শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৬

যুক্তরাজ্যে ফের তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা

যুক্তরাজ্যে ফের তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা

আতশবাজি, ফানুস ও বারবিকিউ নিষিদ্ধের আহ্বান

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৯২
প্রকাশ কাল: সোমবার, ৮ আগস্ট, ২০২২

যুক্তরাজ্যে স্মরণকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় তিন সপ্তাহ আগে। দেশটি এর মধ্যে রেকর্ড তাপমাত্রায় বিপর্যস্ত। আরও একটি তাপপ্রবাহ আসছে বলে জানায় দেশটির আবহাওয়া অধিদপ্তর।

তাপমাত্রা গত মাসে দেখা রেকর্ড উচ্চ ৪০ দশমিক ৩ ডিগ্রি থেকে কম থাকবে। ধারণা করা হচ্ছে, এবারের তাপপ্রবাহটি আরও দীর্ঘস্থায়ী হবে। স্কাই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যজুড়ে ৩৫ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করতে পারে। কিন্তু আগামী শুক্রবার বা শনিবার তাপপ্রবাহ বেশি হতে পারে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার সকালে সারের চার্লউডে তাপমাত্রা ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে উঠলেই ভেঙে যায় সেই রেকর্ড।

এদিকে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কায় সব ধরণের আতশবাজি, ফানুস ও বারবিকিউর আয়োজন থেকে ব্রিটিশদের বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

গত শনিবার এসেক্সে একটি বাগানের আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পরে ১৫টি বাড়ি খালি করা হয়। এতে একাধিক বাগান, শেড ও আউটবিল্ডিং ধ্বংস হয়।

প্রায় তিন সপ্তাহ আগে লন্ডন সহ দেশের বিভিন্ন স্থানে শুকনো মাঠের ঘাসে আগুণের সূত্রপাত হয়ে সেই আগুন আবাসিক এলাকায় ছড়িয়ে পড়ে। কেবল লন্ডনেই আগুনে ভস্মীভূত হয়ে যায় ৪০টি বাড়ি-ঘর।

পূর্ব লন্ডনের ওয়েনিংটন এলাকায় সঙ্ঘটিত হয় অন্যতম অগ্নিকানডের ঘটনা। এক সপ্তাহ পর আগুনে পুড়ে যাওয়া ১৬টি ঘরের একটির বাসিন্দা মাইকেল টাব পরিবারের মূল্যবান স্মৃতি খুঁজতে আসেন ঘটনাস্থলে।

তিন মাইল দূরে ডেগেনহামে ঘটে আরও একটি গ্রাস-ফায়ারের ঘটনা। আবি উইলিসের ঘর থেকে মাত্র কয়েক মিটার দূরেই আগুন নিভে যায়।

এই এলাকা থেকে ১৩০ ব্যক্তিকে নিরাপদে অন্যত্র সরিয়ে নেয়া হয়। অনেকে নিজের ঘরে ফিরে এসেছেন, আর অনেকে এখনও টেম্পোরারি একমোডেশনে আছেন।

ওয়েনিংটন ফায়ার স্টেশনের সাবেক কমান্ডার বলেছেন, চলতি সামারে শুষ্ক মৌসুমে এরকম অগ্নিকানডের ঘটনা ঘটার ঝুঁকি এখনও আছে।

এদিকে অগ্নিকানডে ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তা করতে চ্যারিটি কার্যক্রম চলছে লন্ডনের ওয়েনিংটন এলাকায়। ক্লেয়ার টেইলরের ঘর পুড়ে ছাই হয়ে গেছে। তিনি এখানে এসেছেন প্রয়োজনীয় টুকিটাকি সংগ্রহ করতে।

নাটালি আগে এই এলাকায় বসবাস করতেন। তাঁর সাবেক প্রতিবেশীদের সহায়তা করতে তিনি একটি ফানড-রেইজিং পেইজ খুলেছেন।

চলতি শুষ্ক মৌসুমে নতুন অগ্নিকাণ্ডের ঘটনা এড়াতে লন্ডন ফায়ার ব্রিগেড আপাতত সব ধরনের ডিসপজেবল বারবিকিউ নিষিদ্ধ করার সুপারিশ করেছে। লন্ডনের একাধিক স্থানে আগুণের ঘটনার তদন্ত এখনও চলছে।

উল্লেখ্য, মঙ্গলবার ১৯ জুলাই দেশটিতে প্রথমবারের মতো ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় লন্ডনের হিথ্রো বিমানবন্দরে। এর আগে যুক্তরাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ২০১৯ সালের ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022