, কয়সর আহমদ, আব্দুল হান্নান প্রমুখ। সভাপতি হারুনুর রশীদের বক্তব্যের মাধ্যমে সাধারন সভার সমাপ্তি হয় ।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022