বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:৪৪

১৪ বছরের মধ্যে অধিক মুনাফা করেছে বিপি

১৪ বছরের মধ্যে অধিক মুনাফা করেছে বিপি

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৪৭
প্রকাশ কাল: বুধবার, ৩ আগস্ট, ২০২২

যুক্তরাজ্যে তেল ও গ্যাসের দাম বেড়ে যাওয়ার পর ১৪ বছরের মধ্যে সবচেয়ে বড় ত্রৈমাসিক মুনাফার কথা জানিয়েছে বিপি।

এনার্জির এই জায়ান্টটি এপ্রিল থেকে জুনের মধ্যে অন্তর্নিহিত মুনাফা ৮.৪৫ বিলিয়ন ডলার (৬.৯ বিলিয়ন পাউন্ড) হিট করেছে যা গত বছরের একই সময়ের মধ্যে করা লাভের পরিমাণের চেয়ে তিনগুণ বেশি। এই শীতে বছরে ৩,৬০০ পাউন্ডের বেশি হিট করার পূর্বাভাস দেওয়া হয়েছে সাধারণ পরিবারের এনার্জি বিলের কারণে এটি আসে।

বাম্পার মুনাফা ক্রমবর্ধমান বিল সহ পরিবারগুলিকে সহায়তা করার জন্য সরকারকে আরও কর সংস্থাগুলিকে আহ্বান জানিয়েছে৷ ফার্মের ইতিহাসে দ্বিতীয় প্রান্তিকে বিপি এর মুনাফা ছিল দ্বিতীয় সর্বোচ্চ।

এটি শেল, ইকুইনর, টোটালএনার্জিস এবং ব্রিটিশ গ্যাসের মালিক সেন্ট্রিকা সহ অন্যান্য সংস্থাগুলির থেকে লাভের ঘোষণার একটি হোস্ট অনুসরণ করে, যারা উচ্চ গ্যাস এবং তেলের দামের সুবিধাগুলি কাটাচ্ছে।

এনার্জি সরবরাহকারী ইকোট্রিসিটির প্রতিষ্ঠাতা ডেল ভিন্স বলেন, বিপি আমাদের দেশের কঠিন চাপে থাকা বিল-দাতাদের কাছ থেকে আসা অর্থের একটি শেড লোড ধরে রেখেছে, যোগ করে তিনি বিশ্বাস করেন তেল ও গ্যাস কোম্পানিগুলির মুনাফার উপর কর আরোপ করার সময় এসেছে।

তিনি বিবিসির টুডে প্রোগ্রামে বলেন, স্পষ্টতই তেল ও গ্যাস সেক্টরে ব্যতিক্রমী মুনাফা রয়েছে, এবং স্পষ্টতই জ্বালানি বাজারে একটি সমস্যা রয়েছে, এবং আমাদের একটির সাথে অন্যটির সমাধান করা উচিত, তিনি বিবিসির টুডে প্রোগ্রামে বলেছেন।

প্রচারাভিযান গ্রুপ গ্রিনপিস এবং ফ্রেন্ডস অফ দ্য আর্থের পাশাপাশি লেবার এবং লিবারেল ডেমোক্র্যাটরাও তেল এবং গ্যাস ফার্মের লাভের উপর কঠোর উইন্ডফল ট্যাক্সের আহ্বান জানিয়েছে। প্রফেসর নিক বাটলার, বিপি এর একজন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট, তিনি বিশ্বাস করেন যে এনার্জি জায়ান্ট এই স্তরে অর্থ উপার্জনের সুনামগত সমস্যার প্রতি অত্যন্ত সংবেদনশীল।

তিনি বিবিসিকে বলেছিলেন, সরকার শিল্পকে একত্রিত করার জন্য আমাদের শীতের মধ্য দিয়ে একটি পরিকল্পনা খুঁজে বের করার জন্য একটি বাস্তব ঘটনা ছিল। আপনি সমগ্র ইউরোপ এখন গ্যাসের ব্যবহার অবিলম্বে ১৫% কমিয়েছেন, যা এখানে ঘটছে না, এবং প্রকৃতপক্ষে শীতকালে যতটা সম্ভব সরবরাহ নিরাপদ করতে বিশ্বজুড়ে যাচ্ছে, তিনি বলেছিলেন।

সরকার এনার্জির বিল সহ লোকেদের সাহায্য করার জন্য ব্যবস্থার একটি প্যাকেজ চালু করেছে, যেমন ৪০০ পাউন্ড ছাড়, এবং রাজনৈতিক চাপের পরে, মন্ত্রীরা মে মাসে ঘোষণা করেছিলেন যে তেল এবং গ্যাস সংস্থাগুলি যুক্তরাজ্যে তৈরি লাভের উপর অতিরিক্ত ২৫% প্রদান করবে৷ কর ২৬ মে থেকে যুক্তরাজ্যে লাভের জন্য প্রযোজ্য, যা বেশিরভাগ তেল ও গ্যাস কোম্পানির জন্য তাদের ক্রিয়াকলাপের একটি ছোট অংশ। বিপি এর জন্য, এটি সামগ্রিক তেল ও গ্যাস উৎপাদনের দশমাংশের জন্য দায়ী।

তাই এপ্রিল থেকে জুনের মধ্যে যে লাভ হয়েছে তার বেশির ভাগের উপর বিপি-কে লেভি দিতে হবে না। ট্রেজারি বলেছে, এটি ব্যক্তিগত করদাতাদের বিষয়ে মন্তব্য করেনি, তবে যোগ করেছে যে এটি আশা করছে যে উইন্ডফল ট্যাক্স, যাকে এনার্জি প্রফিট লেভি বলা হয়, তার প্রথম বছরে প্রায় ৫ বিলিয়ন পাউন্ড বাড়াবে।

একটি উইন্ডফল ট্যাক্সের সমালোচকরা যুক্তি দেন যে এটি এনার্জি সংস্থাগুলিতে বিনিয়োগ করা পেনশন তহবিলকে আঘাত করতে পারে। পেনশন তহবিল বিভিন্ন দেশ ও শিল্প জুড়ে বিনিয়োগ করা হয়। তাই একটি সেক্টরে ট্যাক্স একটি লক্ষণীয় পার্থক্য করার সম্ভাবনা কম।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022