বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:২৯

লিজ ট্রাসকে প্রধানমন্ত্রী দেখতে চান বাদ পড়ে যাওয়া প্রার্থী টুগেনধাত ও বেন ওয়ালেস

লিজ ট্রাসকে প্রধানমন্ত্রী দেখতে চান বাদ পড়ে যাওয়া প্রার্থী টুগেনধাত ও বেন ওয়ালেস

ঋষির সুনাকের জন্য একটি বড় ধাক্কা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৫৬
প্রকাশ কাল: রবিবার, ৩১ জুলাই, ২০২২

বরিস জনসনের পর কে হবেন প্রধানমন্ত্রী তা নিয়ে ব্রিটেন ও এর বাইরে ব্যাপক জল্পনা চলছে। এবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসের প্রতি সমর্থন ব্যক্ত করলেন টম টুগেনধাত। এ খবর দিয়েছে স্কাই নিউজ।

তিনি নিজেও ছিলেন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে। তবে তৃতীয় রাউন্ডে বাদ পড়েন তিনি। এবার পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসকেই প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান তিনি। লিজ ট্রাসের প্রতি তার সমর্থনকে দেখা হচ্ছে প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাকের জন্য বড় ধাক্কা হিসেবে।

এই দৌড়ে প্রথম দিকে এগিয়ে গিয়েছিলেন সুনাক। প্রথম রাউন্ডের ভোটগুলোতে এমপিদের সমর্থন ছিল তার দিকেই। কিন্তু কনজার্ভেটিভ দলের মধ্যে লিজ ট্রাসের জনপ্রিয়তা আস্তে আস্তে স্পষ্ট হতে থাকে।

খবরে জানানো হয়, দ্য টাইমসে প্রকাশিত এক লেখায় নিজের এই সমর্থনের কথা জানান টুগেনধাত। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী যে কর হ্রাসের প্রতিশ্রুতি দিয়েছেন তাই কনজার্ভেটিভ দলের আসল পরিচয়।

তিনি এই দলকে আবারও একতাবদ্ধ করতে পারবেন।  তিনি আরও বলেন, লিজ সব সময় ঘরে ও বাইরে বৃটিশদের স্বার্থের জন্য দাঁড়িয়েছে। আমার কোনো সন্দেহ নেই যে, লিজ প্রধানমন্ত্রী হলে তিনি বৃটেনকে আরও নিরাপদ এবং সুরক্ষিত রাখতে কাজ করবেন।

এক সময় টুগেনধাত নিজেও এই দৌড়ে ছিলেন। তবে এ মাসের প্রথম দিকে তিনি তৃতীয় রাউন্ডে বাদ পড়েন।

সাবেক এই সেনা কর্মকর্তা এবং ফরেন এফেয়ার্স সিলেক্ট কমিটির চেয়ারম্যান টুগেনধাত বলেন, টেলিভিশনে সরাসরি বিতর্কের পর তিনি নিশ্চিত যে লিজ ট্রাসই প্রধানমন্ত্রী হওয়ার জন্য সেরা। উভয় প্রার্থীই যোগ্যতাসম্পন্ন এবং মেধাবী।

কিন্তু পররাষ্ট্রমন্ত্রী হওয়ায় লিজ ট্রাস বিশ্ব রাজনীতি ভালো বুঝেন। আর বিশ্ব এখন কঠিন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। তাই ব্রিটেনকে নিরাপদ রাখতে এমন একজন প্রধানমন্ত্রী প্রয়োজন যিনি বিশ্ব রাজনীতিতে দক্ষ।

এর আগে প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও লিজ ট্রাসের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। তার দাবি, লিজ এখন সৎ এবং অভিজ্ঞ মানুষ। আগামি সেপ্টেম্বরেই জানা যাবে তাদের মধ্যে কে হতে যাচ্ছেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022