শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৪

ইংল্যান্ডে বিস্তৃত এলাকা জুড়ে খরা ঘোষণা

ইংল্যান্ডে বিস্তৃত এলাকা জুড়ে খরা ঘোষণা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৭৯
প্রকাশ কাল: শনিবার, ১৩ আগস্ট, ২০২২

ইংল্যান্ডের বিস্তৃত এলাকা জুড়ে আনুষ্ঠানিকভাবে খরা ঘোষণা করা হয়েছে। দেশটির শুষ্ক অবস্থা দীর্ঘায়িত হচ্ছে। এ খবর দিয়েছে গার্ডিয়ান।

দেশটির কয়েকটি অংশে এই বছর উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টিপাতই হয়নি। এরপরই ন্যাশনাল ড্রাউট গ্রুপ আনুষ্ঠানিকভাবে খরা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে।

বিশেষজ্ঞদের এক বৈঠকের পর জানা যায়, পরিবেশ সংস্থা যে আটটি এলাকায় খরা ঘোষণা করেছে সেগুলো হচ্ছে: ডেভন অ্যান্ড কর্নওয়াল, সোলেন্ট অ্যান্ড সাউথ ডাউনস, কেন্ট অ্যান্ড সাউথ লন্ডন, হার্টস অ্যান্ড নর্থ লন্ডন, ইস্ট অ্যাঙ্গিলা, টেমস, লিঙ্কোনশায়ার অ্যান্ড নর্দাম্পটনশায়ার, এবং ইস্ট মিডল্যান্ডস।

বিশেষজ্ঞদের বৈঠকে ইংল্যান্ডের খাদ্য নিরাপত্তা পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। ধারণা করা হচ্ছে সেচের অভাবে সেখানে এবার আলুর উৎপাদন অর্ধেকে নেমে আসবে। এছাড়া খরা সহিষ্ণু ফসলগুলোর উৎপাদনও কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের হাতে আসা নথিতে দেখা গেছে, পরিবেশ সংস্থা আগস্ট মাসে আরও দুইটি এলাকায় খরা ঘোষণা করতে পারে। সেগুলো হচ্ছে ইয়র্কশায়ার এবং ওয়েস্ট মিডল্যান্ডস।

দীর্ঘায়িত শুষ্ক আবহাওয়ার জন্য ইংল্যান্ডে চার ধরনের জরুরি আবহাওয়া পরিস্থিতি ঘোষণা করা হয়ে থাকে। এই মাসের শুরুতে বিশেষজ্ঞদের এক বৈঠকে প্রথম ধাপের জরুরি পরিস্থিতি ঘোষণা নিয়ে আলোচনা হয়। তবে এবার আরও একধাপ বাড়িয়ে দ্বিতীয় পর্যায়ের জরুরি অবস্থা খরা ঘোষণা করা হয়েছে।

এর অর্থ হলে পানির রেশনিং চালু করা হতে পারে। পানি কোম্পানিগুলো গ্রাহকদের হোসপাইপ ব্যবহার এবং ট্যাপের পানি দিয়ে গাড়ি ধোয়া নিষিদ্ধ করতে পারবে। ভবন, যানবাহন এবং জানালা পরিষ্কার করার জন্য স্প্রিংকলার ব্যবহার নিষিদ্ধ করাসহ এই পর্যায়ে আরও কঠোর ব্যবস্থা নেওয়া যেতে পারে।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022