বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:৪৩

জার্মানিকে হারিয়ে ইউরো ২০২২ জিতে নিল ইংল্যান্ড

জার্মানিকে হারিয়ে ইউরো ২০২২ জিতে নিল ইংল্যান্ড

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৪৯
প্রকাশ কাল: সোমবার, ১ আগস্ট, ২০২২

সারিনা উইগম্যানের দল তাদের দুর্দান্ত ইউরো অভিযানের সময় জাতিকে একত্রিত করেছে। ফাইনালে আটবারের চ্যাম্পিয়ন জার্মানির মুখোমুখি হওয়া সত্ত্বেও ট্রফি থেকে বঞ্চিত হয়নি।

ম্যানচেস্টার ইউনাইটেডের এলা টুন দ্বিতীয়ার্ধে ইংল্যান্ডকে এগিয়ে দেন এবং জার্মানির লিনা ম্যাগুল খেলাকে অতিরিক্ত সময়ে নিয়ে যাওয়ার দেরিতে সমতা আনলে, ক্লোয়ে কেলি ওয়েম্বলি এবং সারা দেশে আনন্দের বন্যা উদযাপনের জন্য বিষয়টির নিষ্পত্তি করেন।

ওয়েম্বলিতে রেকর্ড ৮৭১৯২ জন সমর্থকের সামনে নারী সিংহরা জার্মানিকে রোমাঞ্চকর এবং উত্তেজনাপূর্ণ ইউরো ২০২২ ফাইনালে পরাজিত করেছে। এটা ইংল্যান্ড তাদের প্রথম বড় ট্রফি জয়। ইউরো ২০২২ ফাইনালে যাওয়ার পথে ইংল্যান্ড তাদের পাঁচটি ম্যাচ জিতেছে। উইগম্যান টানা ষষ্ঠ গেমের জন্য একই দলের নাম দেখে অবাক হওয়ার কিছু নেই।

এটি ইউরোর ইতিহাসে প্রথমবার পুরুষ বা মহিলা প্রতিটি ম্যাচে একটি অপরিবর্তিত দল খেলেছে, এবং এর অর্থ হল ‘সুপার সাব’ অ্যালেসিয়া রুসো বেঞ্চে রয়ে গেছেন। জার্মানি বস মার্টিনা ভস-টেকলেনবার্গও একই একাদশের নাম দিয়েছেন যেটি সেমিফাইনালে ফ্রান্সকে পরাজিত করেছিল কিন্তু কিক অফের কয়েক মিনিট আগে একটি পরিবর্তন করতে বাধ্য হয়েছিল কারণ টুর্নামেন্টে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা অধিনায়ক আলেকজান্দ্রা পপ ইনজুরিতে পড়েছিলেন।

আটবারের বিজয়ী জার্মানি তাদের কুখ্যাত হাই-প্রেসিং কার্যকর হওয়ার সাথে দ্রুত সূচনা করতে চেয়েছিল কিন্তু প্রথম সুযোগটি ইংল্যান্ডের কাছে পড়ে যায় কারণ এলেন হোয়াইট ফ্রান কিরবির সূক্ষ্ম ক্রস সরাসরি মেরলে ফ্রোমস-এ হেড করেন। জার্মানির শট-স্টপারকে আবার অ্যাকশনে ডাকা হয়েছিল কারণ লুসি ব্রোঞ্জ হেডার জেতার জন্য ভালভাবে উঠেছিল, কিন্তু ওল্ফসবার্গ তারকার থেকে এটি আরেকটি আরামদায়ক সেভ ছিল।

ইংল্যান্ড তাদের তৃতীয় ইউরোর ফাইনালে অংশ নিয়ে শুরুর ২০ মিনিটে আধিপত্য বিস্তার করেছিল কিন্তু জার্মানি স্বাগতিকদের হতাশ করতে শুরু করেছিল, যারা এলেন হোয়াইট এবং জর্জিয়া স্ট্যানওয়েকে আপাতদৃষ্টিতে নিরীহ চ্যালেঞ্জের জন্য বইয়ে যেতে দেখেছিল।

