বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৯:৩০

লিজ ট্রাসের ট্যাক্স কমানোর পরিকল্পনার বিরোধী ঋষি সুনাক

লিজ ট্রাসের ট্যাক্স কমানোর পরিকল্পনার বিরোধী ঋষি সুনাক

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৪৭
প্রকাশ কাল: শনিবার, ৩০ জুলাই, ২০২২

ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রার্থী ও কনজারভেটিভ লিডারশীপ প্রার্থী লিজ ট্রাসের ৩০ বিলিয়ন পাউন্ড ট্যাক্স কাটার পরিকল্পনা মুদ্রাস্ফীতির আগুনে জ্বালানি দেবে। আর এতে চলমান অর্থনৈতিক সংঘর্ষে ‘সুগার রাশ বুম’ তৈরি করবে। এমন মন্তব্য করেছেন আরেক ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রার্থী ও কনজারভেটিভ লিডারশীপ প্রার্থী ঋষি সুনাক।

দেশটির সদ্য সাবেক এই চ্যান্সেলর শুক্রবার রাতে চ্যানেল ৪ এর অ্যান্ড্রু নীলের সাথে একটি লাইভ সাক্ষাত্কারের সময় এসব কথা বলেন। যেখানে প্রতিদ্বন্দ্বী প্রার্থী লিজ ট্রাস উপস্থিত হননি। দেশটির প্রাক্তন এই চ্যান্সেলর মহামারীটির পরিপ্রেক্ষিতে কর বাড়ানো এবং আয়কর থ্রেশহোল্ডগুলি হিমায়িত করার তার সিদ্ধান্ত সম্পর্কে গ্রীল করেছিলেন।

চূড়ান্ত দুই প্রার্থী কীভাবে জীবনযাত্রার সংকট ও মুদ্রাস্ফীতি মোকাবেলা করতে হবে তা নিয়ে বিবাদে লিপ্ত হয়েছেন। সুনাক ট্যাক্স বাড়াতে তার পছন্দকে সমর্থন করেছেন যখন মিস ট্রাস তাদের কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি অ্যান্ড্রু নিলকে বলেছিলেন, কোভিড থেকে গৃহীত ঋণ মোকাবেলা করা ধার নেওয়ার প্রবণতা বা পরবর্তী প্রজন্মের কাছে বিল পাস করার বিষয়ে নয়। আমি মনে করি যে আমাদের ইতিমধ্যেই মন্দার আগুনে জ্বালানি না দেওয়া একেবারে সঠিক জিনিস, তিনি বলেছিলেন।

তিনি অর্থনীতির জন্য তার দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি পরিকল্পনার দিকে ইঙ্গিত করেছেন। যার মধ্যে ব্যবসায়িক কর সংস্কার করা। তাই কোম্পানিগুলি আরও উদ্ভাবন করে, নিয়ন্ত্রণমুক্ত এবং বিনামূল্যে বন্দর তৈরি করা।

এই পরিকল্পনাটি খুব বেশি সময় নেবে কিনা সে বিষয়ে অ্যান্ড্রু নীলের দ্বারা চাপ দেওয়া হলে সুনাক বলেছিলেন, আমাদের যা করা উচিত তা হল দীর্ঘমেয়াদী বৃদ্ধির দিকে মনোনিবেশ করা। একটি চিনির রাশ বুম নয় যা আমাদের কয়েক মাস ধরে ভাল বোধ করবে।

তিনি আয়কর থ্রেশহোল্ড হিমায়িত করার তার সিদ্ধান্তকেও রক্ষা করেছিলেন যা সেই সময়ে স্বাধীন অর্থনীতিবিদদের দ্বারা প্রগতিশীল হিসাবে স্বাগত জানানো হয়েছিল। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, প্রধানমন্ত্রী হলে তিনি ১৬ বছরে সর্বোচ্চ আয়কর হ্রাস প্রবর্তন করবেন।

কেন তিনি চ্যানেল ৪ এ উপস্থিত হননি জানতে চাইলে পররাষ্ট্র সচিব লিজ ট্রাস সাংবাদিকদের বলেন, তিনি তার ২২তম বিবাহ বার্ষিকী উদযাপন করছেন। তিনি সুনাককে তার অর্থনৈতিক পরিকল্পনায় আক্রমণ করার পরে ভয়ঙ্কর করার জন্য অভিযুক্ত করেছেন। তিনি বলেছেন, এটি ৭ শতাংশ সুদের হার নিয়ে যাবে এবং পরবর্তী প্রজন্মের উপর খরচ স্থানান্তর করবে।

শুক্রবার নরফোক থেকে মিস ট্রাস বলেছেন, সুনাকের অর্থনৈতিক পরিকল্পনা ব্রিটেনকে মন্দার দিকে নিয়ে যাবে এবং দেশটি আন্তর্জাতিকভাবে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে। আমি যেটা নিয়ে কথা বলছি তা হল সুযোগ মুক্ত করা, প্রবৃদ্ধি প্রকাশ করা, কর কম রাখা। এটি অর্থনীতির বৃদ্ধি দেখতে পাবে এবং এটি দেখতে পাবে যে আমরা আমাদের ঋণ দ্রুত পরিশোধ করতে সক্ষম হব।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022