বায়ার্ন মিউনিখের ডিফেন্ডার মেরিনা হেগারিং প্রথমার্ধের মাঝপথে জার্মানিকে এগিয়ে দেওয়ার জন্য প্রস্তুত বলে মনে হয়েছিল কিন্তু একটি কর্নার থেকে তার বিচ্যুতিকে লিয়া উইলিয়ামসন লাইনের বাইরে পরিষ্কার করেছিলেন এবং গোলরক্ষক মেরি ইয়ার্পস গোলমুখে স্ক্র্যাম্বলের পরে সংগ্রহ করতে সক্ষম হন।

যা একটি জমজমাট এবং আকর্ষক এনকাউন্টারে পরিণত হয়েছিল, ইংল্যান্ডের কাছে পরবর্তী বড় সুযোগ ছিল কারণ বেথ মিড ডান দিকের দিকে একটি রান করেছিলেন এবং একটি আমন্ত্রণমূলক ক্রস ডেলিভারি করেছিলেন, শুধুমাত্র হোয়াইট রাইফেলের বারের উপরে একটি প্রচেষ্টা দেখতে দেখতে।

অর্ধ-সময়ের পরেই ইংল্যান্ড একটি বিশাল ভয় থেকে বেঁচে যায় যখন তাবেয়া ওয়াসমুথ তার জেগে ইংলিশ ডিফেন্স পিছিয়ে রেখে গোলের দিকে ছুটে যায়, কিন্তু জার্মানির প্রচেষ্টা লায়নেসেস গোলরক্ষক ইয়ার্পসকে সমস্যায় ফেলতে ব্যর্থ হয়। জার্মানি চাপ দিতে থাকে এবং আরও কাছে চলে যায় যখন ম্যাগুল পোস্টের ঠিক চওড়া শট ড্রিল করার আগে বক্সের মধ্যে দুর্দান্তভাবে ঘুরে যায়, এইবার ইয়ার্পস ভালভাবে মার খেয়েছিল।

ঠিক যখন মনে হচ্ছিল যেন জার্মানি ফাইনালের নিয়ন্ত্রণ নিচ্ছে, ওয়েম্বলি বিস্ফোরিত হয় যখন ইংল্যান্ড একটি দুর্দান্ত গোলে অচলাবস্থা ভেঙে দেয়। কিয়েরা ওয়ালশের দুর্দান্ত দূরপাল্লার পাস পাওয়া যায় টুন এবং ইউনাইটেড ফরোয়ার্ড ফ্রোহমসকে চিপ করার জন্য ক্লাস এবং সংযম দেখানোর আগে জার্মান রক্ষণ থেকে দূরে সরে যায়।

কাজটি সম্পন্ন হয়েছে এমন কোনো পরামর্শ দ্রুত বাতিল করা হয়, তবে, ম্যাগুল শক্তিশালী স্ট্রাইক দিয়ে ইংল্যান্ডের ক্রসবারকে ধাক্কা দেয়, লিয়া শুলারের ফলো-আপ টার্গেট। জার্মানি ইংল্যান্ডের গোলের হুমকি অব্যাহত রাখে এবং ১১ মিনিট বাকি থাকতেই সমতা আনে কারণ ম্যাগুল একটি নিপুণ স্পর্শে ওয়াসমুথের ক্রসকে ফিরিয়ে দেন।

এটি টুর্নামেন্টে ইংল্যান্ডের একমাত্র দ্বিতীয় গোলটি স্বীকার করেছিল। ইউরো ২০২২ এর ফাইনাল অতিরিক্ত সময়ের দিকে যাওয়ার সাথে সাথে ওয়েম্বলির ৮৭,০০০ সমর্থক দলকে দোলা দিয়েছিল।

উল্লেখ্য, ১৯৬৬ সালে পুরুষদের দল বিশ্বকাপ জেতার পর এটি শুধুমাত্র ইংল্যান্ডের প্রথম বড় ট্রফি নয়। তবে প্রথমবারের মতো ইংল্যান্ড দল ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জিতেছে।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022